বল বিতর্ক কান্ড: এবার ইস্তফা অস্ট্রেলিয়ার কোচ লেম্যানের

বল বিতর্ক কান্ড: এবার ইস্তফা অস্ট্রেলিয়ার কোচ লেম্যানের 1

এই মুহুর্তে ক্রিকেট বিশ্ব উত্তাল অস্ট্রেলিয়ার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বল বিকৃতি করার ঘটনায়। ঘটনার কথা সামনে আসতেই বাধ্য হয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউনে তৃতীয় টেস্ট চলাকালীনই অস্ট্রেলিয়ার নেতৃত্ব থেকে সরে দাঁড়ান স্টিভ স্মিথ। এমনকী এই ঘটনায় সহঅধিনায়কের পথ থেকেও সরে দাঁড়াতে হয় ডেভিড ওয়ার্নারকে। এই মুহুর্তে স্মিথরা নিজেদের দেশেই সমালোচনার মুখে পড়েছেন। আইসিসিও স্মিথকে এক ম্যাচের নির্বাসনের শাস্তি দিয়েছে। কিন্তু তাতেও যেনো সমালোচনা থামছে না তাদের বিরুদ্ধে। এর মধ্যেই খবর পাওয়া যাচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের কোচ ড্যারেন লেমন ইস্তাফা দিতে চলেছেন নিজের পদ থেকে। যদিও অস্ট্রেলিয়ার কোচের তরফে বল বিকৃত নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায় নি।

বল বিতর্ক কান্ড: এবার ইস্তফা অস্ট্রেলিয়ার কোচ লেম্যানের 2

লেম্যানের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার চুক্তি রয়েছে আগামি ২০১৯ পর্যন্ত। সেক্ষেত্রে যদি ইস্তফা দেন লেম্যান তাহলে চুক্তির অনেক আগেই তাকে সরে যেতে হবে। অন্যদিকে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক গোটা ঘটনা নিয়ে আঙুল তুলেছেন কোচের দিকেও। চ্যানেল নাইনকে দেওয়া এক সাক্ষাৎকারে ক্লার্ক বলেন, “ এমন ঘটনা যদি সত্যি ঘটে থাকে তাহলে বুঝতে হবে অস্ট্রেলিয়ার গোটা দলের উপর কোনও নিয়ন্ত্রণ নেই কোচের। পুরো ঘটনা নিয়ে যদি লেম্যান প্রথম থেকেই অবগত থাকেন তাহলে বাকিদের মত তিনিও সমানভাবে দায়বদ্ধ এই ঘটনার জন্য”।

বল বিতর্ক কান্ড: এবার ইস্তফা অস্ট্রেলিয়ার কোচ লেম্যানের 3

তবে বল বিকৃতির ঘটনা সামনে আসতেই গোটা ক্রিকেট বিশ্বের কাছে মাথা হেঁট হয়ে গেছে অস্ট্রেলিয়ার। সম্পূর্ণ ঘটনায় কড়া পদক্ষেপ নিতে চলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আর যদি তাই হয় তাহলে স্মিথ, ব্যানক্রফট এবং ওয়ার্নারকে হয়ত আজীবন নির্বাসনের মুখেও পড়তে হতে পারে। এখন দেখার বিষয় এটাই যে স্মিথ ওয়ার্নারের মত ক্রিকেটারের ক্রিকেট জীবন এখানেই শেষ হয় কিনা।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *