বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশন তরফে নো অবজেকশন সার্টিফিকেট দেওয়া হল ইরফানকে
India's Irfan Pathan stretches during a practice session ahead of their Tuesday Oct. 30 warm up match against England cricket team in Mumbai, India, Monday, Oct. 29, 2012. India will play a match against England at their first test match starting in Ahmadabad, Nov. 15. (AP Photo/Rajanish Kakade)

ভারতীয় অলরাউন্ডার ইরফান পাঠানের জন্য বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েসনের তরফে নো অবজেকশন সার্টিফিকেট জারি করা হল, যার ফলে তিনি অনুমতি পেলেন আগামি মরশুমে অন্যান্য রাজ্যের হয়ে খেলার। পাঠান বিসিএর কাছে একটি লিখত দরখাস্ত করেন যাতে তাকে নো অবজেকশন দেওয়া হয় অন্যান্য স্টেটের হয়ে খেলতে। এ প্রসঙ্গে বিসিএর সেক্রেটারি স্নেহাল পারিখ টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন, “ বরোদা ক্রিকেট টিমের প্রতি ইরফানের যোগদানের কথা বিবেচনা করে ম্যানেজিং কমিটি রাজি হয়েছে ওকে এনওসি দিতে। ও এই মুহুর্তে যে কোনো দলের হয়ে খেলার জন্য মুক্ত”। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে নির্বাচকরা তার নাম বিবেচিত না করায় ইরান ওই এনওসির আর্জি জানান। এর আগে তাকে এই মরশুমের জন্য রঞ্জি ট্রফি দলের অধিনায়ক হিসেবে নিযুক্ত করা হয়েছিল। কিন্তু মাত্র দুটি ম্যাচ পরেই তাকে সরিয়ে তার জায়গায় দীপক হুডাকে আনা হয়। এমনকী টি২০র জন্যও নির্বাচকরা পাঠানের চেয়ে হুডার ওপরেরি ভরসা রাখেন, এবং পাঠান দলে তার জায়গা বজায় রাখতে ব্যর্থ হন। যা নিশ্চিতভাবেই ইরফানকে আঘাত করেছিল, যার ফলে তিনি অন্য রাজ্যের হয়ে খেলা মনস্থির করে ফেলেন। এটা ধরে নেওয়া যেতেই পারে যে বিজয় হাজারে ট্রফির জন্য তার নাম বিবেচিত নাও হতে পারে।

India’s Irfan Pathan stretches during a practice session ahead of their Tuesday Oct. 30 warm up match against England cricket team in Mumbai, India, Monday, Oct. 29, 2012. India will play a match against England at their first test match starting in Ahmadabad, Nov. 15. (AP Photo/Rajanish Kakade)

যার মানে দাঁড়ালো যে ইরাফান মাত্র দুটি ম্যাচ খেলেই এই মরশুম শেষ করলেন। ইরফানের কেরালার হয়ে খেলার একটা বিশাল সম্ভবনা রয়েছে, কারণ মরশুম শুরুর আগেই প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী কেরালা তাকে পেশাদার হিসেবে খেলার জন্য অ্যাপ্রোচ করেছে। তারা এই কাজের জন্য পাঞ্জাবের ওপেনার জীবনজ্যোত সিংকেও অ্যাপ্রোচ করেছিলেন। যদিও এই দুজনের কেউই সেই প্রস্তাবে সম্মত হন নি ফলে কেরালাও শেষমেষ অরুণ কার্তিকের দিকে ঝোঁকে। ইরফানের ক্ষেত্রে যেহেতু আগে থেকেই তার কাছে এই প্রস্তাব ছিল, ফলে তার কেরালার হয়ে খেলার সম্ভবনাও রয়েছে। যেহেতু তিনি প্রায় পুরো মরশুমেই খেলার সুযোগ পান নি, ফলে এটা নিলামের দিন তার উপর প্রভাব ফেলতে পারে এবং শেষ পর্যন্ত তাকে অবিক্রিত অবস্থাতেও দেখতে পাওয়া যেতে পারে।

Deepak Hooda of Sunrisers Hyderabad plays a delivery behind towards the boundary during match 42 of the Vivo IPL 2016 (Indian Premier League) between the Sunrisers Hyderabad and the Delhi Daredevils held at the Rajiv Gandhi Intl. Cricket Stadium, Hyderabad on the 12th May 2016
Photo by Shaun Roy / IPL/ SPORTZPICS

গত মরশুমেও নিলামে তিনি অবিক্রিতই থেকে গিয়েছিলেন, কিন্তু পরবর্তীকালে গুজরাত লায়ান্স ডোয়েন ব্রাভোর পরিবর্ত হিসেবে তাকে তুলে নেয়। অন্যদিকে বরোদা সৈয়দ মুস্তাক আলি ট্রফির সুপার লিগে কোয়ালিফাই করে গিয়েছে। এবং দীপক হুডা এই টুর্নামেন্টের সেকেন্ড রাউন্ডেও দলকে নেতৃত্ব দেবেন। আগামি ২১ জানুয়ারি থেকে এই সুপার লিগের খেলা চালু হবে।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী
    আইপিএলে চেন্নাইয়ের নতুন ঘরের মাঠ হল পুণের এমসিএ স্টেডিয়াম। এই ম্যাচে তাদের প্রথম ম্যাচ খেলতে নেমেই রাজস্থান...

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, আরআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, আরআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক
    সিএসকের নতুন ঘরের মাঠে পুণের এমসিএ স্টেডিয়ামের শুক্রবার রাজস্থান রয়্যালসকে হারিয়ে বিশাল ব্যবধানের জয় তুলে নিল মহেন্দ্র...

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ
    আইপিএলকে রক্ষা করেছেন তিনি ক্রিস গেইলকে দলে নিয়ে। এমনটাই দাবী কিংস ইলেভেন পাঞ্জাবের মেন্টর কাম ক্রিকেট অপারেশন...

    চ্যাম্পিয়নের পর ফের নতুন গানে মাতালেন ডিজে ব্র্যাভো

    ক্রিকেট বিশ্বকে শুধু ব্যাটে বলে বা ফিল্ডিংয়ে নয়, গান গেয়েও মুগ্ধ করে দিয়েছিলেন এই ওয়স্ট ইন্ডিয়ান ক্রিকেটার।...

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা
    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ছয় ক্রিকেটারের উপর নেমে এল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কুঠারাঘাত। জাতীয় দলের হয়ে এই...