প্লে অফ থেকে বাইরে হওয়ার দরজায় দাঁড়িয়ে রাজস্থান, ডু অর ডাই ম্যাচে জয় পেতে এই প্লেয়ারকে প্রথম একাদশে রাখছে তারা

আজ সন্ধ্যায় চলতি আইপিএলের ৪৭ তম ম্যাচ খেলা হতে চলেছে রাজস্থান রয়্যালস এবং মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে। এই লড়াইতে পয়েন্ট টেবিলে ষষ্ঠ স্থানে রয়েছে রাজস্থান রয়্যালস অন্যদিকে পঞ্চম স্থানে রয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। চলতি প্লে অফের লড়াইতে টিকে থাকতে গেলে এই ম্যাচ রাজস্থানের কাছে ডু অর ডাই, আর একটা ম্যাচ হারা মানে এই টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে তারা। অন্যদিকে কলকাতার বিরুদ্ধে বড় ব্যবধানে ম্যাচ জিতলেও প্লে অফে উঠতে গেলে মুম্বাইকেও তাদের বাকি সব ম্যাচে জিততে হবে। ফলে দুই দলের কাছেই এই ম্যাচটি মরণ বাঁচনের ম্যাচ। একবার দেখে নেওয়া যাক এই ম্যাচে রাজস্থান রয়্যালস তাদের প্রথম একাদশে কোন প্লেয়ারকে দলে জায়গা দিতে চলেছে জেতার জন্য।

১—জোস বাটলার
প্লে অফ থেকে বাইরে হওয়ার দরজায় দাঁড়িয়ে রাজস্থান, ডু অর ডাই ম্যাচে জয় পেতে এই প্লেয়ারকে প্রথম একাদশে রাখছে তারা 1
গত ম্যাচে দুরন্ত প্রদর্শন করেছিলেন এই ইংলিশ ব্যাটসম্যান। তিনি শধু নিজের ব্যাটে রানের বৃষ্টিই করেন নি বরং দলকে জেতাতেও মুখ্য ভূমিকা নিয়েছিলেন। এই ম্যাচেও তার ব্যাট থেকে রানের আশা থাকবে রাজস্থান রয়্যালসের।

২—হেইনরিখ ক্লাসেন
প্লে অফ থেকে বাইরে হওয়ার দরজায় দাঁড়িয়ে রাজস্থান, ডু অর ডাই ম্যাচে জয় পেতে এই প্লেয়ারকে প্রথম একাদশে রাখছে তারা 2
চলতি মরশুমে স্টিভ স্মিথের জায়গায় রাজস্থান দলে আসা ২৬ বছরের দক্ষিণ আফ্রিকান তারকা ব্যাটসম্যান হেইনরিখ ক্লাসেন আন্তর্জাতিক ক্রিকেটে নিজের দুরন্ত পারফর্মেন্সের কারণে বিশ্ব ক্রিকেটে নিজের আলাদা পরিচিতি তৈরি করেছেন। ফলে এই ম্যাচে তিনি রাজস্থানের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

৩—সঞ্জু স্যামসন
প্লে অফ থেকে বাইরে হওয়ার দরজায় দাঁড়িয়ে রাজস্থান, ডু অর ডাই ম্যাচে জয় পেতে এই প্লেয়ারকে প্রথম একাদশে রাখছে তারা 3
২৩ বছর বয়েসী সঞ্জু স্যামসন চলতি মরশুমে ব্যাট হাতে রাজস্থানের হয়ে প্রচুর রান করেছেন। বেশ কয়েকবার দলকে জেতাতেও মুখ্য ভূমিকা পালন করেছেন তিনি। ফলে এই ম্যাচে তার প্রথম একাদশে থাকা নিশ্চিত।

৪—রাহুল ত্রিপাঠি
প্লে অফ থেকে বাইরে হওয়ার দরজায় দাঁড়িয়ে রাজস্থান, ডু অর ডাই ম্যাচে জয় পেতে এই প্লেয়ারকে প্রথম একাদশে রাখছে তারা 4
এই ম্যাচেও মিডল অর্ডারে খেলতে দেখা যেতে পারে এই ডানহাতি ব্যাটসম্যানকে। রাহুলের কাছে বড় শট মারার সক্ষমতা রয়েছে এবং বেশ কয়েকটি ম্যাচে নিজেকে প্রমানও করেছেন তিনি। ফলে তিনিও মিডল অর্ডারে রাজস্থানের বড় ভরসা।

৫—বেন স্টোকস
প্লে অফ থেকে বাইরে হওয়ার দরজায় দাঁড়িয়ে রাজস্থান, ডু অর ডাই ম্যাচে জয় পেতে এই প্লেয়ারকে প্রথম একাদশে রাখছে তারা 5
ব্যাট হাতে রান করার পাশপাশি বল হাতেও দুরন্ত পারফর্মেন্স দেখানোর সক্ষমতা রয়েছে অলরাউন্ডার বেন স্টোকসের। এই মরশুমে তিনি আইপিএলের সবচেয়ে দামী খেলোয়াড়ও হয়েছেন নিলামে। যদিও তার কাছে থেকে দামের অনুরূপ এখনও কোনও পারফর্মেন্স পায় নি রাজস্থান রয়্যালস। তবু এই ম্যাচেও তার উপর প্রচুর ভরসা থাকবে।

৬—অজিঙ্ক রাহানে (অধিনায়ক)
প্লে অফ থেকে বাইরে হওয়ার দরজায় দাঁড়িয়ে রাজস্থান, ডু অর ডাই ম্যাচে জয় পেতে এই প্লেয়ারকে প্রথম একাদশে রাখছে তারা 6
রাজস্থান রয়্যালসের অধিনায়ক অজিঙ্ক রাহানের কাছে শুরুয়াতি ওভারে বড় শট খেলার পাশপাশি নতুন বলে খেলার যথেষ্টই অভিজ্ঞতা রয়েছে। ফলে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে তিনি দলের জন্য গুরুত্বপূর্ণ প্রমানিত হতে পারেন।

৭—কৃষ্ণাপ্পা গৌতম
প্লে অফ থেকে বাইরে হওয়ার দরজায় দাঁড়িয়ে রাজস্থান, ডু অর ডাই ম্যাচে জয় পেতে এই প্লেয়ারকে প্রথম একাদশে রাখছে তারা 7
ব্যাটের পাশাপাশি স্পিন বোলিংও করতে পারেন এই ক্রিকেটার। শেষের দিকে বড় শট খেলার সক্ষমতাও রয়েছে তার। এ ছাড়াও গত কয়েকটি ম্যাচে তার বাঁহাতি স্পিন বোলিং দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করেছে। ফলে এই ম্যাচেও প্রথম একাদশে থাকবেন তিনি।

৮— স্টুয়ার্ট বিনি
প্লে অফ থেকে বাইরে হওয়ার দরজায় দাঁড়িয়ে রাজস্থান, ডু অর ডাই ম্যাচে জয় পেতে এই প্লেয়ারকে প্রথম একাদশে রাখছে তারা 8
স্টুয়ার্ট বিনির কাছে বোলিং করার পাশপাশি ব্যাটিং করার ক্ষমতাও রয়েছে। ফলে এই ম্যাচে তিনি দলে থাকতে পারেন

৯—শেয়স গোপাল
প্লে অফ থেকে বাইরে হওয়ার দরজায় দাঁড়িয়ে রাজস্থান, ডু অর ডাই ম্যাচে জয় পেতে এই প্লেয়ারকে প্রথম একাদশে রাখছে তারা 9
বিপক্ষের উইকেট নেওয়ার দারুণ ক্ষমতা রয়েছে ডানহাতি বোলার শ্রেয়স গোপালের কাছে। চলতি মরশুমে নিজের পারফর্মেন্সে আলাদা প্রভাবও ফেলছেন তিনি।

১০—ধবল কুলকর্ণী
প্লে অফ থেকে বাইরে হওয়ার দরজায় দাঁড়িয়ে রাজস্থান, ডু অর ডাই ম্যাচে জয় পেতে এই প্লেয়ারকে প্রথম একাদশে রাখছে তারা 10
ডান হাতি জোরে বোলার ধবল কুলকর্ণী গত ম্যাচে নিজের বোলিংয়ে বিপক্ষের ব্যাটসম্যানদের যথেষ্ট সমস্যায় ফেলেছিলেন। উইকেট নেওয়ার পাশপাশি রান আটকানোর ক্ষমতাও রয়েছে এই জোরে বোলারের।

১১—জোফ্রা আর্চার
প্লে অফ থেকে বাইরে হওয়ার দরজায় দাঁড়িয়ে রাজস্থান, ডু অর ডাই ম্যাচে জয় পেতে এই প্লেয়ারকে প্রথম একাদশে রাখছে তারা 11
এ বছর আইপিএলে এই ক্যারিবিয়ান জোরে বোলারকে ৭.২০ কোটি টাকায় কিনেছিল রাজস্থান রয়্যালস। তার কাছে আন্তর্জাতিক ক্রিকেটের যথেষ্ট অভিজ্ঞতাও রয়েছে। গত কয়েকটি ম্যাচে রাজস্থানের পেস বোলিংয়ে মুখ্য ভূমিকাও পালন করেছেন তিনি। ফলে এই ম্যাচেও দলের উইকেট নেওয়ার দায়িত্ব থাকবে তার উপরে।

Leave a comment

Your email address will not be published.