প্লে অফে জায়গা পাকা করতে ধোনির চাল, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে

আজ রাজস্থানের ঘরের মাঠ সোয়াই মানসিং স্টেডিয়ামে মুখোমুখি হতে চলেছে রাজস্থান রয়্যালস এবং চেন্নাই সুপার কিংস। এখনও পর্যন্ত চলতি আইপিএলে ৪২ টি ম্যাচ খেলা হয়ে গেছে। ফলে এই মুহুর্তে এই প্রতিযোগিতা এমন একটা জায়গায় এসে দাঁড়িয়েছে যেখানে কোনও ম্যাচ হারা যে কোনও দলের পক্ষেই সমস্যা তৈরি করে দিতে পারে। এই ম্যাচ চেন্নাই সুপার কিংসের জন্য গুরুত্বপূর্ণ কারণ এই ম্যাচ জিতে তারা প্লে অফে নিজেদের জায়গা পাকা করতে চাইবে। অন্যদিকে রাজস্থান রয়্যালসের একটিও ম্যাচ হারা তাদের এই টুর্নামেন্ট থেকে বাইরে ছিটকে দিতে পারে।
প্লে অফে জায়গা পাকা করতে ধোনির নতুন প্ল্যান, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে 1
ফলে এই ম্যাচ জেতার জন্য রাজস্থান রয়্যালস নিজেদের প্রাণপন চেষ্টা চালিয়ে যাবে। ফলে দু দলের কাছেই এই ম্যাচ ভীষণই গুরুত্বপূর্ণ হতে চলেছে। একবার দেখে নেওয়া যাক এই ম্যাচে সিএসকের প্রথম একাদশ কি হতে চলেছে।

১—শেন ওয়াটসন
প্লে অফে জায়গা পাকা করতে ধোনির নতুন প্ল্যান, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে 2
সিএসকের জন্য প্রথম নাম্বারে শেন ওয়াটসনের জায়গায় আর কাউকেই নিয়ে আসার কথা ভাববেন না মহেন্দ্র সিং ধোনি। ফলে ওপেনিংয়ে থাকবে এই অস্ট্রেলীয়ই।

২—আম্বাতি রায়ডু
প্লে অফে জায়গা পাকা করতে ধোনির নতুন প্ল্যান, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে 3
দ্বিতীয় পজিশনের জন্যে ই মুহুর্তে সবচেয়ে ভাল এবং সবচেয়ে ধারাবাহিক আম্বাতি রায়ডুই। পরো মরশুম জুড়েই ধারাবাহিকভাবে রান করেছেন রায়ডু। সিএসকের হয়ে যে কোনও পজিশনে ব্যাট করতে নেমেই রান করেছেন তিনি। ফলে ধোনি তাকে ওপেনিংয়েই রাখতে চাইবেন যাতে তিনি অনেক বেশি রান করতে পারেন।

৩–সুরেশ রায়না
প্লে অফে জায়গা পাকা করতে ধোনির নতুন প্ল্যান, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে 4
তৃতীয় পজিশনেও সিএসকের জন্য একদম ফিট সুরেশ রায়না। এই মহুর্তে আসতে আসতে ফর্মেও ফিরছেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। গত বেশ কয়েকটি ম্যাচেই তিনি বেশ কিছু ভাল ইনিংস খেলেছেন। যদিও এখনও সিএসকে এবং তার সমর্থকদের তার থেকে আরও বড় ইনিংসের আশা রয়েছে।

৪—মহেন্দ্র সিং ধোনি
প্লে অফে জায়গা পাকা করতে ধোনির নতুন প্ল্যান, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে 5
মহেন্দ্র সিং ধোনি এই মুহুর্তে তার পুরোনো ফর্মের চেয়েও বেশি ভয়ংকর ফর্মে রয়েছেন। এই আইপিএলে তাকে আগের চেয়েও বেশি ভয়ংকর দেখাচ্ছে। ফলে যদি তিনি চার নম্বরে ব্যাট করতে নামেন তাহলে বিপক্ষের জন্য তা আরও বেশি সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

৫—ধ্রুব শোরে
প্লে অফে জায়গা পাকা করতে ধোনির নতুন প্ল্যান, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে 6
গত ম্যাচেই ধোনি ধ্রুব শোরেকে দলে সুযোগ দিয়েছিলেন। ভাল ব্যাট করার সক্ষমতা রয়েছে দিল্লির এই ব্যাটসম্যানের। ফলে এই ম্যাচেও তিনি পাঁচ নম্বরে সুযোগ পেতে পারেন।

৬—ডোয়েন ব্র্যাভো
প্লে অফে জায়গা পাকা করতে ধোনির নতুন প্ল্যান, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে 7
ধোনি ৬ নম্বরে ব্র্যাভোকে রাখতে পারেন যিনি চলতি আইপিএলে ব্যাট হাতেও দলকে ম্যাচ জিতিয়েছেন। এছাড়াও ডেথ ওভারেও ধোনির সবচেয়ে বড় অস্ত্র তিনি।

৭—ডেভিড উইলি

প্লে অফে জায়গা পাকা করতে ধোনির নতুন প্ল্যান, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে 8
David Willey of Chennai Super Kings during match thirty five of the Vivo Indian Premier League 2018 (IPL 2018) between the Chennai Super Kings and the Rajasthan Royals held at the Maharashtra Cricket Association Cricket Stadium, Pune on the 5th May 2018.
Photo by: Prashant Bhoot /SPORTZPICS for BCCI

গত ম্যাচে প্রথমবার সুযোগ পেয়েছিলেন এই জোরে বোলার। তিনি নতুন বল হাতে শুরু করেছিলেন এবং ভাল বোলিংও করেছিলেন। যদিও ব্যাট হাতে তার ক্ষমতা দেখানোর সুযোগ পান নি তিনি। ব্যাট হাতেও দ্রুত গতিতে রান তোলার সক্ষমতা রয়েছে এই অলরাউন্ডারের।

৮—রবীন্দ্র জাদেজা
প্লে অফে জায়গা পাকা করতে ধোনির নতুন প্ল্যান, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে 9
৮ নম্বরে ধোনি স্যার জাদেজাকে রাখতে পারেন। গত ম্যাচেই তিনি প্রথম বলেই বিরাট কোহলিকে আউট করার সঙ্গে সঙ্গে পুরো ম্যাচ জুড়েই ভাল বোলিং করেছেন। সেই সঙ্গে আজ জাদেজার উপর স্পিন বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতে রান করারও ভার থাকবে।

৯—হরভজন সিং
প্লে অফে জায়গা পাকা করতে ধোনির নতুন প্ল্যান, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে 10
দরকারে ব্যাট হাতে বড় শট খেলতে পারেন হরভজন সিংও। সেই সঙ্গে গত ম্যাচেও তিনি বল হাতে দারুণ বল করেছিলেন। ফলে এই ম্যাচে ধোনি ভাজ্জির স্পিন এবং অভিজ্ঞতার ফায়দা তুলতে চাইবেন।

১০—লুঙ্গি এনগিডি
প্লে অফে জায়গা পাকা করতে ধোনির নতুন প্ল্যান, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে 11
১০ নম্বরে ধোনি রাখবেন লুঙ্গি এনগিডিকে। শেষ দুটি ম্যাচে ভালই বল করেছেন এই দক্ষিণ আফ্রিকান তারকা পেসার। এই ম্যাচেও সিএসকের জোরে বোলিং বিভাগের মুখ্য দায়িত্ব তার উপরেই থাকবে।

১১—কেএম আসিফ
প্লে অফে জায়গা পাকা করতে ধোনির নতুন প্ল্যান, প্রথম বার এই ক্রিকেটার জায়গা পাচ্ছেন প্রথম একাদশে 12
শেষ প্লেয়ার হিসেবে দলে থাকবেন আসিফ। লুঙ্গির সঙ্গে সঙ্গে আসিফের কাঁধেও থাকবে জোরে বোলিংয়ের দায়িত্ব। যদিও কাল দীপক চহেরকেও প্র্যাকটিস করতে দেখা গেছে। কিন্তু সম্ভবত এই ম্যাচে চহেরকে খেলিয়ে ধোনি বাড়তি রিস্ক নিতে চাইবেন না। আগের ম্যাচের জন্য তাকে আরও সুস্থ হয়ে মাঠে নামাতে চাইবেন ধোনি। ফলে শার্দূল ঠাকুরের জায়গা আসিফকে জায়গা দিতে পারেন ধোনি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *