প্রোটিয়া অধিনায়কের কথাতে জায়গা হারালেন তামিম ইকবাল 1

প্রোটিয়া অধিনায়কের কথাতে জায়গা হারালেন তামিম ইকবাল 2

বাংলাদেশের সামনে প্রথম ইনিংসে বিশাল রানের পাহাড় দাঁড় করিয়েছে দক্ষিণ আফ্রিকা। ৪৯৬ রানে প্রথম ইনিংস ঘোষণা করে প্রোটিয়া বাহিনী। চা বিরতি চলতেছে ঠিক তখনই ঘোষণা হল দক্ষিণ আফ্রিকা আর ব্যাট করতে নামবে না, ডিক্লেয়ার দিয়ে দিছে। চা বিরতির পরে বাংলাদেশের ব্যাটিং দিয়েই শুরু হয় দ্বিতীয় দিনের তৃতীয় সেশন। তাই বাংলাদেশী ক্রীড়া প্রেমীরা অধির আগ্রহ অপেক্ষায় ছিলেন যে বাংলাদেশ ব্যাট করতে নামবে, দেশ সেরা ওপেনার তামিম ইকবালের ব্যাটিং দেখবে। কিন্তু খেলা শুরু হওয়ার সময় সবাই অবাক। ইমরুল কায়েসের সাথে তামিম ইকবাল নেই, লিটন দাস কে সঙ্গী করে ব্যাটিং করতে এসেছেন ইমরুল কায়সে।

 

এই দৃশ্য দেখে সবাই চিন্তায় পড়ে গেলেন যে চা বিরতির ৬৪ মিনিটস আগে মানে ১ ঘন্টা ৪ মিনিটস আগে তামিম মাঠের বাহিরে যান, হয়ত প্রস্তুতি ম্যাচের ইনজুরি আবার হানা করেছে, বা তামিম ফিল্ডিং করে ক্লান্ত হয়ে ব্যাট করতে আসেননি বোধহয় তামিম। একেকজনের একেক প্রশ্ন, চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছিল। কিন্তু একটু পরেই জানা যায় আসল রহস্য। জগতের সব আন্তর্জাতিক খেলাই নিয়মের খেলা। ক্রিকেট খেলাও তার ব্যতিক্রম নয়। নিয়মনীতি মেনেই ক্রিকেট খেলতে হয় খেলোয়াড় দের। আইসিসির নিয়ম অনুযায়ী, একজন খেলোয়াড় ম্যাচ চলাকালীন অবস্থায় যদি মাঠের বাহিরে যান তাহলে তিনি সর্বচ্চো ১৫ মিনিটস মাঠের বাহিরে থাকতে পারবেন। এরচেয়ে বেশি সময় মাঠের বাহিরে থাকলে তিনি ব্যাটিংয়ে নামার আগে ১৫ মিনিটসের বেশি যত সময় মাঠের বাহিরে ছিলেন তত সময় অপেক্ষা করতে হবে। সেই হিসেবে তামিম ওপেনিং ব্যাট করতে নামতে পারেননি। তিনি মাঠের বাহিরে ছিলেন ৬৪ মিনিটস অর্থাৎ ৬৪-১৫=৪৯ মিনিট তামিম ব্যাটিং এর জন্য অপেক্ষা করতে হবে।এই কারণেই লিটন দাশ ও ইমরুল কায়েস ওপেনিং ব্যাট করতে নামেন।

 

এদিকে, তামিম ৪৯ মিনিটস অপেক্ষা করতে করতে বাংলাদেশের তিনটি উইকেট পড়ে যায় যার ফলে তিনি ৫ম ব্যাটসম্যান হিসেবে ব্যাট করতে নামেন প্রথম ইনিংসে। ক্রিকেট ইতিহাস খুঁজ করে জানা গেছে, এইরকম ঘটনা খুব কম ঘটেছে। এর আগে মাত্র একবার এমন হয়েছে। অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার মাঠের বাহিরে যাওয়ার পর খুব তাড়াহুড়া করে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা, ঠিক তামিমের মতই প্রথম ইনিংসে সেবার ওপেনিং করতে পারেননি এই অজি ওপেনার। ৫ম ব্যাটসম্যান হিসেবে তামিম ব্যাট করতে নেমেও ভাল ব্যাট করতেছেন। ৩ চার ও ১ ছয়ের সাহায্যে ২২ রান নিয়ে অপরাজিত আছেন তামিম, তার সঙ্গী হিসেবে আছেন মুমিনুল হক ৪ চারের সাহায্যে তার রান ২৮।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *