পাকিস্তানের লজ্জাজনক পারফরম্যান্সের মূল্য চোকাতে হচ্ছে আইসিসি'কে ! 1

গম্ভীর সমস্যার মুখে আইসিসি। লজ্জা ঢাকতে এখন দর্শকদের টাকা ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলো তারা।সমস্যার সূত্রপাত শুক্রবার পাকিস্তান বনাম ওয়েস্ট ইন্ডিজ ম‍্যাচে। সূত্রের খবর অনুযায়ী টেন্টব্রিজে পাকিস্তান বনাম ওয়েস্ট ইন্ডিজ ম‍্যাচের টিকিট বিক্রি অনেক আগেই শেষ হয়ে গেছিলো। তবুও কিছু উৎসাহী ক্রিকেট ভক্ত ম‍্যাচের দিন টিকিট সংগ্রহ করতে এসেছিলো স্টেডিয়ামে। কিন্তু সেখানে কাগজের প্রিন্টে সমস্যা তৈরি হওয়ায় প্রায় ঘন্টা দেড়েকের জন্য অপেক্ষা করতে হয় তাদের।

পাকিস্তানের লজ্জাজনক পারফরম্যান্সের মূল্য চোকাতে হচ্ছে আইসিসি'কে ! 2

একদিকে যখন দর্শক ব‍্যস্ত টিকিট সংগ্রহের উদ্দেশ্যে ঠিক তখন অন‍্যদিকে মাঠে শুরু হয়ে গেছে পাকিস্তান ক্রিকেট দলের আসা – যাওয়ার পালা। ওয়েস্ট ইন্ডিজের বোলিং দাপটে চূর্ণবিচূর্ণ হয়ে যায় সরফরাজদের ব‍্যাটিং লাইন আপ। ১০৫ রানে থেমে পাক দল।জয়ের জন্য প্রয়োজনীয় এই সামান্য লক্ষ্যমাত্রা মাত্র ১৩.৪ ওভারেই তুলে দেয় ইন্ডিজ দল ক্রিস গেইল এবং নিকোলাস পুরানের ঝোড়ো ইনিংসের উপর ভর করে। দুই দলের ইনিংস শেষ হতে মোট ওভার খরচ হয়েছে ৩৫ ওভার।

পাকিস্তানের লজ্জাজনক পারফরম্যান্সের মূল্য চোকাতে হচ্ছে আইসিসি'কে ! 3

ম‍্যাচের স্থায়িত্ব দুই ঘন্টার খানিকটা বেশি হওয়ায় এদিন পুরো ম‍্যাচ দেখতে পাইনি স্টেডিয়ামের বাইরে উপস্থিত দর্শকেরা। স্বাভাবিক ভাবেই ক্ষোভের সৃষ্টি হয় তাদের মধ্যে।পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে দেখে তরঘরি সিদ্ধান্ত নেয় আইসিসি, জানানো হয় যারা নির্ধারিত সময় মাঠে প্রবেশ করতে পারেনি তাদের টাকা ফেরত দেওয়া হবে।এমনকি ক্ষমা পর্যন্ত চেয়ে নেওয়া হয় তাদের তরফে।

পাকিস্তানের লজ্জাজনক পারফরম্যান্সের মূল্য চোকাতে হচ্ছে আইসিসি'কে ! 4

গতকাল, নটিংহ‍্যামে ওয়েস্ট ইন্ডিজের কাছে লজ্জাজনক হারের মুখোমুখি হয়েছে পাকিস্তান, ম‍্যাচের পর থেকেই ট্রোল হওয়া শুরু হয়েছে সরফরাজ কে নিয়ে ,তার কিছু বলা কথা কে কেন্দ্র করে , ম‍্যাচের আগে পাক অধিনায়ক বলেছিলেন, ” আমাদের নিয়ে কেউ তেমন কোনও আলোচনা করছে না, সবাই আমাদের বলছে আনপ্রেডিক্টেবল।আর এই বিষয়টাই বিপক্ষের কাছে আমাদেরকে ভয়ংকর করে তুলছে।সবাই আমাদের কে ভয় পাওয়া শুরু করেছে ” । স্বাভাবিক ভাবে এদিন ম‍্যাচে হারার পর থেকেই সকলে সরফরাজের এই মন্তব্য কে কেন্দ্র করে ট্রোল করা শুরু করেছে।

প্রসঙ্গত, নটিংহ‍্যামে আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম‍্যাচে ধসে পড়লো পাকিস্তানের ব‍্যাটিং লাইন আপ।এদিন টসে জিতে প্রথমে পাকিস্তান কে ব‍্যাট করতে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।এবং শুরু থেকেই ভগ্নদশা লক্ষ‍্য করা গেছে পাক ব‍্যাটিং লাইন আপের , এদিন নটিংহ‍্যাম জুড়ে শুধুমাত্র ব‍্যাটসম‍্যানদের আশা – যাওয়ার পালা দেখলো ক্রিকেট বিশ্ব।২১.৪ বলে শেষ হয়ে যায় পাক ইনিংস।

এদিন এই লজ্জাজনক পারফরম্যান্স এর ফের রেকর্ড বুকে নাম তুলে নিলো সরফরাজরা।১৯৯২ এর পর এটাই তাদের বিশ্বকাপে সবচেয়ে খারাপ প্রদর্শন।সেইবার এ্যডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে ৯২ রানে শেষ হয়ে গেছিলো পাকিস্তানের ইনিংস।এরপর এটাই বিশ্বকাপে সবচেয়ে লজ্জাজনক পারফরম্যান্স।

পাকিস্তানের লজ্জাজনক পারফরম্যান্সের মূল্য চোকাতে হচ্ছে আইসিসি'কে ! 5

বিশ্বকাপে পাকিস্তানের সর্বনিম্ন স্কোরের তালিকা
৭৪ বিপক্ষে ইংল্যান্ড

১০৫ বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ

১৩২ বিপক্ষে অস্ট্রেলিয়া

১৩২ বিপক্ষে আয়ারল্যান্ড

১৩৪ বিপক্ষে ইংল্যান্ড

বিশ্বকাপ শুরুর অনেক আগেই ইংল্যান্ডে চলে এসেছিলো পাকিস্তান ক্রিকেট দল।এখানে এসে ইংল্যান্ডের বিপক্ষে একদিবসীয় সিরিজ খেলেছিলো তারা।শুধু তাই নয়, এখানে এসে ইংল্যান্ডের কাছে শোচনীয় সিরিজ হারে সরফরাজরা।শুধু তাই নয়, এরপর ওয়ার্ম আপ ম‍্যাচে আফগানিস্তানের কাছে হার।সব মিলিয়ে ঋতিমতো শোচনীয় অবস্থার মধ‍্যে দিয়ে আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম‍্যাচে খেলতে নেমেছিলো পাক দল।এবং শুরুতেই ঋতিমতো শোচনীয় অবস্থা প্রকট পাক দলের।

এদিন হয়তো তিন অংকের স্কোর লাইন পেরোতে পারতোনা পাকিস্তান।যদিনা রিয়াজ, আমির কিছুক্ষন ক্রিজে থাকতো ।এদিন পাক দলের হয়ে সর্বোচ্চ স্কোর ফাকার জামান এবং বাবর আজম।ওসানে থোমাসের চার উইকেট,হোল্ডারের তিন এবং রাসেলের দুই আর কট্রেলের এক উইকেটের উপর ভর করে পাকিস্তান কে শেষ করে ইন্ডিজ।

পাকিস্তানের লজ্জাজনক পারফরম্যান্সের মূল্য চোকাতে হচ্ছে আইসিসি'কে ! 6

স্বাভাবিক ভাবেই এমন হতশ্রী পারফরম্যান্সের পর স্বাভাবিক ভাবেই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট গুলোতে ট্রোল শুরু হয় পাক দলকে নিয়ে।প্রথমে ক্রিকেট ভক্তরা তো ছিলো এরপর সেই দৌড়ে সামিল হয় দেশ বিদেশের ক্রিকেটারেরা।

২০১৭ এর চ‍্যাম্পিয়নস ট্রফিতে চ‍্যাম্পিয়ান হয়েছিল পাকিস্তান।সেইবার ইংল্যান্ডের মাঠে ফাইনালে ভারতকে হারিয়ে চমকে দিয়েছিলো সরফরাজরা।এবারও এমন কিছু করার আশা আছে তারা।ফেরাতে চায় ১৯৯২ এর বিশ্বকাপ স্মৃতি ।সেইবার প্রথম ছন্দে না থাকা ইমরান খানের পাকিস্তান শেষ অবধি ট্রফি নিয়ে ফিরে এসেছিলো দেশে।কিন্তু আশা থাকলেও এইবার ম‍্যাচে প্রতিফলিত হচ্ছে না সেই বিষয়টা অন্তত প্রথম ম‍্যাচের পর তাই বলা যায়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *