পরবর্তী ম‍্যাচ গুলোতে বিজয় শঙ্করের বদলে অন্য কাউকে খেলানোর পারমর্শ দিলেন এই প্রাক্তন মুখ‍্য নির্বাচক 1

এবারের বিশ্বকাপের দলে বিজয় শঙ্করকে সুযোগ দেওয়ার পর থেকেই ভারতীয় ক্রিকেট সমর্থকদের একাংশ এর তীব্র বিরোধিতা করেছিল।একসময় অবধি অম্বাতি রায়ডুর খেলার কথা প্রায় পাকাপাকি ছিলো এবারের দলে।কিন্তু দল ঘোষণার দিন চমক দেয় ভারতীয় নির্বাচকরা।সুযোগ দেওয়া হয় বিজয় শঙ্করকে।তখন তাদের তরফে জানানো হয়েছিল দলকে ” থ্রিডি ” নির্ভরতা দেবে বিজয়।অর্থাৎ মাঠে সবক্ষেত্রেই সাহায্য করবে এই অলরাউন্ডার।

গত ১৬ ই জুন পাকিস্তানের বিপক্ষে স্বপ্নের বিশ্বকাপ অভিষেক হয়েছিল শঙ্করের।প্রথম বলেই তুলে নিয়েছিল উইকেট।এমনকি সেদিন ব‍্যাট হাতে করেছিলেন ১৫ রান।কিন্তু এরপর থেকে নিজেকে আর তেমন ভাবে মেলে ধরতে পারেনি শঙ্কর।অথচ বহু চর্চিত ব‍্যাটিং অর্ডারের চার নম্বর স্থানে সুযোগ দেওয়া হয়েছিল তাকে।পরবর্তী ম‍্যাচ গুলোতে শঙ্করের স্কোর যথাক্রমে ২৯ ( বনাম আফগানিস্তান ) এবং ১৪ ( ওয়েস্ট ইন্ডিজ )।এরপর স্বাভাবিক ভাবেই তার দলে থাকা নিয়ে উঠেছে প্রশ্ন।

এবার এবিষয়ে নিরাবতা ভাঙলেন প্রাক্তন জাতীয় নির্বাচক এবং ওপেনার কৃষ্ণমাচারি শ্রীকান্ত।তার বক্তব্য অবিলম্বে শঙ্করের বদলি হিসেবে কাউকে সুযোগ দেওয়া হোক এবার দলে।আর এক্ষেত্রে তার পছন্দ ঋষভ পন্থ।অলরাউন্ডার শঙ্করের বদলে প্রতিভাবান উইকেট কিপার ব‍্যাটসমানকে দেখতে চান তিনি এবার বিশ্বকাপের বাকী ম‍্যাচ গুলোতে।

একটি প্রতিবেদনে তিনি লিখেছেন , যদি তিনি বিরাটদের দলের ম‍্যানেজমেন্টে থাকতেন তাহলে অবিলম্বে পন্থকে এবারের দলে খেলার সুযোগ করে দিতেন।এক্ষেত্রে তিনি পন্থের এর আগে ইংল্যান্ডে খেলার বিষয়টি এবং তাতে তার সাফলতার কথা তুলে ধরেছেন।এছাড়া মাঝের ওভার গুলোতে বিজয় এবং কেদার যাদবের যেমন ব‍্যাটিং ব‍্যার্থতা চলছে সেই ক্ষেত্রে বদল আনা খুব প্রয়োজন আছে বলেই মনে করেন শ্রীকান্ত।

প্রসঙ্গত, এর আগেও শঙ্করের পাশে থেকেছেন বিরাট।তার উপর দেখিয়েছে অগাধ আস্থা ।অলরাউন্ডার হলেও শঙ্করের বোলিং কে এখনও অবধি তেমন ভাবে ব‍্যবহার করেননি বিরাট।তাই তার ব‍্যাটিং পারফরম্যান্স এর দিকে নজর দিলে অবিলম্বে বদলি হিসেবে দিনেশ কার্তিক এবং ঋষভ পন্থ কে খেলানোই যায়।এমনকি সুযোগ দেওয়া যেতেই পারে রবীন্দ্র জাদেজা কে। এক্ষেত্রে বিরাট চার নম্বরে খেলাতে পারেন ধোনি কে।জাদেজার অলরাউন্ডার পারফরম্যান্স দলকে বাড়তি নিরাপত্তা দেবে সেই আশা রাখা যায়।

ওয়েস্ট ইন্ডিজ কে হারিয়ে অপ্রতিরোধ্য বিরাটরা আগামী রোববার মুখোমুখি হতে চলেছে ইংল্যান্ডের।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *