ভারতীয় ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির থেকে দলের দায়িত্ব পুরোপুরিভাবে বিরাট কোহলির কাঁধে উঠছে এবছরের গোড়ার দিকে। দিল্লির ক্রিকেটারটি এখন তিন ধরনের ক্রিকেটেই কাগজে-কলমে ভারতীয় দলের নেতা। ২০১৪ সালে ধোনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার সঙ্গে সঙ্গে বিরাটকে নেতা করে দেওয়া হয়েছিল পাজামা ক্রিকেটে। তারপর থেকে সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়ে আসছিলেন ধোনি। কিন্তু, সমালোচনার মুখে পড়ে ভারতীয় ক্রিকেটের ভবিষ্য়তের কথা ভেবে সীমিত ওভারের ক্রিকেটে ধোনি অধিনায়কদের দায়িত্ব বিরাটকে ছেড়ে দেন। এরপর বিরাটের নেতৃত্বে ভারতের বিজয়রথ আরও এগিয়ে চলেছে। টেস্ট ক্রিকেটে নেতা বিরাট এখনও কোনও সিরিজ হারেননি। সীমিত ওভারের ক্রিকেটেও নেতা হওয়ার পর থেকে সেই রেকর্ড উজ্জ্বল করে চলেছেন।

কোচ বিতর্ক ও চ্য়াম্পয়িন্স ট্রফির ফাইনালে ভারতের হারের কথা বাদ দিলে ইংল্য়ান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া – সীমিত ওভারের ক্রিকেটে বিরাট অধ্য়ায় শুরু হওয়ার পর থেকে সাফল্য়ই এসেছে। তবে, ক্রিকেট বিশেষজ্ঞ মহল নেতা বিরাটকে এখনও ফুল মার্কস দিতে নিমরাজি। কারণ, টেস্টের আসরে নেতা বিরাট ব্য়াটসম্য়ান বিরাটকে ছাপিয়ে গেলেও, সীমিত ওভারের ক্রিকেটে ব্য়াটসম্য়ান বিরাট নেতা বিরাটকে ছাপিয়ে যেতে পারেননি। আর তার বড় কারণ, প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির উপস্থিতি। ম্য়াচ চলাকালীন দেখাই যাচ্ছে, টস করা ছাড়া, দলটাকে ফিল্ডিংয়ের সময় ধোনিই চালাচ্ছেন। ফিল্ডিং পরবর্তন, বোলিং পরিবর্তন, বোলারদের গাইড করা, রিভিউ নেওয়া – সব ক্ষেত্রেই ধোনির পোড় খাওয়া মাথার ছাপ। এমনকী, ধোনি মাঝেমধ্য়ে বিরাটকেও নিজের পছন্দ মতো স্থানে ফিল্ডিং করতে পাঠিয়ে দেন। বিরাটও তা সানন্দে গ্রহণ করছেন। কারণ, এতে ভারতীয় দলই উপকৃত হওয়ার পাশাপাশি তাঁর নেতৃত্বের রেকর্ডেও সাফল্য়ের পর সাফল্য় জুড়ে চলেছে।

শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া সিরিজে দুই তরুণ রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহলকে ধোনি যেভাবে গাইড করেছেন নিঃস্বার্থভাবে, তা সত্য়িই অবাক করে দেয়। ভারতীয় ক্রিকেট কেন, বিশ্বক্রিকেটে এমন নিঃস্বার্থ ক্রিকেটার কেউ দেখেছেন কি না সন্দেহ। অধিনায়কত্বের দায়িত্ব থেকে অব্য়াহতি নিয়েও গোটা দলটাকে এখনও নিজের দায়িত্ব মনে করে টেনে চলেছেন। বরাবরই ব্য়ক্তির চেয়ে জাতীয় দলকে প্রাদান্য় দিয়েছেন মাহি।

একটি বেসরকারি টিভি চ্য়ানেলকে দেওয়া সাক্ষাৎকারে চহল ধোনি সম্পর্কে যা বলেছেন, তাতে আবারও প্রমাণ হয়ে গেল, ধোনি সীমিত ওভারের ক্রিকেটে এখনও ভারতীয় দলের নেতা। অবশ্য়ই অলিখিভাবে। চহল বলছেন, ধোনি ভাই এখনও আমাদের নেতা। আর তার কারণটাও ব্য়াখ্য়া করেছেন ভারতের এই তরুণ স্পিনার। মাঝেমধ্য়ে কোহলি ভাই যখন মিড-অন বা লং-অনে ফিল্ডিং করতে যায়, তখন আমাদের গাইড করার জন্য় কাউকে দরকার পড়ে। ওই সময় কোহলি এগিয়ে এসে আমাদের গাইড করে আবার নিজের জায়গায় ফিরে যাবে, এটা সম্ভব নয়। কিন্তু, আমাদের তো গাইড করতেই হবে অভিজ্ঞ কাউকে। তখন ধোনি আমাদের সাহায্য় করে।

চহল এরপর বলেন, ধোনি তখন কোহলিকে উইকেটের পেছনে দাঁডিয়ে থেকে বলে দেয়, তুই ওখানেই থাক, আমি সামলে নেবো। আসলে এতে অনেক সময়ও বাঁচে। ধোনির অনেক অভিজ্ঞতা রয়েছে। ওরকম একটা মানুষের সঙ্গে এক ড্রেসিং রুম শেয়ার করা, ফিল্ডি করতে নেমে মূল্য়বান পরামর্শ পাওয়া ভাগ্য়ের ব্য়াপার। আমরা সবাই ভাগ্য়বান।

চহলকে ধোনি ছোটে বলে ডাকেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে নিজের ভালো পারফরম্য়ান্স সম্পর্কে তিনি ধোনিকে কৃতিত্ব দিয়েছিলেন। এবারও সেই একই কথা বললেন, ধোনির ভাই অসাধারণ। ওকে জিজ্ঞাসা করলে সাহায্য় করবেই। জানি ধোনি ভাই অধিনায়কত্ব ছেড়ে দিয়েছে। কিন্তু, আমরা সবাই এটাও জানি, ধোনি ভাই এখনও আমাদের ক্য়াপ্টেন। আমাকে ছোটে বলে ডাকে। চহল আরও বলেন, ধোনি ভাইয়ের মধ্য়ে একজাত সহজাত ক্ষমতা রয়েছে। ব্য়াটসম্য়ান কি ভাবছে আগে থেকেই বুঝে যায়। জানি না, কি করে করতে পারে। কিন্তু, ধোনি ভাই ঠিক ম্য়ানেজ করে নেয়। আমাকে ডেকে নির্দেশ দেয়, ছোটে একে বাইরে থেকে বল ফেল বা সোজা বল ফেল। আমি ঠিক সেরকমই বল ফেলার চেষ্টা করি। ধোনি ভাই চমৎকার মানুষ।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে চহল ছয় উইকেট নেন। আর কুলদীপ যাদব সাত উইকেট নেন। ধোনি যেভাবে অস্ট্রেলিয়ার মতো বিশ্ব চ্য়াম্পিয়ন দলের বিরুদ্ধে দুই তরুণ স্পিনারকে গাইড করছেন, তা তাঁর অতি বড় নিন্দুকও প্রশংসা করেছেন। পাঁচ ম্য়াচের একদিনের সিরিজে অস্ট্রেলিয়াকে ভারত ৪-১ ব্য়বধানে পরাস্ত করে।

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল -২০১৮: টস চলাকালীন সঞ্জয় মঞ্জরেকরকে অস্বস্তিতে ফেলে দিলেন মহেন্দ্র সিং ধোনি, বানালেন মঞ্জরেকরকে তামাশার পাত্র

    আইপিএল -২০১৮: টস চলাকালীন সঞ্জয় মঞ্জরেকরকে অস্বস্তিতে ফেলে দিলেন মহেন্দ্র সিং ধোনি, বানালেন মঞ্জরেকরকে তামাশার পাত্র
    গতকাল বহুপ্রতীক্ষিত চলতি আইপিএলের ফাইনাল অনুষ্ঠিত হয় মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। এই ফাইনালে মুখোমুখি হয়েছিল চলতি আইপিএলের সেরা...

    ম্যাচ জিতে উঠে সকলকে চমকে দেওয়ার মত বয়ান দিলেন আম্বাতি রায়ডু, কি বললেন জেনে নিন

    ম্যাচ জিতে উঠে সকলকে চমকে দেওয়ার মত বয়ান দিলেন আম্বাতি রায়ডু, কি বললেন জেনে নিন
    অবিশ্বাস্য, অপ্রতিরোধ্য, বিশেষণই বোধহয় যথেষ্ট। চেন্নাই সুপার কিংসের এই জয়কে কোনও বিশেষণে অভিহিত করা হবে তা এখনও...

    আইপিএল শুরু আগে বলা হয়েছিল বুড়ো দল, ম্যাচ জিতে সেই কথার কড়া জবাব দিয়ে সমালোচকদের এভাবে ছোটো করলেন মহেন্দ্র সিং ধোনি

    আইপিএল শুরু আগে বলা হয়েছিল বুড়ো দল, ম্যাচ জিতে সেই কথার কড়া জবাব দিয়ে সমালোচকদের এভাবে ছোটো করলেন মহেন্দ্র সিং ধোনি
    আইপিএলের নিলামের পর থেকেই শুরু হয়েছিল সমালোচনা। বলা হয়েছিল সমস্ত বুড়ো এবং বাতিল ঘোড়াদের নিয়ে গড়া হয়েছে...

    ফাইনালে হারের পর কেন উইলিয়ামসন প্রশংসায় পঞ্চমুখ হলেন রশিদ খানের, কিন্তু হারের দায় চাপালেন সোজা এই প্লেয়ারের কাঁধে

    ফাইনালে হারের পর কেন উইলিয়ামসন প্রশংসায় পঞ্চমুখ হলেন রশিদ খানের, কিন্তু হারের দায় চাপালেন সোজা এই প্লেয়ারের কাঁধে
    চলতি মরশুমের আইপিএলের ফাইনালে আজ হায়দ্রাবাদের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে টসে জিতে চেন্নাই অধিনায়ক...

    আরসিবিতে গত বছর কাটানোর চেয়ে এই মরশুমে চেন্নায়ের হয়ে কাটানোকে এই কারণে বিশেষ বলে উল্লেখ করলেন ম্যান অফ দ্য ম্যাচ শেন ওয়াটসন

    রোমাঞ্চকর লড়াইয়ের সঙ্গে শুরু হওয়া আইপিএলের একাদশ সংস্করণ এখন শেষ। এই মরশুমের খেতাবি লড়াই খেলা হল চেন্নাই...