ধোনির পরামর্শেই প্রথম ওয়ান ডে’তে সাফল্য কুলদীপের, রিস্ট স্পিনারের অকপট স্বীকারোক্তি

এটাই তার প্রথম দক্ষিণ আফ্রিকা সফর, আর এই সফরের প্রথম ম্যাচেই সাফল্য পেয়েছেন তিনি। নেপথ্যে প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচে তার বোলিং গড় ১০-০-৩৪-৩। তার শিকারের তালিকায় রয়েছেন ডেভিড মিলার, ক্রিস মরিস এবং জেপি ডুমিনির মত দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার ব্যাটসম্যানেরা। এমন যার বোলিং ফিগার তিনি সফরের শুরতেই ছিলেন দ্বিধায়। বুঝে উঠতে পারছিলেন না ঠিক কি ভাবে বল করা উচিৎ দক্ষিণ আফ্রিকার এই পিচে। অন্তত ম্যাচ শেষে এক কথাই সাংবাদিকদের জানান এই ভারতীয় রিস্ট স্পিনার।

কুলদীপ বলেন, “ আমি প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটিতে খেলছি তার শুরুর দিকে বুঝেই উঠতে পারছিলাম না কীরকম বল করা উচিৎ এই ধরনের পিচে। বলা যায় এটা আমার কাছে সম্পূর্ণ নতুন এক অভিজ্ঞতা। আমাদের বোলিংয়ের সময় ডারবানে হাওয়ার দাপট ছিল যথেষ্ট ভাল। ফলে আমার বোলিংয়ের ভ্যারিয়েশন নিয়েও দ্বিধায় পড়ে গেছিলাম আমি”। আর এখানেই এগিয়ে এসেছেন ধোনি। কুলদীপও কৃতিত্ব দিয়েছেন ধোনিকে। কুলদীপ এ প্রসঙ্গে বলেন, “সব কিছু নিয়েই যখন আমি দ্বিধায় পড়ে গিয়েছিলাম ঠিক সেই সময়ই আমি মাহি ভাইয়ের কাছে জানতে চাই কিভাবে বলা করা উচিৎ হবে। মাহিভাই আমাকে জানান যে বেশি ভাবনা চিন্তা না করে নিজের স্বাভাবিক খেলাটা খেল। এছাড়াও উইকেটের পেছন থেকেই সবসময় পরামর্শ দিয়ে যায় মাহিভাই। আর এটাই আমাকে প্রথম ম্যাচে ভীষণ সাহায্য করেছে”।

এটুকুতেই থামেননি ভারতের নতুন স্পিন জুটির অন্যতম কুলদীপ। তিনি আরও বলেন, “ মাহি ভাই উইকেটের পেছন থেকে স্পিনারের ৫০ শতাংশ কাজটাই করে দেন। যেহেতু ও দীর্ঘদিন ধরে ক্রিকেট খেলছে ফলে ব্যাটসম্যানদের মানসিকতাটাও অনেক ভালো বোঝে ও”। অতীতেও একই জিনিস দেখা গেছে ভারতীয় ক্রিকেটে। তা সে বোলারদের পরামর্শ দেওয়াই হোক কিংবা রিভিউ সিস্টেমের সিদ্ধান্ত নেওয়া, বিরাট কোহলি খাতায় কলমে অধিনায়ক হলেও সব কিছুই করতে দেখা যায় এই প্রাক্তন অধিনায়ককেই। তার ফলও হাতে নাতে পেয়ে যান বিরাট কোহলি সহ গোটা ভারতীয় দল। খাতায় কলমে তাই অধিনায়ক না হয়েও এখন ভারতীয়দের মনের আসল অধিনায়ক তিনি।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...