অস্ট্রেলিয়াকে ঘরের মাটিতে ৪-১ ব্য়বধানে একদিনের সিরিজে হারানোর পর এবার ভারতের সামনে নিউজিল্য়ান্ড। রবিবার বাইশ অক্টোবর থেকে কিউয়িদের বিরুদ্ধে তিন ম্য়াচের ওয়ান-ডে সিরিজ খেলতে নামছে বিরাট কোহিলর টিম ইন্ডিয়া। মুম্বইতে প্রথম ম্য়াচ।
ব্য়াটসম্য়ান কান্নুর লোকেশ রাহুল এবং দুই পেস বোলার মহম্মদ সামি ও উমেশ যাদবকে এই সিরিজে স্কোয়াডে জায়গা দেননি নির্বাচকরা। উইকেটকিপার-ব্য়াটসম্য়ান দিনেশ কার্তিককে দলে রাখা হয়েছে, তবে শুধু ব্য়াটসম্য়ান হিসেবে। তরুণ পেস বোলার শার্দুল ঠাকুরকে তাঁর ঘরের মাঠ মুম্বইতে প্রথম একাদশে খেলতে দেখার সম্ভাবনা ক্ষীণ, নেই বললেই চলে।
বর্তমান ভারতীয় দলে যাঁরা খেলছেন, তাঁদের অনেকেই গত বছর নিউজিল্য়ান্ড সিরিজ থেকেই নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে শুরু করেন। চার নম্বর পজিশনের ঝঞ্ঝা এখনও মেটেনি বিরাটের দলে। স্থায়ী সমাধানের লক্ষ্য়ে এখনও পরীক্ষা-নীরিক্ষা চলেই যাচ্ছে। হোম সিরিজের মধ্য়ে সমস্য়ার সমাধান না করলে বিশ্বকাপে সমস্য়ায় পড়তে হবে ভারতকে। কারণ, ডিসেম্বরের পর তিনটি বিদেশ সিরিজ। সেই সঙ্গে হাতে সময়ও কমে আসবে। পরীক্ষা-নীরিক্ষা ছেড়ে, তখন যে টিমটা নিয়ে অধিনায়ক বিরাট ও কোচ রবি শাস্ত্রী ইংল্য়ান্ডে যেতে চাইছেন, সেই কোর টিমটাকে থিতু হওয়ার সুযোগ দিতে হবে বিশ্বকাপের আগে।
দেখে নেওয়া যাক মুম্বইে প্রথম ওয়ান-ডে ম্য়াচে কারা প্রথম একাদশে জায়গা পেতে চলেছেন।

ওপেনার
ওপেনিং স্লট বরাবরই ভারতের লক্ষ্য়নীয় বিষয়। শুরুর দিকে ওপেনাররা ভালো সূচনা দিয়ে দিলে ভারতীয় দলকে রোখা মুশকিল বড় রান করার থেকে। এই মুহূর্তে শিখর ধওয়ন ও রোহিত শর্মা সবচেয়ে বিপজ্জনক জুটি যে কোনও বিপক্ষ দলের জন্য। দু’জনেই রানের মধ্য়ে আছেন। তবে, অজিঙ্কা রাহানে সুযোগ পেলেই রান করে নিজের প্রতিভা বারবার জানান দেওয়ায় তাঁকে রিজার্ভ বেঞ্চে বসিয়ে রাখা সত্য়িই কঠিন। ধওয়নের অনুপস্থিতে ওপেন করতে নেমে রাহানে টানা চারটি ম্য়াচে হাফ-সেঞ্চুরি করেছেন। যদিও মুম্বই ওয়ান-ডে’তে রোহিত-শিখর জুটিতেই ঝুঁকছে টিম ম্য়ানেজমেন্ট। কারণ, দু’জনেই আক্রমণাত্মক ব্য়াটসম্য়ান।

মিডল অর্ডার
অধিনায়ক ও দলের সেরা ব্য়াটসম্য়ান বিরাট কোহলি তাঁর পছন্দের তিন নম্বরেই নামবেন। অস্ট্রেলিয়া সিরিজের রানের ক্ষরা কাটাতে মরিয়া বিরাট। ওটা যে শুধু মাত্র খারাপ পর্ব ছিল, সেটা প্রমাণ করা ভারত অধিনায়কের সামনে এখন চ্য়ালেঞ্জ। কিউয়ি বোলারদের কপালে কতটা ঠ্য়াঙানি রয়েছে, তা সিরিজ শুরু হলেই জানা যাবে। বিরাটের পরেই চার নম্বরে সেই মণীশ পান্ডেই নামবেন। ধারাবাহিকতার অভাব থাকলেও টিম ম্য়ানেজমেন্ট মণীশকে ওই রোলেই চায় বিশ্বকাপে। ধোনিকে পাঁচ নম্বর থেকে তুলে আনার কোনও পরিকল্পনা নেই বিরাটের মাথায়। প্রয়োজনে তাঁকে আর নিচে ঠেলা হতে পারে। তবে, দিনেশ কার্তিককে স্কোয়াডে রাখা হলেও মুম্বইতে তাঁর খেলার সম্ভাবনা নেই। এমনিও তাঁকে ব্য়াটসম্য়ান হিসেবে দলে রাখা হয়েছে, উইকেটকিপার ধোনির কোনও বিকল্পে নজর রাখতে ইচ্ছুক নয় টিম ম্য়ানেজমেন্ট।

লোয়ার-মিডল অর্ডার :
অলরাউন্ডার
গত বছর নিউজিল্য়ান্ড সিরিজ থেকেই বোলার কেদার যাদবের উত্থান। এবার সেই লাকি চার্ম কাজ করে কিনা দেখার। তবে, ব্য়াটস্য়ান কেদারকে রান পেতে হবে। কারণ, ব্য়াটসম্য়ান হিসেবে তাঁকে দলে নেওয়া হয়েছে। ধোনির সাত নম্বর স্থানটি এখন পার্দিক পান্ডিয়ার। প্রয়োজনে তাঁকে ওপরে তুলে আনা হলেও বিরাট ও শাস্ত্রী ভবিষ্য়তের জন্য় ভালো ম্য়াচ ফিনিশার হিসেবে হার্দিককে গড়ে তোলার পক্ষপাতী। বলহাতে হার্দিকের পেস বোলিং এখন বোলিং বিভাগে বিরাটের অন্য়মত সেরা অস্ত্র হয়ে উঠেছে।

টেইল-এন্ডার :
স্পিনার
দুই অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে কোনও কারণ ছাড়াই ক্রমাগত উপেক্ষা করে নির্বাচকরা এখন তরুণ স্পিনারদের ওপর ভরসা রাখছেন। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া সিরিজে সীমিত ওভারের ক্রিকেটে কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহল ও অক্ষর প্য়াটেল, এই তিন স্পিনার সফল। তবে, স্পিন জুটি হিসেবে টিম ম্য়ানেজমেন্টের ফাস্ট চয়েস মিস্ট্রি স্পিনার জুটি যাদব ও চহল। কারণ, পার্ট-টাইম স্পিন অপশন বেড়ে যাওয়ায় তিন স্পিনার নিয়ে মাঠে নামার বিলাসিতা করা ভারত অনেক আগেই ত্য়াগ করেছে।
ফাস্ট বোলার
একটা সময় জাভাগাল শ্রীনাথ ও বেঙ্কটেশ প্রসাদ ভারতীয় দলের পেস বিভাগে সেরা জুটি ছিল। এর পরবর্তী পর্বে জাহির খান, আশিস নেহরা, ইরফান পাঠান, আরপি সিং’য়ের মতো বোলাররা উঠে এলেও পেস বিভাগে জুটি গড়ে তোলা যায়নি। বিরাটের টিমে সেই অভাবটা নেই। এখন একঝাঁক পেস বোলার ভারতীয় দলে। কাকে বাদ দিয়ে কাকে স্কোয়াডে রাখা হবে, তা নিয়ে হিমশিম খাচ্ছেন নির্বাচকরা। দল গড়ার পর প্রথম একাদশ গড়া নিয়ে টিম ম্য়ানেজমেন্টকে নিষ্ঠুর সিদ্ধান্ত নিতে হচ্ছে। মুম্বইয়ে ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরাহকে প্রথম একাদশে রাখা হচ্ছে। ভুবি ও বুমরাহ ওই মুহূর্তে সীমায়িত ওভারের ক্রিকেটে অন্য়তম সেরা ডেথ বোলার। ফলে, শার্দুল ঠাকুরকে রিজার্ভ বেঞ্চে বসেই কাটাতে হবে ঘরের মাঠে।

ভারতের সম্ভাব্য় প্রথম একাদশ : রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধওয়ন, বিরাট কোহলি (অধিনায়ক), মণীশ পাণ্ডে, এমএস ধোনি (উইকেটকিপার), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহল, ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরাহ।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...