দাদার মতে বিরাট ভারতের সর্বকালের সেরা অধিনায়ক হয়ে উঠতে পারেন 1

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্যসমাপ্ত একদিনের আন্তর্জাতিক সিরিজে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে ব্য়াট হাতে তাঁর সেরা ছন্দে পাওয়া না গেলেও, নেতা বিরাট সফল। ঘরের মাটিতে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্য়বধানে হারানোর সঙ্গে সঙ্গে একদিনের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকাকে সরিয়ে আইসিসি ব়্য়াঙ্কিংয়ে এক নম্বরে উঠে এসেছে ভারত। এবছর ভারত ২৩টি একদিনর ম্য়াচ খেলেছে ভারত। আর তার মধ্যে মাত্র পাঁচটিতে হেরেছে এবং একটি ম্য়াচ অমীমাংসিতভাবে শেষ হয়। অস্ট্রেলিয়া সিরিজ ধরলে ভারত এই নিয়ে টানা ছটি সিরিজ জিতল, এবছরেই চারটি সিরিজ জিতেছে ভারত।

টেস্টের আসরেও বিরাটের নেতৃত্বে দাপট দেখাচ্ছে ভারতীয় দল। কোহলি জমানায় পরপর সাতটি টেস্ট সিরিজ দখল করেছে ভারত। ভারতের সর্বকালের অন্য়তম সেরা অধিনায়ক হওয়ার দাবি দিনদিন বেশ জোরদার করে তুলছেন দিল্লির এই তুখোড় ডান-হাতি ব্য়াটসম্য়ান। যদিও ভারতের সর্বকালের অন্য়তম সেরা ও প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বলছেন, ২০১৮ সালে ভারতের তিনটি বিদেশ সফর শুরু হলেই বোঝা যাবে, অধিনায়ক হিসেবে বিরাট কোহলি কতটা গ্রেট।

একটি বেসরকারি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে দাদা বলেন, ভারতের সর্বকালের সেরা অধিনায়ক হয়ে ওঠার সব গুনই বিরাটের মধ্য়ে আছে। এনিয়ে কোনও সন্দেহ নেই। তবে, আমার মতে আগামী পনেরো মাস ওর জন্য খুব গুরুত্বপূর্ণ। এই পর্বে ভারত দক্ষিণ আফ্রিকা, ইংল্য়ান্ড ও অস্ট্রেলিয়া সফর করবে এবং সবশেষে অপেক্ষা করছে বিশ্বকাপ। ও সঠিক দিকেই এগোচ্ছে। নিজের দলটাকে তৈরি করছে নিজের মতো করে। ক্রিকেটারদের বেছে বেছে দেখছে, তাদের সুযোগ দিচ্ছে। নিউজিল্য়ান্ড ও শ্রীলঙ্কাকে ওরা হারাবে, এনিয়ে কোনও সন্দেহ নেই। তবে, দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ভারত আসল চ্য়ালেঞ্জের মুখে পড়বে। তবে, ওই পরিবেশে গিয়ে ভালো ক্রিকেট খেলার দক্ষতা, বিরাটের দলের রয়েছে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আগামী সাত অক্টোবর থেকে টি-২০ সিরিজ খেলতে নামছে ভারতীয় ক্রিকেট দল। সিরিজে তিনটি ম্য়াচে খেলা হবে। অস্ট্রেলিয়া সিরিজ শেষ হওয়ার পর নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের ক্রিকেট সিরিজ খেলবে ভারতীয় দল। তারপরেই আগামী মাসে শ্রীলঙ্কা ক্রিকেট দল ভারতে চলে আসবে টেস্ট, ওয়ান-ডে এবং টি-২০ সিরিজ মিলিয়ে পূর্ণাঙ্গ সফরে। চব্বিশে ডিসেম্বর সিরিজ শেষ হওয়ার পর ক্রিসমাস কাটিয়ে নতুন বছরের আগেই দক্ষিণ আফ্রিকা রওনা দেবে ভারতীয় দল। পাঁচ জানুয়ারি প্রথম টেস্ট শুরু। প্রোটিয়াদের দেশে ভারতীয় ক্রিকেট দল তিনটি টেস্ট, ছটি একদিনের আন্তর্জাতিক ম্য়াচ ও তিনটি টি-২০ ম্য়াচে অংশ নেবে। একই সময় ভারতীয় মহিলা ক্রিকেট দলও দক্ষিণ আফ্রিকা সফর করবে। পুরুষ ও মহিলা ক্রিকেট দলের শেষ তিনটি টি-২০ ম্য়াচ একই দিনে আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *