দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮ : নেতৃত্ব দেওয়া সক্ষমতা হারিয়েছেন ইশান্ত এমনটাই মত প্রাক্তন ভারতীয় ফাস্ট বোলারের
India's Ishant Sharma celebrates the dismissal of Australia's Matt Renshaw during the fifth day of their third test cricket match in Ranchi, India, Monday, March 20, 2017. (AP Photo/Aijaz Rahi)
India’s Ishant Sharma celebrates the dismissal of Australia’s Matt Renshaw during the fifth day of their third test cricket match in Ranchi, India, Monday, March 20, 2017. (AP Photo/Aijaz Rahi)

ভারতের প্রাক্তন জোরে বোলার রাজু কুলকর্ণী মনে করেছেন ভারতের দীর্ঘদেহী জোরে বোলার ইশান্ত শর্মা ধারাবাহিক নন এবং দীর্ঘদিন ধরেই তিনি ভারতীয় জোরে বোলিং আক্রমনকে নেতৃত্ব দিতে ব্যর্থ। এক সাংবাদিক বৈঠকে রাজু জানিয়েছেন, “ও (ইশান্ত) প্রায় ৭৮ (৭৯) টা টেস্ট খেলে ফেলেছে, ভারতের হয়ে ৭৮টা টেস্ট খেলা দারুণ একটা ব্যাপার। আমি মনে করিনা ও কখনো ভারতীয় বোলিংকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে এবং এটাও ও একমাত্র সমস্যা। ও ভীষণই অনিশ্চিত, প্রত্যেকবারই ও নতুন স্ট্র্যাটেজি এবং টেকনিক নিয়ে ফিরে আসে, যেটা ওর নিজের কাছেই অনেক বেশি কনফিউজিং। ইশান্ত যিনি ২০০৭ এ বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট অভিষেক করেছিলেন এখনও পর্যন্ত ৭৯টি টেস্টে ম্যাচ খেলে ২২৬টি উইকেট নিয়েছেন। কুলকর্ণী আরও জানিয়েছেন, “ শেষ দুটি সিরিজে ও বোকার মত আচরণ করেছে, পরিস্থিতি অনুযায়ী খারাপ রিঅ্যাকশন দিয়েছে, এবং আমার মনে হয় প্রত্যেকবারই ও নতুন কিছু নিয়ে আসে এবং যা ওকে ধারাবাহিক হতে দেয় না”।

যদিও কুলকর্ণী বর্তমান বোলিং আক্রমণের প্রশংসা করেছেন কিন্তু উনি এটাও দাবী করেছেন যে ফিটনেস একটা সমস্যা হতে পারে। এব্যাপারে তার বক্তব্য, “ যতদূর পেস বোলিং নিয়ে কথা বলা যায় তাতে বর্তমান পরিস্থিতি খুবই ভালো। আমাদের হাতে প্রচুর রিসোর্স রয়েছে, এবং যথেষ্ট ভালো বোলার রয়েছে, এবং তারা যথেষ্ট প্রতিভাবান। আমার কাছে যেটা সমস্যা তা হল প্লেয়ারদের ফিটনেস। সেখানে কোনো ধারাবাহিকতা নেই। আপনি সবসময় দেখতে পাবেন তিনজন বোলার একটি টেস্ট ম্যাচ খেলছেন, কিংবা তিন চারটে টেস্ট ম্যাচ, তারপরই তা ব্রেক ডাউন হয়ে পড়ে। আর সেটাই সবচেয়ে বড়ো চিন্তার বিষয়”। বোলাররা প্রথম টেস্টে ভারতকে এগিয়ে দিয়েছিল।

Cape Town : In this photo taken Tuesday Jan, 2, 2018 Indian bowler Ishant Sharma delivers a ball during a net practice in Cape Town, South Africa. Indian will face South Africa in the first of a test starting Friday, Jan. 5, 2018. AP/PTI(AP1_4_2018_000200B)

ব্যাটসম্যানরা রান তাড়া করতে ব্যর্থ হয় এবং এবং ভারত ৭২ রানে ওই টেস্ট হেরে যায়। কুলকর্ণী বলেন, “ এটা ছাড়াও, ভুবনেশ্বর কুমার এবং অন্যরাও ভীষণই প্রতিভাবান, গত টেস্ট ম্যাচে তারা সেটা প্রমানও করেছে, এইরকম একটা উইকেট দিলে তারা যে কোনো দলকেই শেষ করে দিতে পারে। বিশেষ করে দ্বিতীয় ইনিংসে ওরা ব্যতীক্রমীভাবে বেশি ভালো ছিল।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    ধোনির ভক্তদের জন্য সম্ভবত খারাপ খবর, ধোনির অবসর আশংকা নিয়ে উত্তপ্ত টুইটার

    গতকাল স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর ড্রেসিং রুমে ফেরার সময় প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র...

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...

    ক্রিকেটারদের কিছু মজার নাম যা দেখে আপনি অট্টহাসিতে ফেটে পড়বেন

    একটি ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে অনন্য এক ধরনের সম্পর্ক থাকে কারণ তারা একে অপরের সাথে বেশিরভাগ সময়...