দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: সেঞ্চুরিয়ান টেস্টের আগে বিরাটকে সতর্ক করলেন সৌরভ
Indian cricketer Ajinkya Rahane (R) plays football with captain Virat Kohli during a practice session at the Rangiri Dambulla International Cricket Stadium in Dambulla on August 18, 2017. The one day international cricket series between India and Sri Lanka starts in Dambulla on August 20. / AFP PHOTO / LAKRUWAN WANNIARACHCHI (Photo credit should read LAKRUWAN WANNIARACHCHI/AFP/Getty Images)
Indian cricketer Ajinkya Rahane (R) plays football with captain Virat Kohli during a practice session at the Rangiri Dambulla International Cricket Stadium in Dambulla on August 18, 2017.
The one day international cricket series between India and Sri Lanka starts in Dambulla on August 20. / AFP PHOTO / LAKRUWAN WANNIARACHCHI (Photo credit should read LAKRUWAN WANNIARACHCHI/AFP/Getty Images)

প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মতে অজিঙ্ক রাহানের অতীতের পারফর্মেন্স প্রথম টেস্টে দল নির্বাচনের আগে দেখা উচিৎ ছিল। প্রসঙ্গত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ৭২ রানে হারা ভারতীয় একাদশে জায়গা পাননি রাহানে। রাহানের প্রথম একাদশ থেকে বাদ পড়ার পরই চারদিক থেকে প্রশ্ন উঠতে শুরু করে। যদিও শেষ কয়েক বছরে রাহানে বিদেশের মাটিতে ভারতের সর্বোচ্চ স্কোরার ছিলেন। গাঙ্গুলী মন্তব্য করেন যে টেস্ট কন্ডিশনে কেএল রাহুল এবং রাহানের পারফর্মেন্সকে ভারতীয় টিম ম্যানেজমেন্টের ওভারলুক করা উচিৎ নয়। ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে গাঙ্গুলী জানান, “শিখর ধবন এবং রোহিত শর্মার ইতিহাস বিদেশের পরিস্থিতিতে খুব ভালো নয়। বেসিক্যালি বিদেশের মাটিটে টেস্টে ওদের পারফর্মেন্স খুব ভালো কিছু নয়।

বর্তমান ফর্ম অনুসারে প্লেয়ার নির্বাচন ভাল, তবে বিদেশী পরিস্থিতিতে গত কয়েকবছরে কেএল রাহুল এবং রাহানের পারফর্মেন্স ওভারলুক করা উচিৎ নয়”। তারা সাম্প্রতিক ফর্মের বিচারে দল নির্বাচন করেছেন, বিরাটের রোহিতকে সমর্থন জানিয়ে দলে তার অন্তর্ভূক্তির এই কারণ দেখিয়ে করা মন্তব্যের পরই, দ্রুত গাঙ্গুলী এই মন্তব্য করেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজে রোহিত একটি সেঞ্চুরি এবং দুটি হাফ সেঞ্চুরি করেন, ওই সিরিজ ভারত ১-০ ফলাফলে জেতে। কিন্তু যখন কঠিন পরিস্থিতির কথা আসে, তখন ওপেনার শিখর ধবন এবং রোহিত শর্মাকে রান করার ক্ষেত্রে মুশকিলে পড়তে দেখা যায়। ভারতীয় উপমহাদেশের বাইরে শিখর ধবন একটিই মাত্র সেঞ্চুরি করেন, সেখানে রোহিতের ভারতের বাইরে খেলা ১৫টি টেস্টে অ্যাভারেজ মাত্র ২৫.১১।

অন্যদিকে কেএল রাহুল তার কেরিয়ারের ৪টি সেঞ্চুরির মধ্যে ৩টিই করেন বিদেশের মাটিতে এবং রাহানে দুর্দান্ত পারফর্মার হিসেবে ভারতের বাইরে টেস্টে ৬টি সেঞ্চুরি এবং ৯টি হাফ সেঞ্চুরি করেন। আসন্ন দ্বিতীয় টেস্টে দলে পরিবর্তনের কথা বলতে গিয়ে গাঙ্গুলী বলেন, রাহানে প্রথম একাদশে রাখাটা জরুরী। তিনি বলেন, “ বিরাট রোহিত এবং শিখরের উপর প্রচুর বিশ্বাস দেখিয়েছে। এবং তাদের দ্বিতীয়বার সুযোগ দেওয়ার ক্ষেত্রে আর অত্যাধিক সম্ভবনাই দেখা যাচ্ছে না।

India’s Ajinkya Rahane plays a shot past South Africa’s Dale Steyn during the fifth day of the second and final cricket Test match between South Africa and India at the Sahara stadium Kingsmead in Durban on December 30, 2013. AFP PHOTO / ANESH DEBIKY (Photo credit should read ANESH DEBIKY/AFP/Getty Images)
  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...