দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
Virat Kohli (captain) of India celebrates his century, 100 runs during the 6th One Day International match between South Africa and India held at Supersport Park Cricket Ground in Centurion on the 16th Feb 2018 Photo by Ron Gaunt / BCCI / SPORTZPICS

Virat Kohli (captain) of India celebrates his century, 100 runs during the 6th One Day International match between South Africa and India held at Supersport Park Cricket Ground in Centurion on the 16th Feb 2018
Photo by Ron Gaunt / BCCI / SPORTZPICS

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায় পড়ে গেছিল যখন দক্ষিণ আফ্রিকার ইনিংস চলাকালীন ভারত অধিনায়ক বিরাট কোহলি মাঠ ছেড়ে চলে যান। যখন বিরাট ফিল্ডিং করছিলেন তখন তিনি মাসল স্টিভনেসের শিকার হন। ঠিক সেই সময় সতর্ক ভারত অধিনায়ক কোনো রকম রিস্ক না নিয়েই ড্রেসিং রুমে চলে যান চিকিৎসার জন্য। মাঠ ছাড়ার পরেই দলের দায়িত্ব নেন সহ অধিনায়ক রোহিত শর্মা। বিরাটের চোট নিয়ে কেউ কিছু অনুমান লাগানোর চেষ্টা করার আগেই বিরাট নিজেই তা পরিস্কার করে দিয়ে বলেন যে তিনি আগাম সতর্কতা হিসেবে মাঠ ছেড়ে চলে গিয়েছিলেন। এ ব্যাপারে সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে বিরাট জানিয়েছেন, “ একটি সিঙ্গলস নেওয়ার সময় ইনিংসের শুরুতেই আমার সামান্য আঘাত লাগে। আসলে এটা ছিল আমার মাসলের টান এবং ধন্যবাদ যে এটা আমার হ্যামস্ট্রিং চোট ছিল না। সবাই জানেন যে আমি কেমন এবং আমাকে খুব তাড়াতাড়ি বেন্ড হতে হয়েছিল। এরপর আমি পেশিটা একটু বেশি টান অনুভব করায় আমি মাঠ থেকে চলে যাওয়ার সিদ্ধান্ত নিই। আমি বোকা নই যে মাসল ছিঁড়ে যাওয়ার মত বিপদ ডেকে আনব। তাই সিদ্ধান্ত নিই যে মাঠ থেকে বেড়িয়ে গিয়ে আঘাতকে পরীক্ষা করার”।

এই মুহুর্তে ভারতীয় দলের অন্যতম ফিটেস্ট ক্রিকেটারের নাম বিরাট কোহলি। সঠিকভাবে দেখতে গেলে বিরাটের অধিনায়কত্বেই ভারতীয় দলের ফিটনেস অত্যাধিক গুরুত্ব পায়। ২০১৫য় তিনি ফিটনেসের উপর ফোকাসড করা শুরু করেন। এবং যখন ২০১৭র মাঝামাঝি যখন তাকে সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয় তখনই তিনি সিদ্ধান্ত নেন ভারতীয় দলে ফিটনেসকে গুরুত্ব দেওয়ার। এরপরই টিম ম্যানেজমেন্ট ভারতীয় দলে সুযোগ পাওয়ার জন্য ইয়ো ইয়ো টেস্ট পাশ করাকে ম্যান্ডাটরি করে দেয়। যার ফলে যুবরাজ সিং এবং সুরেশ রায়নার মত অভিজ্ঞ প্লেয়ারদের দেখা যায় ভারতীয় দলে ফিরে আসার চেষ্টা করে ব্যর্থ হতে। অন্যদিকে এই টেস্টের ফলে দেখা যায় ভারতীয় খেলোয়ারদের ফিটনেস দ্রুত আরও ভাল হতে। প্লেয়ারদের ফিটনেস স্তর পরীক্ষা করার জন্যই বাস্তবে প্লেয়ারদের সময় সময়ে ইয়ো ইয়ো টেস্টে বসতে হয়। ইয়ো ইয়ো টেস্টের একটি প্রস্তাবিত রিপোর্ট অনুযায়ী এই কথিত পরীক্ষার ফলাফলে মনীশ পান্ডের মত ক্রিকেটার বিরাট কোহলিকেও পেছনে ফেলে দিয়েছেন। এবং এই সম্ভবনা আরও বেড়ে গিয়েছে যে ভারতীয় দল ভবিষ্যতে বিশ্বক্রিকেটের সবচেয়ে ফিটেস্ট দল হিসেবে উঠে আসতে পারে।

অন্যদিকে কোহলির কথায় এটা নিশ্চিত যে তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধ্বে দ্বিতীয় টি২০তে খেলবেন। তবে এক্ষেত্রে যদি আগে বিরাটের কোনো শারীরিক সমস্যা দেখা দেয় তাহলে তৃতীয় তথা শেষ টি২০তে তাকে বিশ্রাম নিতে দেখা যেতে পারে। বিরাট এবং জসপ্রীত বুমরাহি একমাত্র প্লেয়ার যারা দক্ষিণ আফ্রিকা সিরিজের সব ম্যাচেই খেলেছেন। টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে দলে ছিলেন রোহিত শর্মা, আরেক ওপেনার শিখর ধবনও শেষ দুটি টেস্টে দল থেকে বাদ পড়েন। বোলাওরদের মধ্যে ভুবনেশ্বর কুমার দ্বিতীয় টেস্টে দলে ছিলেন না এবং ওয়ান ডে সিরিজের ষষ্ঠ তথা শেষ ম্যাচেও তাকে বিশ্রাম দেওয়া হয়। তবে এটা নিশ্চিত যে যদি ভারত দ্বিতীয় টি২০ জয় হাসিল করতে পারে তাহলে সম্ভবত ভারতীয় টিম ম্যানেজমেন্ট বুমরাহ এবং কোহলিকে বিশ্রাম দিতে পারে। তবে বিরাট হয়ত খেলা চালিয়ে যেতে পারেন এবং বুমরাহকেই বিশ্রাম দেওয়ার সুযোগ সবচেয়ে বেশি। নির্বাচকরা হয় বিরাটকে শ্রীলঙ্কার বিরুদ্ধে ট্রাই সিরিজে বিশ্রাম দিতে পারেন। কারণ ওই সিরিজের পর ভারতীয় দল আফগানিস্থানের বিরুদ্ধে একমাত্র টেস্ট খেলার পর বহুদিন দেশের বাইরেই খেলবে। যদিও এখনও এব্যাপারে কোনো কিছু কনফার্ম করেনি নির্বাচকরা। হয়ত আগামি দিনে যখন বিদেশ সফরের জন্য দল ঘোষণা করবেন নির্বাচকরা তখনই নিশ্চিতভাবেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন নির্বাচকরা।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

ভিডিয়ো: ১২.৪ ওভারে এমএস ধোনি দেখালেন বিদ্যুতের মত গতি, অ্যাম্পায়ারেরও হচ্ছিল না বিশ্বাস

ভিডিয়ো: ১২.৪ ওভারে এমএস ধোনি দেখালেন বিদ্যুতের মত গতি, অ্যাম্পায়ারেরও হচ্ছিল না বিশ্বাস
ভারতীয় দল আর আফগানিস্থানের মধ্যে এশিয়া কাপ ২০১৮র একটি ম্যাচ আজ দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলা হচ্ছে।...

ভারত বনাম আগফানিস্থান: আফগানিস্থানের বিরুদ্ধে দলের নেতৃত্ব সামলাতেই মহেন্দ্র সিং ধোনি হাসিল করলেন এই কৃতিত্ব

ভারত বনাম আগফানিস্থান: আফগানিস্থানের বিরুদ্ধে দলের নেতৃত্ব সামলাতেই মহেন্দ্র সিং ধোনি হাসিল করলেন এই কৃতিত্ব
ভারত আর আফগানিস্থানের মধ্যে এশিয়া কাপের সুপার ৪ এর শেষ ম্যাচ খেলা হচ্ছে। এই ম্যাচে ভারতীয় দল...

বলিউড অভিনেতা অভিষেক বচ্চন ওড়ালেন পাকিস্থানের মজা, বললেন বাপ বাপই হয়

বলিউড অভিনেতা অভিষেক বচ্চন ওড়ালেন পাকিস্থানের মজা, বললেন বাপ বাপই হয়
পুরো বিশ্বই ভারত আর পাকিস্থানের ক্রিকেটকে চির প্রতিদ্বন্ধী বলে মনে করেন। দুই দেশই একে অপরের বিরুদ্ধে কোনওভাবেই...

এশিয়া কাপ ২০১৮: পাকিস্থানী কোচ মিকি আর্থার ভারতকে দিলেন হুমকী, ফাইনালে টিম ইন্ডিয়াকে হারাবে পাকিস্থান

এশিয়া কাপ ২০১৮: পাকিস্থানী কোচ মিকি আর্থার ভারতকে দিলেন হুমকী, ফাইনালে টিম ইন্ডিয়াকে হারাবে পাকিস্থান
ইউএইতে খেলা হওয়া এশিয়া কাপে ভাতীয় দল নিজের চির প্রতিদ্বন্ধী পাকিস্থান দলকে দুবার জবরদস্ত মাত দিয়েছে। পাকিস্থান...

এশিয়া কাপ ২০১৮: অধিনায়ক হিসেবে মাঠে নামতেই সোশ্যাল মিডিয়ায় ছেয়ে গেলেন মহেন্দ্র সিং ধোনি

এশিয়া কাপ ২০১৮: অধিনায়ক হিসেবে মাঠে নামতেই সোশ্যাল মিডিয়ায় ছেয়ে গেলেন মহেন্দ্র সিং ধোনি
ভারতীয় দল যখন এশিয়া কাপ ২০১৮র নিজের শেষ সুপার ৪ ম্যাচে আফগানিস্থানের বিরুদ্ধে মাঠে নামে তো দলে...