দক্ষিণ আফ্রিকা বনাম ভারত: জোহানেসবার্গের পর এবার পঞ্চম ম্যাচে পোর্ট এলিজাবেথেও বৃষ্টির সম্ভবনা রয়েছে

ওয়ান ডে সিরিজে পরপর তিন ম্যাচে হারের সম্মুখীন হওয়ার পর অবশেষে চতুর্থ ম্যাচে জয়ের মুখ দেখল দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচ জেতার পাশাপাশি তারা ওয়ান্ডার্সে পিঙ্ক ডে তে তাদের অপরাজিত থাকার রেকর্ডও বজায় রাখতে পারল। ওয়ান ডে সিরিজে একমাত্র চতুর্থ ম্যাচ ছাড়া বাকি সব ম্যাচেই ব্যাট এবং বলে দক্ষিন আফ্রিকাকে টেক্কা দিয়েছে ভারত। তবে চতুর্থ ম্যাচে দক্ষিণ আফ্রিকার সহয় হয় বৃষ্টির দেবতা। ভারতের রান তাড়া করতে নেমে বৃষ্টির কারণে দক্ষিণ আফ্রিকার টার্গেট কমে দাঁরায় ২১.৩ ওভারে ১৫৯ রান। এবং এখান থেকেই দক্ষিণ আফ্রিকা নিজেদের খেলা টি২০ মোডে বদলে ফেলে। চতুর্থ ম্যাচে জিতে দক্ষিণ আফ্রিকা এই সিরিজে তাদের লড়াই বজায় রাখল পঞ্চম ওয়ান ডে পর্যন্ত। কারণ চতুর্থ ম্যাচ জিতলে ভারত এই সিরিজ জিতে যেত। এই জয়ের ফলে পোর্ট এলিজাবেথের পঞ্চম ম্যাচ কার্যত সিরিজের নির্নায়ক ম্যাচ হয়ে দাঁড়াল। তবে পঞ্চম ম্যাচেও রয়েছে বৃষ্টির সম্ভবনা।

আবহাওয়া দপ্তরের মতে জোহানেস বার্গের থেকে পোর্ট এলিজাবেথের আবহাওয়া আলাদা কিছু হবে না। পঞ্চম ওয়ান ডে ম্যাচের আগে সকাল পোর্ট এলিজাবেথে ৪৯ শতাংশ বৃষ্টির সম্ভবনা রয়েছে। এছাড়াও সন্ধ্যেবেলাও আকাশ কার্যত মেঘলাই থাকবে। অন্যদিকে জোহানেসবার্গে ভারতের হারের কারণ হিসেবে বৃষ্টির পাশাপাশি নো বলকেও কারণ হিসেবে দেখালেন ভারতের ওপেনার শিখর ধবন। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপে হুল ফোঁটাতে ব্যর্থ হয়েছেন ভারতের দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব এবং যযুবেন্দ্র চহেল। উপরন্তু ভাগ্যের সহায়তায় প্রোটিয়াদের বিধ্বংসী ব্যাটসম্যান ডেভিড মিলারও দু দুবার প্রানে বেঁচে যান। একবার তার ক্যাচ ফেলে দেন ভারতীয় ফিল্ডাররা এবং দ্বিতীয় বার নো বলের কারণে বেঁচে যান তিনি। এবং এটাই চতুর্থ ম্যাচের হারের কারণ হিসেবে তুলে ধরছেন শিখর ধবন। তার মতে যদি মিলার আরও আগে আউট হয়ে যেতেন তাহলে রান তাড়া করতে নেমে মুশকিলে পড়ত দক্ষিণ আফ্রিকা। এছাড়াও বৃষ্টির জন্য বল গ্রীপ করতেও অসুবিধা পড়েন ভারতের দুই স্পিনার।

চতুর্থ ম্যাচে ভারতের হার নিয়ে বলতে গিয়ে শিখর ধবন জানিয়েছেন, “ এই ম্যাচে হারের প্রধান কারণ আমাদের একবার ক্যাচ ফেলে দেওয়া, দ্বিতীয়টি উইকেট পড়ার বলটি নো বল হয়ে যাওয়া। এটাই ম্যাচের টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়ায়। নাহলে ম্যাচে আমরা যথেষ্ট ভাল পজিশনেই ছিলাম। তাছাড়াই ম্যাচে বৃষ্টির প্রভাবও ভালই পড়েছিল। যার কারণে শেষ তিন ম্যাচের মত আমাদের স্পিনাররা বল গ্রীপ করতেও পারছিল না। এটাই আমাদের হারের প্রধান কারণ”।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

কিংস ইলেভেন করেছিল অশোক দিন্দাকে ট্রোল, এখন দিন্দা দিলেন যোগ্য জবাব

কিংস ইলেভেন করেছিল অশোক দিন্দাকে ট্রোল, এখন দিন্দা দিলেন যোগ্য জবাব
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আর কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে হওয়া গত ম্যাচে সেই সমস্ত কিছুই দেখতে পাওয়া গিয়েছে...

জয়ের পর রিয়ান পরাগের জন্য এই কথা বলে ভারতীয়দের হৃদয় জিতলেন স্মিথ

জয়ের পর রিয়ান পরাগের জন্য এই কথা বলে ভারতীয়দের হৃদয় জিতলেন স্মিথ
আইপিএল ২০১৯ হওয়া ৪৩ তম ম্যাচে রাজস্থান রয়্যালস ১৭৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে রিয়ান পরাগ (৩১...

ম্যান অফ দ্যা ম্যাচ নিয়ে বরুণ অ্যারণ তার সতীর্থ রাহানে করলেন তিরস্কার

ম্যান অফ দ্যা ম্যাচ নিয়ে বরুণ অ্যারণ তার সতীর্থ রাহানে করলেন তিরস্কার
জোরে বোলার বরুণ অ্যারণের দুর্দান্ত জোরে বোলিংয়ের সৌজন্যে রাজস্থান রয়্যালস আইপিএলের ৪৩তম ম্যাচে কেকেআরকে ৩ উইকেটের ব্যবধানে...

হারের পর দীনেশ কার্তিক হলেন নিরাশ, নিজের খেলোয়াড়দের বললেন এই কথা

হারের পর দীনেশ কার্তিক হলেন নিরাশ, নিজের খেলোয়াড়দের বললেন এই কথা
আইপিএল আজ রোমাঞ্চকর ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের আরো একটি হার হয়েছে। তারা লাগাতার ৬টি ম্যাচ হেরে গিয়েছে।...

ম্যাচে হল মোত ৯টি রেকর্ড, কার্তিক আর রিয়ান পরাগ গড়লেন বেশকিছু বিশ্বরেকর্ড

ম্যাচে হল মোত ৯টি রেকর্ড, কার্তিক আর রিয়ান পরাগ গড়লেন বেশকিছু বিশ্বরেকর্ড
রাজস্থান রয়্যালসের দল আইপিএল ২০১৯ এর ৪৩তম ম্যাচে কেকেআরকে ৩ উইকেটের ব্যবধানে হারিয়ে দিয়েছে। এই ম্যাচ চলাকালীন...