দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮ তৃতীয় টেস্ট: তৃতীয় টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ

যদিও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন তৃতীয় টেস্ট এই সিরিজের ফলাফলে কোনো প্রভাব ফেলবে না, যা ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা ২-০ ফলাফলে জিতে নিয়েছে। ভারতীয় দল এই মুহুর্তে ডেসপ্যারেট হয়ে আছে শেষ ম্যাচে ভালো খেলে অন্তত নিজেদের সম্মান কিছুটা হলেও অক্ষুন্ন রাখতে। বিশ্বের এক নম্বর টেস্ট দল হিসেবে ভারতের প্রতিষ্ঠা দক্ষিণ আফ্রিকার মাটিতে কিছুটা হলেও ক্ষুন্ন হয়েছে, কারণ দুরন্ত প্রোটীয়ারা তাদের দেশে ভারতের বিরুদ্ধে প্রথম দুটি টেস্টে দুরন্ত ডমিনেটিং পারমর্মেন্সের মাধ্যমে ভারতের একটানা ৯টি সিরিজ জয়ের রথ থামিয়ে দিয়েছে। ভারতের কাছ সুবর্ণ সুযোগ ছিল ২০৮ রানের লক্ষমাত্রা থাকায় প্রথম টেস্টে জেতার, কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় সেই সুযোগ হাতছাড়া হয়ে যায় এবং অতিথি দল মাত্র ১৩৫ রানেই শেষ হয়ে যায়। কেপটাউনের টেস্ট থেকে ভারতীয় ব্যাটসম্যানরা সে অর্থে কোনো শিক্ষাই নিতে পারে নি, এবং আরও একবার তাদের ব্যর্থতার প্রদর্শন দেখা যায় সেঞ্চুরিয়ানের দ্বিতীয় টেস্টেও। ভারতীয় বোলাররা সহজের দুই ইনিংসে দক্ষিণ আফ্রিকার দশ উইকেট নিতে সক্ষম হয় কিন্তু ব্যাটসম্যানরা তাদের প্রতিষ্ঠার অনুরূপ প্রদর্শন করতে ব্যর্থ হন এবং ২৮৭ রানের লক্ষ্যমাত্রার মধ্যে তারা কেবল ১৫১ রানই করতে পারেন। এখনও পর্যন্ত বিরাট কোহলি এবং তার দলের পক্ষে এই সফরে ভাল কিছু হয় নি, এবং সীমিত ওভারের সিরিজের আগে ভারতীয় প্লেয়াররা ব্যাকুল হয়ে আছে তাদের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার জন্য শেষ টেস্টে ভাল কিছু করে দেখাতে। তাই একবার দেখে নেওয়া যাক জোহানেসবার্গে কোণ ১১ জন ভারতীয় মাঠে নামবেন যাতে তারা হোয়াইট ওয়াশ এড়িয়ে এই সিরিজে ভাল কিছু করে দেখাতে পারেন।

India’s Lokesh Rahul plays a shot during the first day’s play of their third cricket test match against Sri Lanka in Pallekele, Sri Lanka, Saturday, Aug. 12, 2017. (AP Photo/Eranga Jayawardena)

১। কেএল রাহুল
যদিও দ্বিতীয় টেস্টে তার নির্বাচনকে সঠিক প্রমানিত করতে ব্যর্থ হন কেএল রাহুল, কিন্তু তা সত্ত্বেও তৃতীয় টেস্টে ওপেন করার ক্ষেত্রে রাহুলের খেলা নিশ্চিত। শিখর ধবনের পরিবর্তে দলে আসার পর তিনি সেঞ্চুরিয়ানের দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে করেন ১০ এবং ৪ রান, কিন্তু ভারতীয় দল তাকে মাত্র একটি ব্যর্থতার জন্য দল থেকে ছেটে ফেলতে নারাজ।

India’s Murali Vijay (R) plays a shot past bangladesh’s wicketkeeper Mushfiqur Rahim during the first day of the Test cricket match between India and Bangladesh at The Rajiv Gandhi International Cricket Stadium in Hyderabad on February 9, 2017.
———IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE—– / GETTYOUT / AFP PHOTO / NOAH SEELAM / —-IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE—– / GETTYOUT

২। মুরলী বিজয়
অতীতের বিদেশ সফরের মত বিজয় এই সফরে আগের মত নিজের ফর্ম দেখাতে পারেন নি, যা তাকে কঠিন পরিস্থিতিতে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্লেয়ার হিসেবে প্রতিপন্ন করেছিল। ভারতের আগামি টেস্টেও বিজয় ব্যাকুল হয়ে আছেন তার প্রতিষ্ঠা অনুযায়ী পারফর্ম করে নিজের যোগ্যতা প্রমান করার জন্য।

India’s Cheteshwar Pujara plays a shot during their second cricket test match against Sri Lanka in Colombo, Sri Lanka, Thursday, Aug. 3, 2017. (AP Photo/Eranga Jayawardena)

৩। চেতেশ্বর পুজারা

অন্যান্য ব্যাটসম্যানদের মতই পুজারাও দক্ষিণ আফ্রিকার পিচে সহজতা দেখান। এই ডান হাতি ব্যাটসম্যান ভারতীয় দলের অন্যতম সেরা চাবিকাঠি, কিন্তু বিদেশের মাঠে তার ট্র্যাক রেকর্ড এখনও অনেক কিছু প্রমান করা বাকি। শেষ টেস্টের দ্বিতীয় ইনিংসে তার সুইসাইডাল রান আউট ভারতীয় ইনিংসে পঞ্চমদিনে ভাল শুরুয়াত পাওয়া থেকে বঞ্চিত করে। এবং আসন্ন টেস্টে তিনি তার ফর্মকে ফিরে পাওয়ার জন্য সচেষ্ট হবেন।

৪। বিরাট কোহলি

শেষ টেস্টে ১৫৩ রান করে ভারতীয় অধিনায়ক নিজের গুরুত্ব বুঝিয়ে দেন। যদিও তিনি তার এই পারফর্মেন্স দ্বিতীয় বার করতে ব্যর্থ হন যখন তার দলের তাকে সবচেয়ে বেশি প্রয়োজন ছিল, দ্বিতীয় ইনিংসে। যদিও তিনি ইতিমধ্যেই সিরিজ হেরে গিয়েছেন, তবু তার লক্ষ্য থাকবে এই টেস্ট জিতে দলকে মরাল সাপোর্ট দিতে।

৫। অজিঙ্ক রাহানে

প্রথম দুটি টেস্টের প্রথম একাদশ থেকে অজিঙ্ক রাহানের বাদ পড়া ততটাই অবাক ব্যাপার ছিল, যতটা ভারতের হার। তার পরিবর্ত হিসেবে দলে আসা রোহিত শর্মা নিজের নির্বাচনের প্রতি সুবিচার করতে পারেন নি। রাহানে, তর্কাতীতভাবে সাম্প্রতিক অতীতে বিদেশ সফরে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান এই মুহুর্তে তাকিয়ে রয়েছেন ভারতের প্রথম একাদশে নিজের জায়গা ফিরে পাওয়ার লক্ষ্যে।

৬। দীনেশ কার্তিক

আহত ঋদ্ধিমান সাহার জায়গায় দ্বিতীয় টেস্টে দলে আসা উইকেটকীপার পার্থিব প্যাটেল দলকে ইমপ্রেস করতে ব্যর্থ হন, তার জায়গায় ২০১০ এর জানুয়ারিতে শেষ টেস্টে খেলা দীনেশ কার্তিক সম্ভবত এই টেস্টে খেলার ব্যাপারে মুখিয়ে রয়েছেন। পার্থিব দ্বিতীয় টেস্টে বেশ কিছু ক্যাচ মিস করেন সেই সঙ্গে ব্যাট হাতেও প্রভাবিত করতে ব্যর্থ হওয়ার ফলে কার্তিকের জন্য রাস্তা তৈরি করে দেন দলে ফেরার।

৭। রবিচন্দ্রন অশ্বিন
এখনও পর্যন্ত এই সফরে রবিচন্দ্রন অশ্বিন বল হাতে গুরুত্বপূর্ণ যোগদান করেছেন। দুটি টেস্টেই বলহাতে ৭টি উইকেট নেওয়া অশ্বিন আগামি টেস্টেও দলে নিজের জায়গা ধরে রাখবেন।

৮। হার্দিক পান্ডিয়া

প্রথম টেস্টে কেপটাউনে দুর্দান্ত পারফর্মেন্স করা হার্দিক দ্বিতীয় টেস্টে তার পারফর্মেন্স ভুলে যেতে চাইবেন। সেঞ্চুরিয়ানের টেস্টে তিনি মাত্র ২১ রান করার পাশাপাশি বল হাতে কোনো উইকেট তুলতে ব্যর্থ হন। এবং তিনি এই মুহুর্তে আসন্ন টেস্টেও দলে তার জায়গা ধরে রাখতে বদ্ধপরিকর হয়ে আছেন।

৯। ভুবনেশ্বর কুমার

দ্বিতীয় টেস্টে দল থেকে ভুবনেশ্বর কুমারের অপসারণ অনেকেরই চোখ কপালে তুলে দিয়েছিল। কেপটাউনের টেস্টে ভুবি দুর্দান্ত শুরুয়াত করেছিলেন। দক্ষিণ আফ্রিকার টপ অর্ডারকে শেষ করে হোস্ট দলকে মাত্র ১২ রানে ৩ উইকেটের জায়গায় নামিয়ে আনেন। এবং ওই ম্যাচে তিনি মোট ৬ উইকেট নেন। যদিও আশ্চর্যজনকভাবে টিম ম্যানেজমেন্ট তাকে দ্বিতীয় টেস্টে দল থেকে বাদ দেন। যদিও দ্বিতীয় টেস্টে ভারতীয় পেসাররা ভাল করেছেন তা সত্ত্বেও ভুবির আগামি টেস্টে দলে জায়গা ফিরে পাওয়া নিশ্চিত।

১০ মহম্মদ শামী

দলে তার জায়গা পাওয়ার প্রতি সুবিচার করেছেন শামী সেঞ্চুরিয়ানের দ্বিতীয় টেস্টে। দ্বিতীয় ইনিংসে তার চার উইকেট ভারতীয় দলের সামনে সুযোগ এনে দেয় এই ম্যাচ জেতার জন্য, কিন্তু ব্যাটসম্যানরা সেই সুযোগ নিতে ব্যর্থ হয়। ৯ উইকেট নিয়ে এই সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারির নাম মহম্মদ শামী।

১১ ইশান্ত শর্মা
ভুবনেশ্বর কুমার যিনি প্রথম টেস্টে ভারতের সবচেয়ে সফল বোলার ছিলেন তার জায়গায় আশ্চর্যজনকভাবে দ্বিতীয় টেস্টে দলে আসেন ইশান্ত শর্মা। যদিও তার দলে অন্তর্ভুক্তিকে সঠিক প্রমানিত করে দিল্লির এই বোলার ওই ম্যাচে পাঁচ উইকেট নেন, এবং জোহানেসবার্গের পিচে পেস এবং বাউন্স দেখে আশা করা হচ্ছে ইশান্ত আরও একবার দলে তার জায়গা ধরে রাখতে পারবেন।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: বক্সিং ডে টেস্টের জন্য রিকি পন্টিং লোকেশ রাহুল-মুরলী বিজয়ের জায়গায় এই ২ খেলোয়াড়কে দিয়ে ইনিংস শুরুয়াত করার দিলেন পরামর্শ

ভারত বনাম অস্ট্রেলিয়া: বক্সিং ডে টেস্টের জন্য রিকি পন্টিং লোকেশ রাহুল-মুরলী বিজয়ের জায়গায় এই ২ খেলোয়াড়কে দিয়ে ইনিংস শুরুয়াত করার দিলেন পরামর্শ
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে চলতি বর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম ম্যাচ অ্যাডিলেডে খেলা হয় যার পর দ্বিতীয় টেস্ট ম্যাচ...

স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট

স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাটস্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে চলতি ৪ ম্যাচের বর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় টেস্ট ম্যাচ পার্থে খেলা হচ্ছে। পার্থ টেস্ট...

ভারত বনাম অস্ট্রেলিয়া –ভিডিয়ো: হ্যাণ্ডসকম্ব করেছিলেন বিরাটের সঙ্গে বেইমানি, ইশান্তও ঠিক এইভাবে নিলেন অধিনায়কের বদলা

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে চলতি গাভাস্কার-বর্ডার ট্রফির দ্বিতীয় টেস্ট ম্যাচ পার্থে খেলা হচ্ছে। ৪ ম্যাচের এই টেস্ট...

সাক্ষী ধোনিকে বললেন, এই স্যাণ্ডেল কিনলে তুমিই এর ফিতে বাঁধবে, ধোনি জিতলেন হৃদয়

ভারতীয় দলের প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজ থেকে বাদ পড়েছিলেন। টেস্ট তিনি খেলেন...

ভারতের হার কাছে দেখে বিরাট কোহলি ভারতীয় সমর্থকদের সাহায্যে চাললেন এই চাল আর পেয়ে গেলেন ৪ উইকেট

ভারতের হার কাছে দেখে বিরাট কোহলি ভারতীয় সমর্থকদের সাহায্যে চাললেন এই চাল আর পেয়ে গেলেন ৪ উইকেট
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে এই মুহুর্তে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলা চলছে। এই সময় বিরাট কোহলি আরো...