দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: ওয়ান্ডার্সে সবুজ উইকেট অপেক্ষা করছে ভারতের জন্য

দক্ষিণ আফ্রিকা এবং ভারতের মধ্যে তৃতীয় টেস্ট শুরু হবে আগামি ২৪ জানুয়ারি থেকে, এবং দ্বিতীয় টেস্ট শেষ হওয়ার পর থেকেই ওয়ান্ডার্সের পিচ নিয়ে মানুষের মধ্যে কৌতুহল বেড়েই চলেছে। সেঞ্চুরিয়ানের পিচ কিউরেটর গভীরভাবে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু’প্লেসির স্ক্রুটীনির তলায় পড়েছিলেন, যার এই সিরিজের প্রথম থেকেই দ্রুত গতির বাউন্সি পিচের চাহিদা ছিল। দক্ষিণ আফ্রিকা সেঞ্চুরিয়ানের দ্বিতীয় টেস্ট ১৩৫ রানে জিতেছিল, কিন্তু দক্ষিণ আফ্রিকার অধিনায়ক পিচ কিউরেটরের সমালোচনা করেছিলেন সেঞ্চুরিয়ানের পিচ ‘অ্যানকেরেক্টারিস্টিক’ উইকেট বলে তার থেকেও বেশি উপমহাদেশীয় উইকেট বলে। যদিও ভারতীয় দল এই পরিস্থিতির বেশি ফায়দা তুলতে পারে নি। যদি জোহানেসবার্গের উইকেটের দিকে তাকানো যায়, তাহলে দক্ষিণ আফ্রিকার অধিনায়কের আর কোনো সমস্যা থাকার কথা নয় এবার।

Faf du Plessis(c) of South Africa takes the catch to wi the match during day four of the first Sunfoil Test match between South Africa and India held at the Newlands Cricket Ground in Cape Town, South Africa on the 8th January 2018
Photo by: Ron Gaunt / BCCI / SPORTZPICS

একবার ওয়ান্ডার্সের পিচের সাম্প্রতিক ছবি দেখুন, দেখে মনে হবে ব্যাটসম্যানরা এই পিচে নিজেদের লুকোনোর জায়গা খুঁজবে। প্রোটিয়ারা সঠিক প্রতিশোধের দিকে তাকিয়ে রয়েছে যা তারা ২০১৫র ভারত সফরের সময় ফেস করেছিল। ওয়ান্ডার্সের শক্ত প্রটোকলের জন্য পিচ প্রস্তুতকারক বিনা অনুমতিতে কোনো কথাই বলতে রাজি নন। অন্য দিকে দু’প্লেসি সেঞ্চুরিয়ানের পিচ কিউরেটর ব্রায়ান ব্লয়কে একা দোষ দিতে চান না এবং তিনি চান দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড যেন এই ব্যাপারটায় দৃষ্টি দেন।

JOHANNESBURG, SOUTH AFRICA – FEBRUARY 03: Faf du Plessis of the Proteas during the South African national cricket team training session and press conference at Bidvest Wanderers Stadium on in Johannesburg, South Africa. (Photo by Lee Warren/Gallo Images)

তিনি বলেন, “ আমি ভীষণই চিন্তায় ছিলাম, টেস্ট ম্যাচে লিড নেওয়ার জন্য। এটা দেখতে আমার পরিচিত সেঞ্চুরিয়ানে পিচের মত লাগছিল না। সত্যি কথা বলতে এটাই ছিল একমাত্র চিন্তা। ভাল জিনিসের ক্ষেত্রে আমি ভীষণই সৎ, যখন আমরা এটা সঠিকভাবে পাই, কিন্তু এটা নিয়েও কমেন্ট করা ঠিক যে আমরা কোথায় আরও ভালো কিছু পেতে পারি। আমার মতে এটাই একটা সুযোগ ছিল যা আমরা হাতছাড়া করেছি। আমরা মাঠের কর্মীদের দোষ দিতে পারি, কিন্তু আমাদের নিজদেরও দোষ রয়েছে। আমরা এমন একটা প্রক্রিয়া তৈরি করেছি যেখানে আমরা সুনিশ্চিত করতে পারি যে সিএসএর কাছে এমন কোনো ব্যক্তি থাকুক, যিনি মাঠ কর্মীদের দিকে নজর রাখতে পারেন, সঠিক পিচ পাওয়ার জন্য যখন আমরা যে কোনো দলের বিরুদ্ধে খেলব। আমরা কখনওই হাস্যকর কিছু চাইনি, আমরা এমন একটা পিচ চেয়েছিলাম যেখানে গতি এবং বাউন্স থাকবে। আমার মনে হয় এটা একটা চিন্তার বিষয় যে আমরা এটা সঠিকভাবে পাই নি, এবং এটাই প্রথমবার হয়েছে এমনটা নয়। আমি মনে করতে পারি যে গত ১২ মাসে এরকমটা তিন থেকে চার বার হয়েছে। এটা তেমনই একটা কিছু যা আমি তুলব এবং নিশ্চিত করব যে আমরা ইম্প্রুভ করতে পারি”।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট
    বুধবার চিন্নাস্বামী স্টেডিয়ামের দর্শকরা আইপিএলের রুদ্ধশ্বাস ডার্বি ম্যাচের সাক্ষী হয়ে থাকল। আইপিএলের দুই দক্ষিণী দৈত্যের লড়াই প্রত্যক্ষ...

    আইপিএল ২০১৮: নিজেদের শক্তি কতটা বাস্তবে এটা অনেকেই জানে না : ধোনি

    এই মরশুমের আরও একটি রুদ্ধশ্বাস আইপিএল লড়াইয়ের উদাহরণ থাকল আরসিবি বনাম চেন্নাই সুপার কিংসের ম্যাচ। একে অপরকে...

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...