দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয়ের পথে ভারতের মেয়েরাও

টেস্ট সিরিজে মুখ থুবড় পড়ার পর ওয়ান ডে সিরিজে ঘুরে দাঁড়িয়েছে । বিরাট কোহলিরা। এবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এগিয়ে ভারতের মহিলা ক্রিকেট দল। মাস সাতেক আগে শেষবার ভারতীয় মহিলা ক্রিকেট দল বিশ্বকাপে রূপকথার উত্থান ঘটিয়েছিল। তারপর থেকে এই প্রথমবার তারা এই মরশুমে খেলতে নামল। আর তাতেই বাজিমাত। কিম্বার্লিতে প্রথম ওয়ান ডে ম্যাচে তারা দক্ষিণ আফিকাকে হারিয়ে দিল ৮৮ রানে। এবার তাদের দ্বিতীয় ম্যাচে তাদের সামনে সিরিজ জয়ের হাতছানি। প্রায় সাত মাস পরে মাঠে নেমে ভারতের মেয়েরা কতটা কি করতে পারবে তা নিয়ে অনেকেই ছিলেন সংশয়ে। কিন্তু সকলের আশঙ্কাকেই ভুল প্রমানিত করে দিলেন মিতালি রাজেরা। এখন তাদের একটাই লক্ষ্য দ্বিতীয় ওয়ান ডে জিতে সিরিজ জয়। কারণ এই টুর্নামেন্ট থেকেই আগামি ২০২১ এর বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জনের সুযোগ রয়েছে তাই এর জন্য প্রাণপণে ঝাঁপাতে মরিয়া ভারতের মেয়েরা।

তিন ওয়ান ডে ম্যাচের সিরিজে ভারতীয় মেয়েদের ঊপর সকলেরই নজর ছিল যে তারা এতদিন না খেলায় প্র্যাকটিস সমস্যায় ভুগবে কিনা। আপাতত সেই পরীক্ষায় সসম্মানেই পাশ করে গিয়েছেন তারা। প্রথম ওয়ান ডে’তেই স্মৃতি মানধানার ৮৪ রানের পাশাপাশি অধিনায়ক মিতালি রাজ করেন ৪৫ রান।

অন্যদিকে বোলিংয়ের ক্ষেত্রে বাংলার ঝুলনের চার উইকেট এবং শিখা পান্ডের তিন উইকেট নেওয়াই বুঝিয়ে দেয় যে যথেষ্টই ছন্দে আছেন ভারতীয় মহিলা ক্রিকেট দল। অন্যদিকে ঘরের মাঠে সিরিজ জয়ের লজ্জা থেকে ঘুরে দাঁড়াতে বদ্ধপরিকর দক্ষিণ আফিকাও। স্মৃতি এবং মিতালির ব্যাটে ভর করে ভারত প্রথম ইনিংসে তোলে ৭ উইকেটের বিনিমিয়ে ২১৩ রান, জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার মেয়েরা শেষ হয়ে যায় মাত্র ১২৫ রানেই। দক্ষিণ আফ্রিকার হয়ে রান পেয়েছেন অধিনাওক ডান ফান নিয়কার্ক। তার ৮১ রানের ইনিংস গড়ার পথে অন্য প্রান্ত থেকে সেভাবে কোনো ব্যাটসম্যানেরই সহায়তা পান নি তিনি। ফলে ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকার অধিনায়ককে দ্বিতীয় ম্যাচে তাড়াতাড়ি ফেরানোর লক্ষ্য নিয়েই নামবে ভারত।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ
    আইপিএলকে রক্ষা করেছেন তিনি ক্রিস গেইলকে দলে নিয়ে। এমনটাই দাবী কিংস ইলেভেন পাঞ্জাবের মেন্টর কাম ক্রিকেট অপারেশন...

    চ্যাম্পিয়নের পর ফের নতুন গানে মাতালেন ডিজে ব্র্যাভো

    ক্রিকেট বিশ্বকে শুধু ব্যাটে বলে বা ফিল্ডিংয়ে নয়, গান গেয়েও মুগ্ধ করে দিয়েছিলেন এই ওয়স্ট ইন্ডিয়ান ক্রিকেটার।...

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা
    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ছয় ক্রিকেটারের উপর নেমে এল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কুঠারাঘাত। জাতীয় দলের হয়ে এই...

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন
    তার বাবার নাম শচীন রমেশ তেন্ডুলকর। তিনি ভারতীয় কিংবদন্তীর পুত্র, অর্জুন তেন্ডুলকর জানেন, ভারতীয় ক্রিকেট দুনিয়ায় নিজেকে...

    গেইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও

    ইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও
    আইপিএল নিলামে প্রথমে তাকে কিনতে রাজি হয়নি কোনও ফ্রেঞ্চাইজিই। গেইল ফুরিয়ে গিয়েছেন, বুড়ো হয়ে গিয়েছেন, সেই সঙ্গে...