ঢাকা টেস্টের পর কিংবদন্তি মুরলিধরনের সঙ্গে একই আসনে শাকিব 1

দু’হাজার দশ সালে টেস্ট ক্রিকেটের তকমা গায়ে লাগার পর থেকে যতজন ক্রিকেটারকে বাংলাদেশ জন্ম দিয়েছে, তার মধ্য়ে নিঃসন্দেহে শাকিব আল হাসান সবার সেরা। আন্তর্জাতিক মানের ক্রিকেটার কাকে বলে শাকিবকে দেখেই শিখেছে বাংলাদেশ ক্রিকেট। আর আগামী দিনেও শিখবে। অলরাউন্ডার হয়েও বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা ক্রিকেটার তিনি। এনিয়ে কোনও সন্দেহ নেই, যখন অবসর নেবেন তাঁকে বিশ্ব ক্রিকেটের অন্য়তম লেজেন্ড বলা যাবে। বাংলাদেশ ক্রিকেটের ধারাবাহিকতা না থাকলেও ক্রিকেটার শাকিব কিন্তু ধারাবাহিকতার অন্য় নাম। আর এই কারণেই আইসিসি’র অলরাউন্ডারের তালিকায় এক নম্বর স্থানটা লাগাতার বজায় রেখে চলেছেন তিনি।
বুধবার অস্ট্রেলিয়াকে নিজেদের ঘরের মাঠে পরাস্ত করেছে বাংলাদেশ। এই প্রথম টেস্টের আসরে ক্য়াঙারু বধের আস্বাদ পেলেন বাংলাদেশের টাইগার’রা। দুই ম্য়াচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ চারদিনেই শেষ করে দিয়েছে অস্ট্রেলিয়াকে। কুড়ি রানে ঐতিহাসিক টেস্ট জয়ে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন শাকিব। প্রথম ইনিংসে ১০ রানে তিন উইকেট পড়ে যাওয়ার পর দলকে টেনে তোলেন তিনি। ৮৬ রান করেন। বল হাতে অস্ট্রেলিয়ার দুই ইনিংসেই পাঁচটি করে উইকেট তুলে নিয়েছেন। যা এক রেকর্ড। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে পাঁচ উইকেট তুলে নেওয়ার সঙ্গে সঙ্গে এক এলিট লিস্টের তালিকায় নাম উঠে গিয়েছে বাংলাদেশের এই স্টার অলরাউন্ডারের। ঢাকা টেস্টে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন শাকিব।
ঢাকা টেস্টে শাকিবের নজির :
১. টেস্ট ক্রিকেটের ইতিহাসে শাকিব বিশ্বের চতুর্থ বোলার যাঁর সব টেস্ট খেলিয়ে দেশের বিরুদ্ধে একটি ইনিংসে পাঁচ উইকেট দখল করার নজির রয়েছে। শাকিবের আগে বিশ্ব ক্রিকেটে এই কৃতিত্ব তিনজন দেখিয়েছেন – দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন, শ্রীলঙ্কার স্পিনিং লেজেন্ড মুথাইয়া মুরলিধরন এবং রঙ্গনা হেরাথ।
২. বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্য়ে টেস্ট সিরিজে শাকিব দ্বিতীয় বোলার যিনি একটি ম্য়াচে দুই ইনিংস মিলিয়ে দশ উইকেট নেওয়ার নজির গড়লেন। তাঁর আগে অস্ট্রেলিয়া লেগ-স্পিনার স্টুয়ার্ট ম্য়াকগিল ২০০৩ সালে কেয়ার্ন্স টেস্টে এই গৌরব অর্জন করেছিলেন।
৩. শাকিব বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে একমাত্র বোলার যিনি দু’বার দশ উইকেট নিলেন একটি ম্য়াচে। এর আগে ২০১৪ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে হোম সিরিজে ১০ উইকেট দখল করেছিলেন বাংলাদশের এই স্টার অলরাউন্ডার। টেস্টের আসরে শাকিব ছাড়াও আরও দু’জনের দশ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে। মেহেদি হাসান ও ইনামুল হক জুনিয়র টেস্টের আসরে একবার করে বাংলাদেশের হয়ে একটি টেস্টের দুই ইনিংস মিলিয়ে দশ উইকেট দখল করেছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *