KKR player Yousuf Pathan streaching during match 45 of the Vivo Indian Premier League ( IPL ) 2016 between the Kolkata Knight Riders and the Rising Pune Supergiants held at the Eden Gardens Stadium in Kolkata on the 14th May 2016
Photo by Saikat Das / IPL/ SPORTZPICS

ভারতীয় দল থেকে বাদ পড়া অলরাউন্ডার ইউসুফ পাঠান একটি প্রকাশিত রিপোর্ট অনুযায়ী গত মরশুমে একটি ঘরোয়া প্রতিযোগিতা চলাকালীন ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছেন। ৩৫ বছর বয়েসী এই প্লেয়ার যিনি ৭৯ টি আন্তর্জাতিকে ভারতের প্রতিনিধিত্ব করেছেন, সম্প্রতি শেষ হওয়া রঞ্জি ট্রফিতে মাত্র দুটি ম্যাচই খেলেছেন।। তারপরই বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েসনকে নির্দেশ দেয় ইউসুফকে নির্বাচিত না করতে। পাঠান গত বছরের আইপিএল খেলতে পেরেছিলেন কারণ ওই টেস্টের রেজাল্ট দেরীতে এসেছিল। এই ডান হাতি ব্যাটসম্যান মরশুমের শুরুটা দুর্দান্ত করেছিলেন, সিজনের প্রথম ম্যাচেই তিনি মধ্যপ্রদেশের বিরুদ্ধে দুটি সেঞ্চুরি করেন। যদিও দ্বিতীয় ম্যাচে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে তিনি তার ফর্ম দেখাতে ব্যর্থ হন, এবং বাদ পড়ার আগে ওই ম্যাচের দুই ইনিংসে তিনি মাত্র এক রানই করতে পেরেছিলেন। ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি রিপোর্ট অনুযায়ী পাঠান অসুস্থ হওয়ার পর পাঠান ওষুধ খাওয়ার পরই ওই ডোপ টেস্টে ব্যর্থ হন তিনি।

ওই রিপোর্ট অনুযায়ী পাঠানের ওষুধের ডোজে নিষিদ্ধ পদার্থ ছিল যার সম্বন্ধে পাঠান অজ্ঞাত ছিল। ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি সুত্র অনুযায়ী, “ওষুধের মধ্যে এমন একটা পদার্থ ছিল যা নিষিদ্ধ তালিকাভূক্ত। তিনি দলের ডাক্তারের পরামর্শ মতই ওই পার্টিকুলার ওষুধটি নেন। তিনি জানতেন না যে, যে ওষুধটি তিনি নিচ্ছেন তার মধ্যে এমন কিছু আছে যা নিষিদ্ধ”। সাম্প্রতিক সময়ে পাঠান দ্বিতীয় ক্রিকেটার যিনি এই টেস্টে ব্যর্থ হয়েছেন। দিল্লির মিডিয়ম পেসার প্রদীপ সাঙ্গওয়ান, যাকে সম্প্রতি সৈয়দ মুস্তাক আলি টি২০ প্রতিযোগিতায় দিল্লির অধিনায়ক হিসেবে নিয়োগ করা হয়েছে, তিনি এই পরীক্ষায় ২০১৩য় ব্যর্থ হওয়ার পর তাকে ১৮ মাস ক্রিকেট থেকে নির্বাসিত করা হয়।

বরোদার এই অভিজ্ঞ প্লেয়ার ভারতের হয়ে শেষ খেলেন ২০১২য়, যখন মেন ইন ব্লু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গে একটি টি২০ খেলেছিল। তিনি ভারতের হয়ে ৫৭টি ওয়ান ডে এবং ২২টি টি২০তে প্রতিনিধিত্ব করে, দুটি সেঞ্চুরি এবং ৩টি হাফ সেঞ্চুরির সাহায্যে ১০০০এরও বেশি রান করেন। পাঠানের কেরিয়ার এর মধ্যে শেষ কয়েক বছরে লাগাতার নীচের দিকেই রয়েছে। নিজের সময়ে অন্যতম হার্ড হিটার পাঠানকে কলকাতা নাইট রাইডার্স সম্প্রতি রিলিজ করে দিয়েছে। এবং এটা দেখা বেশ মজাদার হতে পারে যে ডোপ টেস্টে ব্যর্থ হওয়ার পর পাঠান আসন্ন আইপিএলে খেলার সুযোগ পান কি না।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    ভারতীয় ওয়ানডে দলে দ্রুত শামিল হতে পারেন এই তিন ক্রিকেটার

    ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হেরে গিয়েছে। প্রথম ম্যাচ জেতার পরও...

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব
    ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ দুনিয়াভরের খেলোয়াড়দের এক মঞ্চে নিয়ে আসার কাজ করেছে। এটাই কারণ যে আলাদা আলাদা দেশের...

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল
    ভারতীয় ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কের উল্লেখ যখনই করা হবে তাতে টিম ইন্ডিয়ার প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির...

    ছবি: সেক্সিয়েস্ট স্পোর্টস সাংবাদিক মায়ান্তি ল্যাঙ্গারের কিছু হটেস্ট ফটো

    স্টার স্পোর্টস এবং অন্যান্য স্পোর্টস চ্যানেল এর সৌজন্নে এই মুহূর্তে উপস্থাপিকা হিসাবে মায়ান্তি ল্যাঙ্গার একজন সুপরিচিত মুখ। মায়ান্তি...

    “শিক্ষাই জাতির মেরুদন্ড”………. বিখ্যাত ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা!

    যে কোনো খেলাধুলার জগতে প্রতিভাই হল মাপকাঠি, এবং বহুলাংশেই শিক্ষাগত যোগ্যতা গুরুত্বহীন থাকে। তবে আজ আমরা এই...