ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে ক্ষোভ উগরে দিলেন কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক

শনিবার ইডেনে যখন কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে কিংস ইলেভেন পাঞ্জাব ব্যাট করতে নামে তখন তাদের লক্ষ্যমাত্রা ছিল ১৯২ রান। ওভার পিছু ৯.৬ রান করে তুলতে হত কিংসকে। তবে বৃষ্টি এসে পুরো অংকটাই বদলে দেয় নাইট রাইডার্সের জন্য। শনিবার ইডেনে বৃষ্টির জন্য এক ঘন্টা ৩৫ মিনিট খেলা বন্ধ থাকার পর ফের যখন খেলা শুরু হয় তখন পাঞ্জাবের লক্ষ্যমাত্রা হয়ে দাঁড়ায় ২৮ বলে ২৯ রান। রিকোয়ার রান রেট ৬। ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতেই নেমে আসে ওই লক্ষ্য। প্রসঙ্গত ১৯৯২ একদিনের বিশ্বকাপ থেকেই দুই বিখ্যাত বৃটিশ পরিসংখ্যানবিদ ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থ এবং টনি লুইসের তৈরি এই পদ্ধতিতেই বৃষ্টি বিঘ্নিত ম্যাচের ভাগ্য এভাবেই নির্ধারিত হয়ে চলেছে। সেই নিয়ম চালু আছে আইপিএলেও। যদিও এর আগে অতীতে বহু ক্রিকেটার এবং অধিনায়কই এই পদ্ধতি নিয়ে সংশয় প্রকাশ করেছেন। একই ভাবে এদিনই দীনেশ কার্তিকে গলাতেও উঠে এল সেই সংশয়। ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে ক্ষুব্ধ কার্তিক সংবাদমাধ্যমে জানান, “ বৃষ্টি থেমে যাওয়ার পর যখন খেলা শুহুরু হয় আচমকাই দেখি ওদের আস্কিং রেট ছয়েরও কম হয়ে গেছে। আমি ব্যাপারটা ঠিক বুঝি নি। কোন হিসেবে বা কোন যুক্তিতে এটা হল আমি জানি না”।

কার্তিক বিদেশি এই পদ্ধতির বদলে ভারতীয় জয়দেবন পদ্ধতি (ভিজেডি) ব্যবহার করার পক্ষপাতী। এ ব্যাপারে তিনি বলেন, “ আমাদের ভারতীয় পদ্ধতি ভিজেডি রয়েছে। সেই একই পদ্ধতি আমাদের ঘরোয়া ক্রিকেটেও ব্যবহার করা হয়। তাহলে সেটাই বা আইপিএলে ব্যবহার করা হবে না কেন?” সাংবাদিকদের করা প্রশ্ন ‘কেকেআর ২০০ রান তুললেও কি জিততে পারত?”র উত্তরে কার্তিক স্বীকার করে নেন যে তাদের বোলাররা এদিন ভাল বল করতে পারেন নি। তিনি বলেন, “ আমরা ২০০ রান তুলেও জিততে পারতাম কি না জানি না। কারণ আজ আমাদের বোলিং খুব একটা ভাল হয় নি। দিল্লির বিরুদ্ধেও আমরা ২০০ তুলেছি। কিন্তু রান তোলার পাশাপাশি আমাদের বোলিংটাও ভাল হওয়া দরকার”।

প্রসঙ্গত এর আগের ম্যাচগুলিতে স্পিনারদের দিয়ে বোলিং শুরু করালেও এদিন কিন্তু শিবম মাভি এবং অ্যান্দ্রে রাসেল নাইটদের হয়ে বল হাতে শুরু করেন। যা নিয়ে ব্যাখ্যা দিতে গিয়ে কার্তিক বলেছেন, “ এখনও পর্যন্ত কেউ গেইলকে আউট করার নির্দিষ্ট কোনও পদ্ধতি খুঁজে পেয়েছে বলে মনে হয় না। ও সত্যিই দারুণ ব্যাট করেছে। এটা মেনে নেওয়া ছাড়া উপায় নেই। তবে কৃতিত্ব শুধু গেইলের একার নয়। রাহুলও যথেষ্ট ভালো ব্যাটিং করেছে”।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

INDvsASU: দ্বিতীয় টেস্টে জয়ের ধারা বজায় রাখতে হলে একটু ভিন্নভাবে ভাবতে হবে টিম ইন্ডিয়াকে

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারত জয় পেলেও ম্যাচটি ছিল বেশ উত্তেজনাপূর্ণ। মাত্র ৩১ রানের জয়...

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাডিলেড টেস্টে ভারত রোমাঞ্চকর জয় হাসিল করেছে।এই জয়ের সঙ্গেই ভারত টেস্ট সিরিজে লীড...

প্রথম টেস্ট ম্যাচে জয় সত্ত্বেও দল থেকে বাদ পড়তে পারেন এই দুই খেলোয়াড়!

প্রথম টেস্ট ম্যাচে জয় সত্ত্বেও দল থেকে বাদ পড়তে পারেন এই দুই খেলোয়াড়!
ভারতীয় দল প্রথম টেস্ট দুর্দান্তভাবে জিতে নিয়েছে। এর সঙ্গেই ভারতীয় দল ১০ বছর বাদে অস্ট্রেলিয়াতে কোনো টেস্ট...