ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক ও ব্য়াটিং লেজেন্ড রাহুল দ্রাবিড়ের ছেলে সমিত দ্রাবিড় জুনিয়র লেভেলে নিজের পরিচিতি গড়ে ফেলেছেন ইতিমধ্য়েই। যাঁরা ভারতীয় ঘরোয়া ক্রিকেটের হালহকিককত সম্পর্কে ওয়াকিবহাল, তাঁদের কাছে সমিতের নাম বেশ চেনা। পদবী দিয়ে পরিচয় করাতে লাগবে না। দ্য় ওয়াল খ্য়াত রাহুল দ্রাবিড়ের ছেলের বয়স এখন বছর এগারো।। বাবার মতোই বড় ব্য়াটসম্য়ান হতে চায় সমিত। চশমা দিয়ে দুনিয়াটাকে দেখলেও, চোখে জাতীয় দলে খেলার স্বপ্ন। ডাক্তারের ছেলে ডাক্তার হবে, সিনেমার জগতের বড় নক্ষত্রের ছেলে অভিনয়কে বেছে নেবে, ক্রিকেটার বাবার সন্তান ক্রিকেটার খেলবে – এ আবার নতুন কথা কি? কিন্তু, বাবার মতো ছেলে সফল হবে, তা কি কেউ হলফ করে বলতে পারে! উত্তরটা না… সিনেমার নায়কের ভূমিকায় বাবা রাকেশ রোশনকে পিছনে ফেলে দিয়েছেন ঋত্বিক রোশন। আবার ক্রিকেট লেজেন্ড সুনীল গাভাস্কারের ছেলে রোহন গাভাস্কার একেবারে ম্য়াড়ম্য়াড়ে। নিজের রাজ্য়ে সুযোগ না পেয়ে বাংলায় এসে ক্রিকেট খেলেও বড় কিছু করে দেখাতে পারেননি।

তবে, সমিতের ব্য়াপারটা একেবারে আলাদা। সময়টাও দেখতে হবে। সোশ্য়াল মিডিয়ার যুগে কোনও খবরই চাপা থাকে না। ক্রিকেট গড শচীন তেন্ডুলকরের ছেলে অর্জুন ক্রিকেট খেলবেন যবে থেকে শুনেছে মিডিয়া, তাঁর পেছনে ক্য়ামেরা নিয়ে ধাওয়া করে বেড়ায়। সমিত দ্রাবিড়ের ক্ষেত্রেও তাই হতে চলেছে। বাবার মতো রাহুল দ্রাবিড়ের মতো বড় মাপের ক্রিকেটার হওয়ার জন্য় খুব খাটছেন খুদে দ্রাবিড়। অর্জুন যেমন কোচ হিসেবে তাঁর বাবা শচীনকে পেয়েছেন, সমিত পেয়েছে তার বাবা রাহুল দ্রাবিড়কে। এখানে বলে রাখা ভালো, দ্য় ওয়াল ভারতীয় যুব দলের কোচ। বর্তমান ভারতীয় দলে যে তরুণ ক্রিকেটাররা খেলছেন, তাঁর হাত থেকেই জাতীয় দলে খেলার মতো ক্রিকেটার তৈরি হয়েছেন সবাই।

সমিত দ্রাবিড় ইতিমধ্য়েই জুনিয়র ক্রিকেটার হিসেবে নিজের আলাদা পরিচিতি গড়ে ফেলেছে। ভারতীয় যুব দলে জায়গা পেতে এখনও দেরি যদিও। তবে, ভালো ক্রিকেটার হওয়ার জন্য় সমিত নিজেকে কড়া শৃঙ্খলার মধ্য়ে রাখা শুরু করে দিয়েছে এখন থেকেইশৃঙ্খলার মধ্য়ে থাকাটা জন্মসূত্রে অর্জিত সমিতের – তা বলতেই হবে। দ্রাবিড়ের ছেলের ইচ্ছে, বড় হয়ে বাবার মতো টিম ইন্ডিয়ার জার্সি গায়ে চাপিয়ে আন্তর্জাতিক ম্য়াচ খেলবে বাবার মতো সমিতও ব্য়াটসম্য়ান। জুনিয়র লেভেলে সমিত বেশ কয়েকটি ভালো ইনিংস খেলছেন, আর তার সবকটিই সমালোচকদের প্রশংসা আদায় করে নিয়েছে।

অনূর্ধ্ব-১৪ ক্রিকেটে গত বছর ১২৫ রানের একটি ইনিংস খেলেছিলেন সমিত। ওই বয়সে এত পরিণত খেলা, সবাইকে চমকে দেয়। শতরান করার পথে বাইশটি চার ও একটি ছক্কা মারেন সমিত। তার খেলার মধ্য়ে দ্রাবিড়ের ছোঁয়াও দেখতে পেয়েছে ক্রিকেট মহল। ২০১৫ সালে অনূর্ধ্ব-বারো দলে ৯৩ রানের ম্য়াচ জেতানো ইনিংস সমিতকে এখন থেকেই চ্য়াম্পিয়ন ক্রিকেটারের মর্যাদায় ফেলে দিয়েছে। অবশ্য়ই জুনিয়র লেভেলে।

শ্রীলঙ্কার স্পিনিং লেজেন্ড মুথাইয়া মুরলিধরন সমিতের ব্য়াটিংয়ের প্রশংসা করেছেন। বলেছেন, নেট প্র্য়াক্টিসে সমিতকে দেখেছি। দ্রাবিড়ের ছেলে একদিন বড় ব্য়াটসম্য়ান হবে

  • SHARE

    আরও পড়ুন

    ভারতীয় ওয়ানডে দলে দ্রুত শামিল হতে পারেন এই তিন ক্রিকেটার

    ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হেরে গিয়েছে। প্রথম ম্যাচ জেতার পরও...

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব
    ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ দুনিয়াভরের খেলোয়াড়দের এক মঞ্চে নিয়ে আসার কাজ করেছে। এটাই কারণ যে আলাদা আলাদা দেশের...

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল
    ভারতীয় ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কের উল্লেখ যখনই করা হবে তাতে টিম ইন্ডিয়ার প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির...

    ছবি: সেক্সিয়েস্ট স্পোর্টস সাংবাদিক মায়ান্তি ল্যাঙ্গারের কিছু হটেস্ট ফটো

    স্টার স্পোর্টস এবং অন্যান্য স্পোর্টস চ্যানেল এর সৌজন্নে এই মুহূর্তে উপস্থাপিকা হিসাবে মায়ান্তি ল্যাঙ্গার একজন সুপরিচিত মুখ। মায়ান্তি...

    “শিক্ষাই জাতির মেরুদন্ড”………. বিখ্যাত ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা!

    যে কোনো খেলাধুলার জগতে প্রতিভাই হল মাপকাঠি, এবং বহুলাংশেই শিক্ষাগত যোগ্যতা গুরুত্বহীন থাকে। তবে আজ আমরা এই...