চেন্নাই থেকে আইপিএল সরানোর ভাবনা বিসিসআইয়ের

প্রায় ১০৬৫ দিন পরে ঘরের মাঠে আইপিএলে এ মরশুমে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামে চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে তারা খেলে কেকেআরের বিরুদ্ধে। বিশাল রান করেও হারতে হয়েছে কলকাতাকে। ঘরের মাঠে এই ম্যাচ ছাড়াও আরও একটি ম্যাচ চলছিল চেন্নাইয়ের জন্য। তাতে তাদের প্রতিপক্ষ ছিল চেন্নাইয়ের রাজনৈতিক দলগুলি। সেই খেলার সূত্রপাত ঘটে যখন ম্যাচ চলাকালীন চেন্নাইয়ের ফিল্ডিংয়ের সময় কিংসের খেলোয়াড় রবীন্দ্র জাদেজাকে লক্ষ্য করে গ্যালারি থেকে উড়ে আসে জুতো। সেই জুতো এসে পড়ে একেবারে জাদেজার পায়ের সামনে। হঠাৎ এভাবে জুতো উড়ে আসায় প্রথমে চমকে যান জাদেজা। কারণ হঠাৎ এই আক্রমণের কোনও কারণই ছিল না তার সামনে। পরে এই কারণ সম্পর্কে জানা যায় যে কাবেরী নদীর জলবন্টন নিয়ে বিতর্কের কারণেই এই প্রতিবাদ স্বরূপ জাদেজাকে লক্ষ্য করে ওই জুতো ছোঁড়া হয়।

চেন্নাই থেকে আইপিএল সরানোর ভাবনা বিসিসআইয়ের 1

তবে এমন ঘটনা যে ঘটার আশঙ্কা রয়েছে তা আগে থেকেই জানতে আইপিএল কর্তারা ফলে এই ম্যাচ ঘিরে জোরদার করা হয়েছিল নিরাপত্তা। ফলে নিরাপত্তা থাকা সত্ত্বেও এই ঘটনার প্রভাব পড়তে পারে চেন্নাইতে সুপার কিংসের হোম ম্যাচ অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে। জাদেজাকে জুতো ছুড়ে প্রতিবাদ জানানোর ঘটনায় দুই প্রতিবাদীকে গ্রেপ্তার করেছে পুলিশ। প্রসঙ্গত এর আগেই চেন্নাইতে আইপিএল ম্যাচ না করতে দেওয়ার হুমকী দিয়েছিল স্থানীয় রাজনৈতিক দলগুলি। তাদের দাবী যেখানে তাদের রাজ্যে একেরপর এক সমস্যা চলছে সেখানে এই পয়সাবহুল জাঁকজমকপূর্ণ প্রতিযোগিতার ম্যাচ এখানে করার কোনও মানেই হয় না। কলকাতার বিরুদ্ধে সিএসকের ওই ম্যাচ শেষে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিবাদও হতে দেখা যায় স্টেডিয়ামের বাইরে। ম্যাচ চলাকালীণও বিক্ষোভ দেখাতে থাকে তারা।এ মনকী জ্বালিয়ে দেওয়া হয় সিএসকের জার্সিও।

চেন্নাই থেকে আইপিএল সরানোর ভাবনা বিসিসআইয়ের 2

ফলে চেন্নাইয়ের হোম গ্রাউন্ড হিসেবে চিপকে আর কোনও ম্যাচ না করানোর কথাই ভাবছে ভারতীয় বোর্ড। এ ব্যাপারে সিএসকের সিইও কেএস বিশ্বনাথন জানিয়েছেন যে চেন্নাই পুলিশও তাদের আইপিএল ম্যাচ চেন্নাইতে না করার পরামর্শ দিয়েছে। এ ব্যপারে এক সংবাদমাধ্যমকে দেওয়া বিবৃতিতে তিনি বলেন, “ এই ইস্যু নিয়ে আমরা চেন্নাই পুলিশের কমিশনারের কাছে গিয়েছিলাম। তারা আমাদের পরামর্শ দিয়েছে যে চেন্নাই থেকে ম্যাচ সরিয়ে নেওয়ার। কারণ শহরের পরিস্থিতি অস্থির হয়ে রয়েছে। আমরা বল বিসিসিআইয়ের কোর্টে পাঠিয়েছি এবং বোর্ডকেই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে”।

চেন্নাই থেকে আইপিএল সরানোর ভাবনা বিসিসআইয়ের 3

অন্যদিকে মঙ্গলবারই আইপিএলের চেয়ারম্যান রাজীব শুক্লা হোম সেক্রেটারির সঙ্গে তার নর্থ ব্লকের অফিসে এ প্রসঙ্গে দেখা করেছেন। তবে চেন্নাই সূত্রে খবর পাওয়া গেছে যে যদি একান্তই তারা চেন্নাইতে তাদের হোম গ্রাউন্ডে নিজেদের ম্যাচ অনুষ্ঠিত করতে না পারেন সেক্ষেত্রে চেন্নাইয়ের হোম গ্রাউন্ড হিসেবে বিশাখাপট্টনমকে বেছে নিতে পারেন তারা। এছাড়াও চেন্নাইয়ের হোমগ্রাউন্ড হিসেবে তালিকায় রয়েছে তিরুবনন্তপুরম, পুণে এবং রাজকোটও।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *