ক্যারিবিয়ানদের বিপক্ষে ঘরের মাঠে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চারটি ম্যাচ ইতোমধ্যে অনুষ্ঠিত হয়ে গেছে ভারতের সাথে। সিরিজের প্রথম ওয়ানডেতে ভারত আট উইকেটে জয় লাভ করার পর দ্বিতীয় একদিনের ম্যাচটি হয় ড্র আর তৃতীয় ম্যাচে ক্যারিবিয়ানরা জয় পায় ৪৩ রানের। চতুর্থ ওয়ানডেতে এসে টিম ইন্ডিয়া জয় পেয়েছে ২২৪ রানের বিশাল ব্যবধানে।স্ট্যাটস: IND VS WI: ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, এমনটা করা প্রথম খেলোয়াড় হলেন হিটম্যান রোহিত শর্মা

প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় ব্যাটসম্যানরা মাত্র পাঁচ উইকেট হারিয়ে ৩৭৭ রানের পাহারসম স্কোর গড়ে। আর এই রান পাহাড় তৈরিতে কায়িক শ্রম ব্যয় করেছেন বর্তমান সময়ে টিম ইন্ডিয়ার সেরা ওপেনার রোহিত শর্মা। দলীয় বড় এই স্কোর গড়ার দিন রোহিত শর্মা ১৩৭ বল মোকাবেলা করে ২০টি চার এবং ৪টি ওভার বাউন্ডারির মাধ্যে করেন ১৬২ রান।

এই ১৬২ রান করার দিন আরো নতুন পাঁচটি রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন রোহিত। কী সেই রেকর্ডগুলো এক নজরে দেখে নেয়া যাক।

৫। সর্বাধিকবার ১৫০ রানের মাইলফলক বর্ধিত করা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম তিন ওয়ানডে ম্যাচ শেষ হবার পর যখন সিরিজ ১-১ এ সমতায় ছিল তখন চতুর্থ ওয়ানডেতে এসে প্রথমে ব্যাট করতে নেমে শিখর ধবন এবং রোহিত শর্মা ওপেনিং জুটিতে মাঝরি সংগ্রহ করে মোটামুটি ভাল শুরুর ইঙ্গিত দেন। তবে দলীয় ৭১ রানে ধবন আউট হয়ে মাঠ ছাড়লে রোহিত মিডল অর্ডারের ব্যাটসম্যানদের সাথে ছোট ছোট জুটি গড়ে দলের রানের চাকা সচল রাখেন।

ভাগ্য সহায় থাকলে হয়তো রোহিত তাঁর চতুর্থ ডাবল সেঞ্চুরির দেখা পেতে পারতেন। তবে ডাবল সেঞ্চুরি মিস করলেও আরো একটি রেকর্ড বইয়ে নিজের নাম তুলে ধরেছেন রোহিত। ক্যারিবিয়ানদের বিপক্ষে ১৫০ রান ছাড়ানো ইনিংসের মধ্য দিয়ে এখন পর্যন্ত ওয়ানডে ফরম্যাটে মোট সাতবার ১৫০+ রান করেছেন রোহিত (৩টি ডাবল সেঞ্চুরি সহ)।

৪। ব্রাবুরনে স্টেডিয়ামে প্রথম শতকভারত বনাম ওয়েস্টইন্ডিজ: বিস্ফোরক সেঞ্চুরি ইনিংসের পর সোশ্যাল মিডিয়ায় ছাইলেন রোহিত শর্মা, ভোগলে সমেত সমর্থকরা দিলেন শুভেচ্ছা

২০০৬ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ আর তাঁর ঠিক বারো বছর পর ক্যারিবিয়ানদের বিপক্ষে ওয়ানডে সিরিজের চতুর্থ ওয়ানডে ম্যাচে মাঠে নামে টিম ইন্ডিয়া। তবে মাঠে নেমেই রেকর্ড বইয়ে নাম লিখিয়ে নিয়েছেন বিধ্বংসী ব্যাটসম্যান রোহিত শর্মা।

এর পূর্বে ব্রাবুরনে স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়া আটটি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে কোনো ব্যাটসম্যান তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করতে পারেননি। তাই এই মাঠে ওয়ানডে ফরম্যাটে রোহিতের ১৬২ রানের রেকর্ডটি অমলিন হয়ে থাকবে সবসময়।

৩। ক্যারিবিয়ানদের বিপক্ষে এক ইনিংসে ব্যক্তিগত দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চতুর্থ ওয়ানডে ম্যাচে রোহিত শর্মার তৃতীয় যে রেকর্ডটি সেটি হল ওয়ানডেতে এক ইনিংসে ক্যারিবিয়ানদের বিপক্ষে দ্বিতীয় ব্যক্তিগত সর্বোচ্চ রান সংগ্রহ।

এর আগে ক্যারিবিয়ানদের বিপক্ষ ২০১১ সালে বীরেন্দ্র সেহবাগ ওয়ানডে ফরম্যাটে এক ইনিংসে ২১৯ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। এই তালিকায় দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে- রোহিত শর্মা (১৬২), বিরাট কোহলি (১৫৭), রোহিত শর্মা (১৫২), শচীন টেন্ডুলকার (১৪০)।

২। ওয়ানডেতে দ্রুততম ২১ সেঞ্চুরি করা চতুর্থ ব্যাটসম্যান

টিম ইন্ডিয়ার বাঁহাতি ওপেনিং এই ব্যাটসম্যান তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে সব মিলিয়ে এখন পর্যন্ত দেখা পেয়েছেন ২৭টি সেঞ্চুরির। যেখানে একদিনের ফরম্যাটেই তাঁর ঝুলিতে রয়েছে ২১টি সেঞ্চুরি।

ওয়ানডে ফরম্যাটে এখন পর্যন্ত ১৮৬ ইনিংস ব্যাটিং করে হাশিম আমলা, বিরাট কোহলি এবং এবি ডি ভিলিয়ার্সের পর চতুর্থ ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে দ্রুত ২১টি সেঞ্চুরি করার গৌরব অর্জন করেছেন ৩১ বছর বয়সী এই ব্যাটসম্যান।

১। ওয়ানডেতে ভারতের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড

টেস্ট ক্রিকেটে দলের অনিয়মিত সদস্য হলেও ওয়ানডেতে দলের ভার বহন করা রহিত ছক্কা মারার ক্ষেত্রে কতটা পরিপক্ক সে পরিসংখ্যান ঘেঁটে দেখার সময় এসেছে ক্যারিবিয়ানদের বিপক্ষে চতুর্থ একদিনের আন্তর্জাতিক ম্যাচে তাঁর আক্রমণাত্মক ব্যটিং করার পর।

১৬২ রানের ঝলমলে ইনিংস উপহার দেয়ার দিন রোহিতের ব্যাট থেকে এসেছে চারটি ছয়ের মার। আর ওয়ানডে ফরম্যাটে তাঁর এই চারটি ছক্কার মারের সাথে সাথে ভারতের পক্ষে ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি ছক্কা মারার দিক থেকে তিনি উঠে এসেছেন দ্বিতীয় অবস্থানে। প্রথম স্থানে থাকা মহেন্দ্র সিং ধোনির ছক্কা হাঁকানোর সংখ্যা যেখানে ২১৮ সেখানে রোহিতের ছক্কা মারার সংখ্যা গিয়ে ঠেকেছে ১৯৮’এ।

SHARE

আরও পড়ুন

বীরেন্দ্র সেহবাগ বললেন ধোনি নন বরং আমাকে এই ব্যক্তির কারণে নিতে হয়েছিল অবসর

বীরেন্দ্র সেহবাগ বললেন ধোনি নন বরং আমাকে এই ব্যক্তির কারণে নিতে হয়েছিল অবসর
বিশ্বকাপ চলাকালীন আর তারপর থেকে মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে অনেক কিছু বলা হয়েছে, অনেক পোষ্ট করা...

গৌতম গম্ভীর সৌরভ গাঙ্গুলী নয়, এই খেলোয়াড়কে বললেন ভারতের সবচেয়ে সফল অধিনায়ক

গৌতম গম্ভীর সৌরভ গাঙ্গুলী নয়, এই খেলোয়াড়কে বললেন ভারতের সবচেয়ে সফল অধিনায়ক
ভারতীয় ক্রিকেট জগতে এমন একটা নাম রয়েছে যার চর্চা অলিগলি থেকে শুরু করে বড়ো মঞ্চ পর্যন্ত হচ্ছে।...

প্রাক্তন জাতীয় নির্বাচক সঞ্জয় বাগদালে দিলেন ধোনিকে নিয়ে এই বড়ো বয়ান

প্রাক্তন জাতীয় নির্বাচক সঞ্জয় বাগদালে দিলেন ধোনিকে নিয়ে এই বড়ো বয়ান
ভারতের বিস্ফোরক উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির বিশ্বকাপ ২০১৯ এর সফর বিশেষ ভাল কিছু থাকেনি। তিনি নিজের...

PHOTOS: ঈশান কিষাণ গার্লফ্রেণ্ডের সঙ্গে পালন করলেন জন্মদিন, ছবি হচ্ছে ভাইরাল

PHOTOS: ঈশান কিষাণ গার্লফ্রেণ্ডের সঙ্গে পালন করলেন জন্মদিন, ছবি হচ্ছে ভাইরাল
ভারতের তরুণ খেলোয়াড় আর অনুর্ধ্ব ১৯ দলের অধিনায়ক থাকা ঈশান কিষাণ বৃহস্পতিবার নিজের ২১তম জন্মদিন পালন করলেন।...

আইসিসি হল অফ ফেমে শামিল হলেন শচীন তেন্ডুলকর, তো গৌতম গম্ভীর থেকে শুরু করে রাহানে পর্যন্ত দিলেন শুভেচ্ছা

আইসিসি ক্রিকেটে বড়ো যোগদান দেওয়া ক্রিকেটারদের এক বড়ো সম্মান দেয়। যা হল অফ ফেম নামেও পরিচিত। প্রায়...