একাদশ আইপিএলের আগে আবার নতুন করে ক্রিকেটারদের নিলাম করা হবে। ভারতীয় ক্রিকেট মহল এখন এই নিয়ে উত্তাল। কোন টিম কাকে ধরে রাখল, আবার কে কাকে ছেড়ে দিতে বাধ্য় হলো কোটার গেরোয় পড়ে।  আটটি  ফ্র্য়াঞ্চাইজিকেই নিলামে কেনা ক্রিকেটারদের ছেড়ে দিতে হবে। আইপিএলের গভর্নিং কাউন্সিল এই প্রস্তাব দেবে শীঘ্রই। তবে, তিনজন করে ক্রিকেটার ধরে রাখা যাবে। একজন ভারতীয় ক্রিকেটার ও দুজন বিদেশি ক্রিকেটারের রিটেইনিং কোটা রাখা হতে চলেছে। এজন্য় আগামী মাসে একটি ওয়ার্কশপের আয়োজন করছে আইপিএল গভর্নিং কাউন্সিল। সেখানেই সদস্য় আটটি ফ্র্য়াঞ্চাইজিকে প্রস্তাব দেওয়া হবে বলে জানানো হয়েছে। গত মঙ্গলবার (২৪ অক্টোবর) আইপিএল গভর্নিং কাউন্সিল মিডিয়াতে এইব্য়াপারে ফলাও করে জানানোর পর ফ্র্য়াঞ্চাইজির মালিকরা তাঁদের টিম ম্য়ানজমেন্টদের নিয়ে ক্রিকেটার বাছাইয়ে ব্য়স্ত। শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স আগেভাগেই জানিয়ে দিয়েছে, তারা তিনজন ক্রিকেটার ধরে রাখতে চায়। যদিও, আইপিএল গভর্নিং কাউন্সিল ইঙ্গিত দিয়ে রেখেছে, ফ্র্য়াঞ্চাইজিরা চাইলে কোটার সংখ্য়া বাড়িয়ে পাঁচ করতে হতে পারে।

আইপিএল ক্রিকেটে নীতা আম্বানির মুম্বই ইন্ডিয়ান্স সবচেয়ে দামি দল হলেও পপুলারিটিতে বরাবরই তাদের পিছনে ফেলে দিয়েছে কলকাতা নাইট রাউডার্স।  একটাই কারণ, এটা শাহরুখ খানের টিম। কেকেআর দুবারের আইপিএল চ্য়াম্পিয়ন। সৌরভ গাঙ্গুলি পরবর্তী যুগে আইপিএল ক্রিকেটে টিম কেকেআর বেশ দাপটে ক্রিকেট খেলে চলেছে। আর তার বড় কারণ দলের নেতা গৌতম গম্ভীর। গোতিকে শাহরুখ ছাড়তে রাজি নন একেবারেই।

দেখে নেওয়া যাক কোন তিন ক্রিকেটাদের কেকেআর রেখে দিচ্ছে –

 

৩. ক্রিস লিন

অস্ট্রেলিয়ার এই ক্রিকেটারটি কেকেআর-এর ২০১২ ও ২০১৪ আইপিএল চ্য়াম্পিয়ন স্কোয়াডের অন্য়তম সদস্য়। গত আইপিএলে দারুন ফর্মে ছিলেন লিন। ব্রিসবেনের এই ক্রিকেটার নাইটদের প্রথম ম্য়াচেই ৪১ বলে ৯৩ রানের করে টুর্নামেন্টের হট ফেবারিট হয়ে উঠছিলেন। তারপর মাঝখানে কাঁধে চোট পেয়ে কয়েকটা ম্য়াচে খেলতে পারেননি। কিন্তু, আবার মাঠে নেমেই ব্য়াটিং তাণ্ডবে সবাইকে মাত করে দেন। সূত্রের খবর, ২০১৮ আইপিএলে লিনকে চাইছে কেকেআর। কারণ, গতবার দলকে কোয়ালিফায়ার পর্যন্ত নিয়ে গিয়েছিল লিনের ফর্ম।

 

২. সুনীল নারিন

ওয়েস্ট ইন্ডিজের এই মিস্ট্রি স্পিনারকে ২০১২ সালে দলে আনে নাইট রাইডার্স। সেবার নারিন ম্য়াজিকে প্রথমবার আইপিএল চ্য়াম্পিয়ন হয় কেকেআর। এরপর থেকে নারিন নাইট শিবিরের গুরুত্বপূর্ণ সদস্য়। ২০১৫ ও ২০১৬ আইপিএলে তেমন সুবিধা করতে না পারলেও নারিনের ওপর আস্থা রেখে আসছে কেকেআর। বোলিং বিভাগে অন্য়তম সেরা অস্ত্র। শাহরুখের দলের এই মিস্ট্রি স্পিনার বোলিং অ্য়াকশন পরিবর্তন করেছেন সাফল্য় পেতে। গত আইপিএলে আবার বল হাতে ফর্মে ফিরেছেন নারিন। এখন আবার অলরাউন্ডার তিনি। ব্য়াটহাতে ২২৪ রানও করেছেন দশম আইপিএলে। কেকেআর নারিনকে রেখে দিতে ইচ্ছুক।

 

১. গৌতম গম্ভীর

সৌরভ যুগের অবসানের পর গম্ভীর যুগের সূচনা নাইট ক্য়াম্পে। দিল্লির এই তারকা ক্রিকেটারটি নাইটদের নেতৃত্বের ভার কাঁধে নেওয়ার পর থেকে পিছনে তাকাতে হয়নি কিং খানের টিমকে। গোতির নেতৃত্বে ২০১১ থেকে ২০১৭ – একটানা কাপ জেতার অন্য়তম দাবিদার ছিল কেকেআর। ২০১২ ও ২০১৪ সালে আইপিএলে গম্ভীরের অধিনায়কত্বে চ্য়াম্পিয়ন হয়েছে কেকেআর। শাহরুখ তাঁর টিমের অধিনায়ককে ছাড়তে চাইছেন না। একাদশ আইপিএলে গোতিই নেতা থাকছেন দলের।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...