কে কখন অবসর নেবে তা প্রশ্ন করার অধিকার কারও নেই: আকাশ চোপড়া

সাম্প্রতিক অতীতে দেখা গেছে প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তার সেরা সময়ের ধারে কাছেও নেই, বিশেষ করে ব্যাটিংয়ের ক্ষেত্রে। ব্যাট হাতে যেভাবে তিনি অতীতে দলকে এগিয়ে নিয়ে যেতেন, সেই ক্ষমতার বর্তমানে প্রদর্শন করতে না পারায় চতুর্দিক থেকেও সমালোচিত হচ্ছে ন তিনি। সেই ধারা বজায় রয়েছে দক্ষিণ আফ্রিকা সফরেও। দক্ষিণ আফ্রিকা সফরের একদিনের সিরিজের চতুর্থ ম্যাচে জোহানেসবার্গে বড় শট খেলতে ব্যর্থ হয়েছেন তিনি। ওই ম্যাচে তিনি করেন ৪২ রান, ওই রান করতে গিয়ে রানের থেকেও অনেক বেশি বল খেলেন ধোনি। প্রসঙ্গত টেস্ট ক্রিকেট থেকে ২০১৪য় অবসর নেন ধোনি। তারপর মাত্র বছর দেড়েক আগে তিনি একদিনের ক্রিকেট এবং টি২০র অধিনায়কত্ব থেকেও সরে যান তিনি। অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেও ওয়ান ডে এবং টি২০ দলে তিনি এখনও একজন গুরুত্বপূর্ণ সদস্য। এই দুই দল থেকে যতক্ষণ ধোনি সরে না দাঁড়াচ্ছেন ততক্ষন পর্যন্ত প্রথম একাদশে অন্য কোনো তরুণ খেলোয়াড়ের জায়গা পাওয়া ভীষণই মুশকিল যদি না কেউ চোট আঘাতের শীকার হন।

ধোনির ফর্মকে দেখে এটাই প্রশ্ন উঠে গিয়েছে যে এই মুহুর্তে ধোনির অবসর নিয়ে ফেলে উচিৎ। এমনকী অনেকেই ধোনিকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরামর্শ দেওয়ার ক্ষেত্রেই আগ্রহ দেখিয়েছেন। সম্প্রতি প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান এবং বর্তমান ক্রিকেট বিশেষজ্ঞ আকাশ চোপড়ার টুইটার হ্যান্ডেলে এক ক্রিকেট ভক্ত প্রশ্ন করেন ধোনির অবসর নিয়ে। ওই ভক্ত টুইটারে আকাশকে উদ্দেশ্য করে প্রশ্ন করেন, “ধোনির কি অবসর নেওয়া উচিৎ নিয়? এ ব্যাপারে আপনার কি মত”? ওই টুইটের জবাবে আকাশ চোপড়া লেখেন কাররই অধিনাক্র নেউ কে কখন অবসর নেবে সে বিষয়ে মত প্রকাশ করার… আবারও পুনরাবৃত্তি করছি কাররই নেই”। আকাশের ওই জবারের পর অন্য এক টুইটার ব্যবহারকারী লেখেন “তাহলে পৃথিবীর সবচেয়ে বড় গনতান্ত্রিক দেশে থাকার অর্থ কি যদি কেউ কোনো বিষয়ে মতই না প্রকাশ করতে পারেন”?

তবে যে কোনো দলের প্রতি ধোনির অবদানকে দেখে এটা নিয়ে কাররই সন্দেহ থাকার কথা নয় যে এখনও ধোন ভারতের সেরা উইকেটকীপার ব্যাটসম্যান। এবং এখনও তিনি ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত দলে জায়গা ধরে রাখতে পারবেন। এর আগেও সমালোচকদের নিজের ব্যাট হাতে জবাব দিয়েছেন ধোনি। এখন দেখার বিষয় যে আবারও সেই একই কাজ করতে পারেন কিনা তিনি।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...