আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য তো ফিরলই না বরং আর বিপর্যয়ের দিকে এগিয়ে গেল। এই মরশুমের ৬টির মধ্যে পাঁচটিতে হেরে এই মুহুর্তে দিল্লি ডেয়ারডেভিলস নেমে গিয়েছে লিগ টেবিলের একেবারে শেষে। অন্যদিকে যে গম্ভীর একটানা ৭ বছর কেকেআরকে নেতৃত্ব দিয়েছেন জিতেছেন দু’দুটি খেতাব সেই গম্ভীরই ব্যাট হাতেও ব্যর্থ। ৬টি ম্যাচের একটিতে মাত্র হাফ সেঞ্চুরির গন্ডি পেরিয়েছেন তিনি বাকি পাঁচটিতে তার রান সংখ্যা দেখলে যে কারও তা টেলিফোন নাম্বার মনে হতে বাধ্য। ব্যাট এবং অধিনায়কত্ব দুই দায়িত্বেই ব্যর্থ হলেন দিল্লির ঘরের ছেলে। একমাত্র মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে জয় ছাড়া আর কোনও সাফল্যই তিনি এনে দিতে পারেন নি দিল্লিকে। এই মুহুর্তে যদি দিল্লিকে প্লে অফে পৌঁছুতে হয় তাহলে হাঁটতে হবে কঠিনতম পথে। এই অবস্থায় গৌতম গম্ভীর দলের এহেন হতশ্রী পারফর্মেন্সের দায় নিজের কাঁধেই তুলে নিয়ে নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলে। আপাতত এই মরশুমে দিল্লিকে নেতৃত্ব দেবেন তরুণ শ্রেয়স আইয়ার। কেন সরে দাঁড়ালেন গম্ভীর? এর পেছনে যে পাঁচটি কারণ রয়েছে তার দিকে একবার চোখ বোলানো যাক।

নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর যে পাঁচটি কারণ:

৫– দলকে জয়ের রাস্তায় নিয়ে যেতে না পারা

এখনও পর্যন্ত আইপিএল শুরু হওয়ার পর গম্ভীরের নেতৃত্বে লিগ পর্যায়ের ৬টি ম্যাচ খেলেছে ডেয়ারডেভিলস। একটি বাদে পাকি পাঁচটিতেই জঘন্যভাবে হেরেছে তারা। তারপরই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন এই বাঁহাতি ওপেনার। সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “ এটা আমার নিজেস্ব সিদ্ধান্ত। টিমের হয়ে আমি কোনও যোগদানই দিতে পারি নি। আমার আরও দায়িত্ব নেওয়া উচিৎ ছিল”। অধিনায়ক হিসেবে তার বেশ কিছু সিদ্ধান্ত নিতে ভুল হয়েছে সে কথাও স্বীকার করে নিয়েছেন গম্ভীর। গম্ভীর বলেন, “অধিনায়ক হিসেবে আমি চাপ নিতে পারি নি। তাই দায়িত্ব থেকে সরে যাওয়াই উচিৎ।

৪—ব্যাট হাতে ব্যর্থতা

আইপিএলের অন্যতম সফল ব্যাটসম্যান গম্ভীর এই মরশুমে ব্যাট হাতে সম্পূর্ণ ব্যর্থ। একমাত্র প্রথম ম্যাচ বাদ দিলে ব্যাট হাতে আর কিছুই করে দেখাতে পারেন নি তিনি। কেকেআরের সফল অধিনায়ক দিল্লিকে একজোট করে সাফল্যের রাস্তায় নিয়ে যেতে সম্পুর্ণ ব্যর্থ। এখনও পর্যন্ত ৬টি ম্যাচে ব্যাট হাতে গম্ভীরের যোগদান মাত্র ৮৫ রান, যার মদ্যে রয়েছে প্রথম ম্যাচে করা ৫৫ রান।

৩—দলগত খারাপ পারফর্মেন্স

মরশুমের শুরু থেকেই দলগতভাবে প্রচুর ঘাটতি থেকে যাচ্ছিল দিল্লির পারফর্মেন্সে। দু’একজনকে বাদ দিলে বাকিদের পারফর্মেন্স কহতব্য নয় একেবারেই। একমাত্র দিল্লির উইকেটকীপার ব্যাটসম্যান ঋষভ পন্থকে বাদ দিলে দিল্লির আর কোনও ক্রিকেটারকেই ফর্মের ধারে কাছেও দেখা যায় নি।

২—বোলারদের ক্রমাগত খারাপ পারফর্মেন্স

আইপিএল নিলাম চলাকালীন বোলিং বিভাগকে শক্তিশালী করতে বহু টাকা ব্যয় করলেও পারফর্মেন্সের দিক থেকে একেবারেই শূন্য দেখিয়েছে দিল্লির বোলারদের। ডেথ ওভারে বারবার দিল্লির তথাকথিত নামীদামী বোলাররা বিফল হওয়ায় দলের উপর চাপ বেড়েছে। ট্রেন্ট বোল্টের মত বোলারকে সাহায্য করার জন্য সেভাবে আর কোনও বোলারই ঠিকমতো সহযোগিতা দিতে পারেন নি। দিল্লির স্ট্রাইক বোলার মহম্মদ শামীর অবস্থাও তথৈবচ। সম্ভবত ব্যক্তিগত সম্পর্কের জের দেখা যাচ্ছে তার পারফর্মেন্সেও। স্পিনাররাও এমন কিছু আহামরি পারফর্মেন্স দেখাতে পারেন নি।

১—নিলামে সঠিক প্লেয়ার নির্বাচন করতে না পারা

জানুয়ারিতে ব্যাঙ্গালোরে অনুষ্ঠিত দুদিনের আইপিএল নিলাম শেষে অনেকেই প্রশ্ন তুলেছিলেন দিল্লির প্লেয়ার তালিকা দেখে। বিশেষজ্ঞদের অনেকেই সেই সময় ভবিষ্যতবাণী করে দিয়েছিলেন যে এই দল নিয়ে অধিনায়ক গম্ভীর খুব বেশি দূর যেতে পারবেন না আইপিএলে। সেই ভবিষ্যৎবাণী সঠিক প্রমান করেই মিডল অর্ডারে অভিজ্ঞতার অভাবে ভুগছে দিল্লির ব্যাটিং লাইনআপ।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

#TOP10: ভারতীয় ক্রিকেটারদের পছন্দের অভিনেত্রী, যাদের জন্য করতে পারেন কোটি কোটি টাকা খরচ

ক্রিকেটাররা বিভিন্ন সময় বিভিন্ন কারণে সংবাদের শিরোনাম হয়েছেন। কখনো নতুন রেকর্ড আবার কখনো খারাপ প্রদর্শন করে। কিন্তু...

রেকর্ডস: যুবরাজ সিঙের নামে জুড়ল আরও এক ঐতিহাসিক রেকর্ডম পূর্ণ করলেন ২৬ হাজার রান

রেকর্ডস: যুবরাজ সিঙের নামে জুড়ল আরও এক ঐতিহাসিক রেকর্ডম পূর্ণ করলেন ২৬ হাজার রান
ভারতীয় দল থেকে দীর্ঘ দিন বাইরে থাকা ভারতের বিস্ফরোক ব্যাটসম্যান যুবরাজ সিং ক্রিকেটে কেরিয়ারের ২৬ হাজার রান...

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান
পাকিস্থান এশিয়া কাপ ২০১৮র সুপার ৪ এ জয় দিয়ে শুরুয়াত করলো। তারা সুপার কাপে নিজেদের প্রথম ম্যাচে...

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে
খেতাবের প্রবল দাবিদারের তালিকায় থাকা পাকিস্থান প্রথম ম্যাচে হংকংয়ে ৮ উইকেটে হারিয়ে দারুণ শুরুয়াত করেছিল এশিয়া কাপে।কিন্তু...

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়
পাকিস্থানের দল আর আফগানিস্থানের দলের মধ্যে গতকাল সুপার-৪ এর দ্বিতীয় ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচ আবুধাবির ক্রিকেট...