কলকাতাতেই নাম বদলে গেছিল শামীর, মহম্মদ থেকে হয়ে গিয়েছিলেন আহমেদ, কেন জেনে নিন

কলকাতাতেই নাম বদলে গেছিল শামীর, মহম্মদ থেকে হয়ে গিয়েছিলেন আহমেদ, কেন জেনে নিন 1

তার পিতৃদত্ত নাম ছিল মহম্মদ শামী। কিন্তু সেই নাম বদলে গিয়েছিল কলকাতায় এসে। এক সময় ডালহৌসি, টাউন ক্লাব, মোহনবাগানের হয়ে শামী আহমেদ তার বলে আগুন ঝরাতেন। নিজের অজান্তেই মহম্মদ শামী থেকে হয়ে গিয়েছিলেন শামী আহমেদ। লাজুক শামী প্রতিবাদ করে উঠতে পারেন নি নিজের পিতৃদত্ত নাম খুইয়ে। বরং শামী আহমেদ নাম নিয়েই নিয়মিত পারফর্ম করে যেতেন ক্লাবের হয়ে। দু চোখে ক্রিকেট কেরিয়ার গড়ার স্বপ্ন নিয়ে তখন সবে মাত্র ২০ পেরোনো তরুণ ছেলেটি উত্তরপ্রদেশের মোরাদাবাদ জেলা থেকে পাড়ি দিয়ে এসেছিলেন কলকাতায়। কলকাতায় এসে মানুষের ভীড়ে হারিয়ে যান নি প্রত্যেন্ত গ্রামের ছেলে শামী। বরং নিজেকে প্রমান করতে কলকাতা ময়দানের সেরা ক্লাব নয় বেছে নিয়েছিলেন অপেক্ষাকৃত কম নামী ক্লাব ডালহৌসিকে। ডালহৌসি ক্লাবের হয়েই দুরন্ত খেলে নজর কাড়েন শামী। চোখে পড়ে যান টাউন ক্লাবের এক কর্মকর্তার নজরে। তার পরের বছর ওই কর্তা শামীকে সই করান টাউন ক্লাবে। যখনই টাউন ক্লাবের সামনে বিপদ আসত শামীকে শুনিয়ে এক মন্ত্র আওড়াতেন সেই ময়দানি কর্তা। সেই মন্ত্র ছিল ‘এক উইকেটে এক প্লেট বিরিয়ানি’।

কলকাতাতেই নাম বদলে গেছিল শামীর, মহম্মদ থেকে হয়ে গিয়েছিলেন আহমেদ, কেন জেনে নিন 2
Cricket – Sri Lanka v India – Third Test Match – Pallekele, Sri Lanka – August 13, 2017 – India’s Mohammed Shami appeals. REUTERS/Dinuka Liyanawatte

সেই সময় ময়দানে টাউন ক্লাবে এমন দৃশ্য ভীষণই পরিচিত ছিল। মাত্র এক প্লেট বিরিয়ানি খাওয়ার জন্যই প্রতিপক্ষকে গতি এবং সুইংয়ে ধ্বংস করে দিতেন শামী। এই দৃশ্য খালি দেখা যেত একসময় কলকাতার ফুটবল ময়দানে। একসময় ভারতীয় ফুটবলের পোস্টার বয় ওডাফা ওকোলি গোল করলেই বায়না করতেন এক প্লেট ৫০ টাকা দামের চিকেন মোমোর জন্য। তবে নামের বদল ঘটেনি ওডাফার যা হয়েছিল শামীর। তার এই নাম বদলের গল্প হার মানাবে যে কোনও সিনেমার চিত্রনাট্যকেও। কলকাতার ক্রিকেট ময়দানের একটি সূত্রের মতে সেই সময় কলকাতার ক্লাব ময়দানে শামীর বন্ধু ছিলেন প্রতিশ্রুতিমান ক্রিকেটার নাভেদ আহমেদ। নাভেদ-শামীর বন্ধুত্বের কথা এখনও শোনা যায় ময়দানে কান পাতলেই। ময়দানের ওই সূত্রের মতে সিএবিতে ক্রিকেটারদের নাম নথিভূক্ত করার সময়েই ভুলটা হয়।

কলকাতাতেই নাম বদলে গেছিল শামীর, মহম্মদ থেকে হয়ে গিয়েছিলেন আহমেদ, কেন জেনে নিন 3

নাভেদ এবং শামীর নাম পরপর লেখার জন্যই এই সামান্য ভুলটি ঘটে যায় সকলের অগোচরে। নাভেদের টাইটেল জুড়ে যায় শামীর ঘাড়ে। ফলে শামীর নাম মহম্মদ শামী থেকে হয়ে দাঁড়ায় শামী আহমেদ। নাভেদেও এই নাম বিভ্রাট নিয়ে অন্ধকারেই রয়েছেন। টাউন ক্লাব থেকে ক্রমে রাজ্য দল, ক্রমাগত নিজেকে নিষ্পেষ করে দিয়েছেন শামী। শেষ পর্যন্ত তিনি ডাক পান জাতীয় দলে। তখনও কিন্তু তিনি শামী আহমেদ নামেই পরিচিত ময়দান ও ভারতীয় ক্রিকেটে। মুখচোরা শামী কোনও দিন তা নিয়ে প্রতিবাদ করেন নি। ২০১৩য় প্রথমবার জাতীয় দলের জার্সিগায়ে ভুল নামেই ওয়ান ডে খেলেন আজকের তারকা ক্রিকেটার শামী। ধীরে ধীরে খ্যাতি বাড়তে দেখা দেয় সমস্যা। কাঁহাতক আর নিজের ভুল নাম কেউ সইতে পারেন। তবে সেই ভুল শুধরে গেছিল ২০১৩তেই। শামীর ঘরের মাঠে ইডেনে।

কলকাতাতেই নাম বদলে গেছিল শামীর, মহম্মদ থেকে হয়ে গিয়েছিলেন আহমেদ, কেন জেনে নিন 4

সেই সময় ইডেনে শচীনের বিদায়ী টেস্ট সিরি ঘিরে উন্মাদনা চরমে উঠেছিল। শেষবারের মতন ইডেনে খেলবেন ভারতীয় ক্রিকেটের মাস্টার ব্লাস্টার। ইডেনে শচীনের সেই বিদায়ী টেস্টেই জ্বলে উঠেছিলেন ঘরের ছেলে শামী। মারাত্মক রিভার্স সুইংয়ে তছনছ করে দিয়েছিলেন ক্যারিবিয়ান ব্যাটিং লাইনআপ। নিয়েছিলেন ৯টি উইকেট। ম্যাচ শেষে তিনি সাংবাদিকদের কাছে অনুরোধ করেছিলেন “মহম্মদ শামী থেকে শামী আহমেদে আমাকে বদলে দিয়েছিল ভারতীয় বোর্ড। আপনারা যদি আমাকে মহম্মদ শামী নামে ডাকেন আমার খুব ভালো লাগবে। মহম্মদ শামী আমার আসল নাম”। এরপরে ভুল শুধরে নেয় ভারতীয় বোর্ড সহ সাংবাদিকরাও। আরও কখনও মহম্মদ শামী থেকে শামী আহমেদ হন নি তিনি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *