ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে টিম ইন্ডিয়া ছুটছে দুর্দান্ত গতিতে। আর এই গতির ধার বাড়িয়ে দিচ্ছেন ভারতীয় ব্যাটসম্যানরা। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চারটি ম্যাচ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে যেখানে একটি ম্যাচ শেষ হয়েছে ফলাফল বিহীনভাবে। আর বাকি তিন ম্যাচের মধ্যে ভারত জয় পেয়েছে দুইটি ম্যাচে।

চতুর্থ একদিনের আন্তর্জাতিক ম্যাচে ভারতীয় দলের কাপ্তান কোহলি ছিলেন ব্যাট হাতে ব্যর্থ নাহলে হয়তো রেকর্ডের বরপুত্র কোহলি নিজের নামের পাশে লিখাতে পারতেন আরো একটি রেকর্ড। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত পর পর চার ম্যাচে চারটি সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে লঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারার। ২০১৫ বিশ্বকাপের সময় চারটি ভিন্ন দেশের বিপক্ষে টানা সেঞ্চুরি করার এই মাইলফলক স্পর্শ করেন তিনি। অন্যদিকে বিরাট কোহলি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের মাটিতে ওয়ানডে সিরিজে টানা তিন ম্যাচে তিন সেঞ্চুরি হাঁকালেও ব্যর্থ ছিলেন চতুর্থ ওয়ানডেতে।

এবার দেখে নেয়া বর্তমান সময়ের এমনই চারজন ব্যাটসম্যানের তালিকা যারা ওয়ানডে ফরম্যাটে টানা চারটি সেঞ্চুরির রেকর্ড গড়ে নাম লিখাতে পারেন কুমার সাঙ্গাকারার পাশে।

১। বিরাট কোহলি

কিং কোহলি যে আসলেই ব্যাট চালানোর ক্ষেত্রে কতটা পরিপক্ক তা রেকর্ড ঘাঁটলেই পাঠকের কাছে স্বচ্ছ হয়ে যাবে। ব্যাট হাতে একের পর এক রেকর্ডের জন্ম দেয়া এই ব্যাটসম্যান ইতোমধ্যে ছয়টি ওয়ানডে সিরিজে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করলেও সাঙ্গাকারার রেকর্ড এখনো রয়ে গেছে নাগালের বাইরে। তবে মুম্বাইর এই ব্যাটসম্যান বর্তমান সময়ে যে পারফরম্যান্স দেখিয়ে যাচ্ছেন সেই পারফরম্যান্সের দিক বিবেচনা করলে সহজেই বোঝা যায় যে অদূর ভবিষ্যতে টানা চার ওয়ানডেতে চারটি সেঞ্চুরি করার রেকর্ডও নিজের করে নিতে পারেন কাপ্তান কোহলি।

২। ক্যান উইলিয়ামসন

নিউজিল্যান্ডের অন্যতম ব্যাটিং স্তম্ভ ক্যান উইলিয়ামসন তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে ১২১টি ওয়ানডে ম্যাচে করেছেন ১১টি সেঞ্চুরি। অন্যদিকে ২০১৫ সালে ওয়ানডেতে টানা তিন ইনিংসে ৯৩, ১১৮, ৯০ রান করে টানা সেঞ্চুরি করার রেকর্ডের সম্ভাবনার পারদটাকে একটু উর্ধ্বমুখি করে রেখেছে এই কিউই ব্যাটসম্যান। এখানেই থেমে থাকননি এই ব্যাটসম্যান টি-২০’তেও ৫১টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই ব্যাটসম্যানের স্ট্রাইকরেট যথাযথ থাকায় আইপিএলেও বেশ চড়া মূল্য পেয়েছেন ফ্র্যাঞ্চাইজির কাছ থেকে। তাই এতসব হিসেব নিকেশ করলে বলা যায় সাঙ্গাকারার রেকর্ড স্পর্শ করতে খুব বেশি সময় হয়তো ব্যয় করবেন না উইলিয়ামসন।

৩। জো রুট

ওয়ায়ানডে ফরম্যাটে ইংল্যান্ডের নিয়মিত সদস্য রুট ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে আফ্রিকানদের বিপক্ষে টানা দুই ওয়ানডেতে ১২৫ ও ১০৯ রান করে জানান দেন নিজের ব্যাটিং দক্ষতার। শুধু কি তাই ইংলিশদের ঘরের মাঠে সম্প্রতি ভারতের বিপক্ষে সিরিজেও দুই ম্যাচে টানা দুই সেঞ্চুরি হাঁকান এই ইংলিশ ম্যান। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজেও পর পর দুই ওয়ানডেতে ৯০ এবং ১০১ রানের স্কোর গড়েন তিনি।

ওয়ানডে ফরম্যাটে ৫১ গড় নিয়ে ১৩টি শতক হাঁকানো রুট লঙ্কান গ্রেট সাঙ্গাকারার নামের পাশে পর পর চার সেঞ্চুরি হাঁকানোর ক্ষেত্রে নিজের নাম তুলে ধরার চেষ্টায় হয়তো মগ্ন রয়েছেন আরো পূর্বে থেকেই।

৪। রোহিত শর্মা

ওয়ানডে ফরম্যাটে শুধু বর্তমান সময়ে নয় কেউ কেউ রোহিত শর্মাকে আখ্যা দিচ্ছেন সর্বকালের অন্যতম সেরা ওপেনিং ব্যাটসম্যান হিসেবে। ১৮৬টি ওয়ানডে ম্যাচ খেলা রোহিতের নামের পাশে ৩টি ডাবল সেঞ্চুরির পাশাপাশি রয়েছে ২১টি শতকও। ২০১০ সালে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে, ২০১৬ সালে অস্ট্রেলিয়া এবং ২০১৭ সালে আবারো শ্রীলঙ্কার বিপক্ষে পর পর দুই ওয়ানডেতে জোড়া সেঞ্চুরি হাঁকানো রোহিত আক্রমণাত্মক ব্যাট চালিয়ে প্রতিপক্ষ বোলারদের মনোবল ভেঙে দিতে পারেন যেকোনো ম্যাচেই।

বিধ্বংসী এই ব্যাটসম্যানের ওয়ানডে ফরম্যাটে ব্যাট চালানোর ধরন ও বর্তমান ফর্ম বিবেচনায় আনলে সহজেই অনুমান করা যায় যে সাঙ্গাকারার রেকর্ডের দিকে হাত বাড়ানোর সামর্থ্য রয়েছে তাঁর।

SHARE

আরও পড়ুন

উমেশ যাদব বিশ্বকাপ ২০১৯ এর জন্য পরামর্শ দিলেন চতুর্থ বোলারের নাম, সেই সঙ্গে নির্বাচকদের উপর বের করলেন রাগ

উমেশ যাদব বিশ্বকাপ ২০১৯ এর জন্য পরামর্শ দিলেন চতুর্থ বোলারের নাম, সেই সঙ্গে নির্বাচকদের উপর বের করলেন রাগ
আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর জন্য ভারতীয় দল প্রায় পাকা হয়ে গিয়েছে। এই টুর্নামেন্টের আগে এখন ভারতীয়...

আইপিএল ২০১৯: টুর্নামেন্ট শুরু হওয়ার ২৪ ঘন্টা আছে মুম্বাই ইন্ডিয়ান্সের বড়ো ধাক্কা, এই তারকা খেলোয়াড় খেলতে পারবেন না প্রথম ৬টি ম্যাচ

আইপিএল ২০১৯: টুর্নামেন্ট শুরু হওয়ার ২৪ ঘন্টা আছে মুম্বাই ইন্ডিয়ান্সের বড়ো ধাক্কা, এই তারকা খেলোয়াড় খেলতে পারবেন না প্রথম ৬টি ম্যাচ
আইপিএলের ১২তম সংস্করণের শুরু হতে এখন ২৪ ঘন্টারও কম সময় বাকি রয়েছে। টুর্নামেন্টের প্রথম ম্যাচ চেন্নাই সুপার...

STATS PREVIEW: CSKvRCB: প্রথম ম্যাচে হতে পারে এই ৭টি রেকর্ড, ধোনি আর কোহলির কাছে বিশ্বরেকর্ড গড়ার সুযোগ

২৩ মার্চ থেকে আইপিএল ২০১৯ শুরু হচ্ছে। এই টুর্নামেন্টের প্রথম ম্যাচ চেন্নাই সুপার কিংস আর আরসিবি দলের...

কনফার্মড: ভিভিএস লক্ষ্মণ করলেন সানরাইজার্স হায়দ্রবাদের অধিনায়কের নাম ঘোষণা, এই তারকা হবেন নতুন অধিনায়ক

কনফার্মড: ভিভিএস লক্ষ্মণ করলেন সানরাইজার্স হায়দ্রবাদের অধিনায়কের নাম ঘোষণা, এই তারকা হবেন নতুন অধিনায়ক
আইপিএলের ১২ সংস্করণের শুরু ২৩ মার্চ থেকে হচ্ছে। এর আগে সমস্ত দলগুলিই তাদের অধিনায়কের নাম ঘোষণা করে...

ভিডিয়ো: আইপিএলের ঠিক আগে ডিজে ব্র্যাভো লঞ্চ করলেন নিজের নতুন গান এশিয়া সং

ভিডিয়ো: আইপিএলের ঠিক আগে ডিজে ব্র্যাভো লঞ্চ করলেন নিজের নতুন গান এশিয়া সং
আইপিএলের শুরু চেন্নাই সুপার কিংস আর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর মধ্যে ২৩ মার্চ প্রথম ম্যাচ দিয়ে হবে। এই...