'এরপরের বার তোমার মাথা লক্ষ্য় করে ছোঁড়া হবে', গুয়াহাটি ছাড়ার আগে অজি স্পিনার জাম্পাকে হুমকি 1

গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে গত মঙ্গলবার (দশ অক্টোবর) ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় টি-২০ ম্য়াচের পর অস্ট্রেলিয়ার ক্রিকেট টিমের বাসের ওপর ইঁট-পাথর ছোঁড়া হয়েছে। সেই সময় কোনও অস্ট্রেলিয়ান ক্রিকেটার জানালার পাশে না থাকায় দুর্ঘটনা এড়ানো গিয়েছে। ঘটনাটা জানাজানি হয় অস্ট্রেলিয়ান ওপেনার অ্য়ারন ফিঞ্চ অজি টিম বাসের ভাঙ্গা জানালার কাঁচের ছবি ট্য়ুইটারে পোস্ট করায়। এরপর অনেকেই ওই ঘটনার নিন্দা করেছেন। এদিকে, ওই ঘটনার পর অস্ট্রেলিয়ার তরুণ স্পিনার অ্য়াডাম জাম্পাকে হুমকি দেওয়া হয়েছে। আর তা এসেছে এক ভারতীয় ফ্য়ানের থেকে। প্রথম ঘটনাটির মতো দ্বিতীয় ঘটনাটিও অত্য়ন্ত নিন্দনীয়।

তবে, হুমকির ব্য়াপারটি এড়িয়ে না গিয়ে জাম্পা তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইলে ওই পোস্টের কমেন্টে আসা হুমকির স্ক্রিন শট নিয়ে পোস্ট করেছেন। ট্য়ুইটারে জাম্পার মাথার ছবি দিয়ে, তাঁকে এক ভারতীয় ক্রিকেট ফ্য়ান হুমকি দিয়েছে, পরের বার তোমার মাথা লক্ষ্য় করে ইঁট-পাথর ছোঁড়া হবে। এই হুমকি পাওয়ার পর জাম্পা দলের অন্য়ান্য়দের সতর্ক করে দেওয়ার জন্য় ওই পোস্টের স্ক্রিন শট নিয়ে তা নিজের প্রোফাইলে পোস্ট করেন। গুয়াহাটিতে ভারতের বিরুদ্ধে ঊনিশ রান দিয়ে দুই উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়ার জয়ে অ্য়াডাম বড় রকমের অবদান রাখেন। মূলত তাঁর কারণেই ভারত মাঝের ওভারে থিতু হয়ে উঠতে পারেনি, শুরুতে চারটি উইকেট হারানোর ধাক্কা সামলে।

নবনির্মিত বর্ষাপাড়া স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার কাছে ভারতের আট উইকেটে হারার পর কে বা কারা অজি টিম বাসের জানলার কাঁচ ভাঙলো, তা নিয়ে বিসিসিআই এখনও কিছু জানায়নি। তবে, ভালো খবর যে এতে কোনও অজি ক্রিকেটার আহত হননি। ভারত সফররত অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা ভারতের অতিথি। কোনও অতিথি এদেশে এসে আহত হওয়া, তাও কোন ভারতবাসীর হাতে, তা নিঃসন্দেহে ভারতীয় সংস্কৃতির সঙ্গে মেলে না।

ক্রিকেট অস্ট্রেলিয়া তরফে জানান হয়েছে, এই ঘটনায় কোনও অজি ক্রিকেটার আহত হননি। ভারতীয় ক্রিকেট দলের হার মেনে না নিয়ে গুয়াহাটিতে অজি ক্রিকেটারদের দৈহিক আঘাত করার যে প্রচেষ্টা চালানো, তার নিন্দা করেছেন ভারতীয় ক্রিকেটাররা। বিশেষ করে রোহিত শর্মা ও রবিচন্দ্রন অশ্বিন। রোহিত ট্য়ুইট করেছেন, যা করা হয়েছে, আমরা এর চেয়ে ভালো। খেলা শুধুমাত্র হার-জিতের মধ্যে সীমাবদ্ধ নয়। অশ্বিন ভারতীয় সংস্কৃতির কথা মনে করিয়ে দিয়ে ট্য়ুইটে বলেন, আমরা এমন এক দেশের মানুষ, যেখানে অতিথিকে সম্মান ও আতিথেয়তায় ভরিয়ে দেওয়া হয়। এরপর অশ্বিন তাঁর দ্বিতীয় ট্য়ুইটে বলেন অস্ট্রেলিয়ান টিম বাসের ওপর হামলা করায়, আমাদের নাম খারাপ হয়েছে। আমাদের দায়িত্ববান হওয়া উচিত। আমাদের দেশের বেশির ভাগ মানুষ এই দায়িত্ব নিতে জানেন।

উল্লেখ্য়, রাঁচির বর্ষাপাড়া আন্তর্জাতিক স্টেডিয়ামে ভারত প্রথমে ব্য়াট করে ১১৮ রান তোলে সবকটি উইকেট হারিয়ে। অস্ট্রেলিয়া সাতাশ বল বাকি থাকতেই আট উইকেটে ম্য়াচটি জিতে নেয়। তিন ম্য়াচের টি-২০ সিরিজ এখন ১-১। তেরোই অক্টোবর সিরিজের শেষ ম্য়াচ হায়দরাবাদে খেলা হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *