একবছরের ব্যান শেষে ক্রিকেটে ফেরা নিশ্চিত ওয়েস্টে ইন্ডিজ অলরাউন্ডার অ্যান্দ্রে রাসেলের
SYDNEY, AUSTRALIA - JANUARY 04: Andre Russell of the Thunder stretches prior to the Big Bash League match between the Sydney Thunder and Melbourne Stars at Spotless Stadium on January 4, 2017 in Sydney, Australia. (Photo by Brett Hemmings - CA/Cricket Australia/Getty Images)
SYDNEY, AUSTRALIA – JANUARY 04: Andre Russell of the Thunder stretches prior to the Big Bash League match between the Sydney Thunder and Melbourne Stars at Spotless Stadium on January 4, 2017 in Sydney, Australia. (Photo by Brett Hemmings – CA/Cricket Australia/Getty Images)

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার অ্যান্দ্রে রাসেল এক বছর পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার জন্য তৈরি, যখন তিনি জামাইকার প্রতিনিধিত্ব করবেন আঞ্চলিক সুপার ৫০ প্রতিযোগিতায়। আগামি শুক্রবার অ্যান্টিগুয়ায় জামাইকা খেলতে নামবে লিয়ার্ড আইল্যান্ডের বিরুদ্ধে। রাসেলকে ফের ক্রিকেট খেলার অনুমতি দেওয়া হয়েছে, ওয়ার্ড্ম অ্যান্টি ডোপিং এজেন্সীর কোডের অধীনে হোয়ার অ্যাবাউট ক্লজ ভায়োলেশনের জন্য এক বছর নির্বাসনের পর। জামাইকার একটি স্বাধীন ট্রাইবুনাল রাসেলকে দোষি সাব্যস্ত করেছিল এবং ৩১ জানুয়ারি ২০১৭ থেকে ৩০ জানুয়ারি ২০১৮ পর্যন্ত তাকে একবছরের নির্বাসন দিয়েছিল ক্রিকেট থেকে। হগ ফকনার, ডা. মার্জরি ভ্যাসেল, এবং প্রাক্তন জামাইকান ক্রিকেটার দীক্ষেত পামারের তিন সদস্যের প্যানেল রাসেলকে নিজের ঠিকানা নথিবদ্ধ করার ক্ষেত্রে অবহেলার দায়ে অভিযুক্ত করেন। ২০১৫য় ১২ মাসের সময়কালে তিনটি আলাদা আলাদা ক্ষেত্রে ওই কান্ড ঘটান রাসেল। ডব্লিউএডিএ (ওয়াডা)র গাইড লাইন অনুযায়ী এটা ব্যর্থ ডোপ টেস্টের সমান দোষ।

২৯ বছর বয়েসী রাসেল বিশ্ব টি২০ ক্রিকেটের অন্যতম বিধ্বংসী ক্রিকেটার। আসন্ন আইপিএল সংস্করণের জন্য কলকাতা নাইট রাইডার্স ওয়েস্ট ইন্ডিজ দলে তার সতীর্থ সুনীল নারাইনের সঙ্গে তাকে রিটেন করেছে। তার অলরাউন্ডিং সক্ষমতার জন্য কলকাতা নাইট রাইডার্স তার জন্য বিশাল ৮.৫ কোটি টাকার অঙ্ক খরচ করেছে। আশা করা হচ্ছে রাসেল জামাইকার হয়ে সমস্ত ম্যাচ না খেললেও বেশিরভাগ ম্যাচই খেলবেন তার পাকিস্থান সুপার লিগে অংশ নেওয়ার আগে। পিসিএল শুরু হতে চলেছে আগামি ২২ ফেব্রুয়ারি থেকে দুবাইতে। রাসেল ইস্তাম্বুল ইউনাইটেডের হয়ে প্রতিনিধিত্ব করবেন যারা ২০১৬য় পিসিএলের প্রথম সংস্করণের চ্যাম্পিয়ন ছিল। ক্রিকেটে ফেরার দিকে রাসেলের লক্ষ্যে, ক্রিকেট ওয়েস্ট ইন্ডিস (সিডব্লিউআই) ঘোষণা করেছে যে রাসেলের সঙ্গে আরও চার ক্রিকেটার পিসিএলের জন্য ওয়ার্ল্ডকাপ কোয়ালিফায়ারের ম্যাচে খেলতে পারবেন না, যা ওই একই সময়ে চলবে। যদিও ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের চিফ এক্সিকিউটিভ অফিসার জনি গ্রেভ পরিস্কার করে জানিয়ে দিয়েছেন যে তিনি রাসেলের পরিস্থিতি বুঝতে পারছেন। রাসেল শেষবার ওয়ান ডে খেলেন ২০১৫য়, এবং বেশি করে তিনি ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে মনোনিবেশ করেছেন।

যখন সিডব্লিউআই তার সঙ্গে সম্প্রতি যোগাযোগ করে, রাসেল নির্বাচকদের জানিয়ে দিয়েছেন যে তিনি এখনও ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৫০ ওভারের ক্রিকেট এবং ২০ ওভারের ক্রিকেটে খেলতে আগ্রহী। তিনি শুধু সময় চেয়ে নিয়েছেন যাতে তিনি তার ম্যাচ ফিটনেস এবং আত্মবিশ্বাস ফিরে পাওয়ার জন্য। ইস্তাম্বুলের হয়ে তার প্রতিবদ্ধতা শেষ করেই রাসেল ভারতে উড়ে যাবেন আইপিএলের জন্য। এরপরই তিনি চাইবেন ইংল্যান্ড এ দলের বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচের জন্য ওয়েস্ট ইন্ডিজ এ দলের হয়ে অংশগ্রহন করতে। তার ওই পারফর্মেন্সের উপর বিবেচনা করেই নির্বাচকরা আগামি গ্রীষ্মে ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের জন্য তাকে নির্বাচিত করবেন।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ
    আইপিএলকে রক্ষা করেছেন তিনি ক্রিস গেইলকে দলে নিয়ে। এমনটাই দাবী কিংস ইলেভেন পাঞ্জাবের মেন্টর কাম ক্রিকেট অপারেশন...

    চ্যাম্পিয়নের পর ফের নতুন গানে মাতালেন ডিজে ব্র্যাভো

    ক্রিকেট বিশ্বকে শুধু ব্যাটে বলে বা ফিল্ডিংয়ে নয়, গান গেয়েও মুগ্ধ করে দিয়েছিলেন এই ওয়স্ট ইন্ডিয়ান ক্রিকেটার।...

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা
    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ছয় ক্রিকেটারের উপর নেমে এল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কুঠারাঘাত। জাতীয় দলের হয়ে এই...

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন
    তার বাবার নাম শচীন রমেশ তেন্ডুলকর। তিনি ভারতীয় কিংবদন্তীর পুত্র, অর্জুন তেন্ডুলকর জানেন, ভারতীয় ক্রিকেট দুনিয়ায় নিজেকে...

    গেইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও

    ইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও
    আইপিএল নিলামে প্রথমে তাকে কিনতে রাজি হয়নি কোনও ফ্রেঞ্চাইজিই। গেইল ফুরিয়ে গিয়েছেন, বুড়ো হয়ে গিয়েছেন, সেই সঙ্গে...