এই মুহুর্তে দলের প্রয়োজন নেই: ধোনিকে খোঁচা 1
Indian cricketer Mahendra Singh Dhoni plays a shot during the third one day international (ODI) cricket match between Sri Lanka and India at the Pallekele International Cricket Stadium in Pallekele on August 27, 2017. / AFP PHOTO / ISHARA S. KODIKARA (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

রাজকোটে সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের মাঠে দ্বিতীয় টি২০তে ভারতে হারিয়ে সিরিজে সমতা ফেরানোর পর টি২০ দলে মহেন্দ্র সিং ধোনিকে খোঁচা দিলেন প্রাক্তণ ভারতীয় জোরে বোলার অজিত আগরকার। তার মতে এই মুহুর্তে ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচকদের উচিৎ ধোনির বদলে কাউকে ভাবা। এ ব্যাপারে তীব্র প্রতিক্রিয়া জানিয়ে তিনি বলেছেন যে তার মতে ভারতীয় টি২০ দলে এই মুহুর্তে যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। ভদ্রলোকের খেলা বলে পরিচিত এই খেলায় ভারতীয় দলে এখনই পরিবর্তন করা সঠিক সময়। টি২০তে ধোনির নির্বাচন নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি বলেন, “ আমি মনে করি দ্রুততম ফর্ম্যাট হওয়ায় টি২০ ক্রিকেটে বদল ঘটানো খুবই সহজ। এই মুহুর্তে মহেন্দ্রে সিং ধোনি ছাড়াও ভারতীয় দলে যথেষ্ট অভিজ্ঞতা সম্পন্ন খেলোয়াড় রয়েছেন। রাজকোটে দ্বিতীয় টি২০ ম্যাচে ১৯৭ রান তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সাত উইকেটের বিনিময়ে মাত্র ১৫৬ রানই তোলে ভারত। অধিনায়ক হিসেবে ৪২ বলে ৫৬ রান করেন বিরাট কোহলি। ৩৯ বছর বয়েসী এই মুম্বাইয়ান আগারকর জানান, এই মুহুর্তে বহু খেলোয়াড়ই ভারতীয় সহজেই জায়গা করে নিতে পারবে। এবং তাদের সেই ক্ষমতাও আছে টি২০ ফরম্যাটে মানিয়ে নেওয়ার। তার ধারনা এই মুহুর্তে টি২০ ফরম্যাটে ধোনি ব্যাট হাতে নিজের জায়গা ধরে রাখার জন্য সংঘর্ষ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে তার ধারনা ৫০ ওভারের খেলায় ধোনি এখনও অনেকদিন খেলে যেতে পারেন। তিনি বলেন, নিশ্চিতভাবেই টি২০ ক্রিকেটে ভারতের উচিৎ এই মুহুর্তে নতুন বিকল্প খোঁজার। তবে একদিনের ক্রিকেটে ধোনির ভুমিকায় এই মুহুর্তে যথেষ্ট ভরসা রাখা যেতে পারে”।এই মুহুর্তে দলের প্রয়োজন নেই: ধোনিকে খোঁচা 2
যদিও তিনি মেনে নিয়েছেন যে কিউয়িদের দেওয়া লক্ষ্যমাত্রা তাড়া করা যথেষ্ট কষ্টকর ছিল। কিন্তু ভারতীয় দল এবং সেই সঙ্গে ধোনির খেলার ধরন নিয়ে প্রশ্ন করা হলে ধোনিকে খোঁচা দিতে ছাড়েন নি তিনি। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “ হ্যাঁ এটা ঠিক সেভাবে দেখতে গেলে এই রানটা তাড়া করা খুবই কষ্টকর ছিল। কিন্তু আপনার কাছে একটা সুযোগ থাকবে যদি ও (ধোনি) এই মুহুর্তে চলে যায়। কিন্তু কিছুদিন ধরে এটাই ওর সমস্যা হয়ে দাঁড়িয়েছে”। আগারকরের মতে ইদানিং ধোনি খুবই ধীরে শুরু করছে। এবং বেশ কিছুদিন ধরেই ওর এই সমস্যাটা হচ্ছে। সঙ্গে তিনি আরও যোগ করেন যে ধোনি ছাড়াও এই মুহুর্তে ভারতের হাতে প্রচুর বিকল্প রয়েছে। বিশেষ করে ক্রিকেটের দ্রুততম সংস্করণের ক্ষেত্রে। আগারকর নিজের কথার পুনরাবৃত্তি করে বলেন যে ভারতের হাতে একঝাঁক নতুন প্রতিভা আছে। এবং তরুণরা দ্রুতগতির এই ফরম্যাটে অপরিহার্য ভুমিকা পালন করতে পারে। তবে মজার ব্যাপার রাজকোটের দ্বিতীয় ম্যাচে ট্রেন্ট বোল্টের বলে মিচেল স্টানারের হাতে সহজ ক্যাচ দিয়ে আউট হবার আগে মাত্র ৩৭ বল খেলে ৩ টে ছক্কা ও ২টি চারের সাহায্যে ৪৯ রান করেন ধোনি। স্ট্রাইক রেট ১৩২.৪৩!এই মুহুর্তে দলের প্রয়োজন নেই: ধোনিকে খোঁচা 3
চার মিনিটের ওই ভিডিওটিতে আগারকার জানিয়েছেন, “আমি শুনেছি মানুষ বলছে ওর এখন আরও আগে ব্যাট করতে নামা উচিৎ। কিন্তু ওই ম্যাচে ও ব্যাট করতে এসেছে ১০ ওভারে (হাসি)। টি২০ ক্রিকেটে কতবার আপনি ১০ ওভারের মধ্যে ব্যাট করতে নামতে পারবেন? যে কোনো ব্যাটসম্যানের ক্ষেত্রেই যথেষ্ট ওই সময়টা ব্যাট করতে নামার জন্য”।
প্রাক্তণ এই জোরে বোলার এক সময় মিডল সেক্স কাউন্ট্রি ক্রিকেট দলের সদস্য ছিলেন। ভারতের হয়ে মোট ৪টি টি২০ আন্তর্জাতিক ম্যাচ খেলা এই বোলার জানান, একটি ম্যাচে ১০.৩ ওভারে ৩উইকেট পড়ে পড়ে যাওয়ার পর তাকে ব্যাট করতে পাঠানো হয়। সেই ম্যাচে তিনি ৮৩ রান করেছিলেন। এটা ধোনির অধিনায়ক থাকার সময়ের গল্প। এখং তিনি মনে করেন ব্ল্যাক ক্যাপদের বিরুদ্ধে চলতি টি২০ সিরিজে ব্যাটম্যান হিসেবে এই মুহুর্তে ধোনিকে দলের প্রয়োজন নেই।
এই মুহুর্তে দলের প্রয়োজন নেই: ধোনিকে খোঁচা 4

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *