২০১৮ আইপিএল অকশনের দিন যতই এগিয়ে আসছে, ডিফেন্ডিং চ্য়াম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সকে নিয়ে ততই কৌতূহল বেড়ে চলেছে। আইপিএল গভর্নিং কাউন্সিল বলেছে, এক ভারতীয় ও দুই বিদেশি ক্রিকেটার মিলিয়ে কোটায় তিনজন ক্রিকেটারকে ধরে রাখার প্রস্তাব দেবে তারা। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)-এর ইচ্ছে তাই। যদিও তারা আবার এই কথাও হাওয়ায় ভাসিয়ে দিয়েছে, ফ্র্য়াঞ্চাইজিগুলি পাঁচ ক্রিকেটার ধরে রাখার পাল্টা প্রস্তাব দিলে, তাতে রাজি হয়ে যেতে পারে কাউন্সিল। তবেই, সবই এখন নির্ভর করছে সামনের নভেম্বর মাসে ওয়ার্কশপে কাউন্সিল ও আটটি ফ্র্য়াঞ্চাইজি বৈঠকে বসার পর কি প্রস্তাব দেয় একে অপরকে এবং কোনটা গৃহীত হয়। আম্বানিদের মুম্বই ইন্ডিয়ান্স অবশ্য় দুই ভারতীয় ও তিনজন বিদেশি ক্রিকেটার মিলিয়ে পাঁচজন ক্রিকেটারকে রেখে দিতে চায়। শাহরুখের নাইট রাইডার্সের মতো মুম্বই ইন্ডিয়ান্সও তাদের অধিনায়ককে ছাড়তে রাজি নয়। কারণ, আইপিএল ক্রিকেটে রোহিত সবচেয়ে সফল অধিনায়ক। মুম্বই তাঁর নেতৃত্বেই চ্য়াম্পিয়ন হয়েছে তিনবারই। যদিও, না চাইলেও পান্ডিয়া ভাইদের ছেড়ে দিতে হচ্ছে তাদের। কারণ, পাঁচের কোটা হলে দুই ভারতীয় ক্রিকেটারের বেশি রাখা যাবে না।

 

দেখে নেওয়া যাক কোন পাঁচ ক্রিকেটার রেখে দিতে চায় –

৫. জসপ্রীত বুমরা

সীমায়িত ওভারের ক্রিকেটে ডেথ ওভার স্পেশালিস্ট। টি-২০ ক্রিকেটে বুমরাহ বেশ সমীহ জাগানো নাম। গত আইপিএলে ভারতীয় দলের এই তরুণ ফাস্ট বোলারটি সবচেয়ে বেশি উইকেট সংগ্রাহক ছিলেন। মোক্ষম সময়ে উইকেট তুলে নিয়ে ম্য়াচের মোড় মুম্বই ইন্ডিয়ান্সের দিকে ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রয়েছে। নতুন ও পুরনো বলের ওপর অসাধারণ নিয়ন্ত্রণ এবং মারাত্মক সুইং বুমরাহর সেরা অস্ত্র। এমআই টিম ম্য়ানেজমেন্ট কোনও মতেই তাদের তুরুপের তাসকে ছাড়তে রাজি নয়।

 

৪. জস বাটলার

ইংল্য়ান্ডের এই ক্রিকেটারটির বড় সম্পদ ফ্লেক্সিবিলিটি। টপ অর্ডার থেকে শুরু করে মিডল অর্ডার – সব জায়গায় স্বছন্দ তিনি। যে কোনও পজিশনে চটপট নিজেকে মানিয়ে নিয়ে দ্রুত রান তুলতে অভ্য়স্ত। একেবারে পারফেক্ট টিম ম্য়ান এবং টি-২০ ফরম্য়াটের আদর্শ ক্রিকেটার। অধিনায়ক রোহিত শর্মাও বাটলারের খেলায় খুব প্রভাবিত। মুম্বই টিম তাকে রেখে দিতে চাইছে।

৩. টিম সাউদ

নিউজিল্য়ান্ডের এই পেস বোলারটির সেরা অস্ত্র  বলের সুইং। অত্য়ন্ত নিখুঁত ও ইকোনমিকাল বোলিংয়ের জন্য় সাউদির প্রশংসকের অভাব নেই। ডেথ ওভার স্পেশালিস্ট। সাউদি দলে থাকায় শ্রীলঙ্কার পেস বোলার লাসিথ মালিঙ্গার ওপর নির্ভরতা কমেছে এমআই স্কোয়াডের। তাছাড়া ব্য়াট হাতে লোয়ার অর্ডারে রান করার ক্ষমতা রয়েছে এই কিউয়ি ক্রিকেটারের। বিগ হিটের ক্ষেত্রেও দক্ষ।

 

২. লাসিথ মালিঙ্গা/ কায়রন পোলার্ড

দলে একাধিক স্টার ক্রিকেটার থাকলে যা হয়, বাছাই করতে গিয়ে বেশ চাপে পড়েছে ডিফেন্ডিং চ্য়াম্পিয়নদের টিম ম্য়ানেজমেন্ট। তিন বিদেশি ক্রিকেটারের বেশি ধরে রাখা যাবে না। অতীতে বল হাতে স্লিংগা (লাসিথ মালিঙ্গা) বহু ম্য়াচ জিতিয়েছেন মুম্বই ইন্ডিয়ান্সকে। কিন্তু সমস্য়া হলো আগের মতো তেমন আর ফর্মে নেই শ্রীলঙ্কার এই পেস বোলার। তাছাড়া, বুমরাহ দলে আসায় ডেথ ওভার স্পেশালিস্ট পেয়েই গিয়েছে নীতা আম্বানির দল। ফলে ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার কায়রন পোলার্ডের দিকেই পাল্লা ঝুঁকে বেশি করে। ২০১০ সালে তাঁকে দলে আনা হয়। বিস্ট যে কোনও সময় ম্য়াচের রং বদলে দিতে পারেন। অত্য়ন্ত বিধ্বংসী ব্য়াটসম্য়ান আবার বলও করতে পারেন প্রয়োজনে।

 

১. রোহিত শর্মা

ভারতীয় দলের সহ-অধিনায়ক এই মুহুর্তে সীমিত ওভারের ক্রিকেটে সেরা ওপেনার। ধীরস্থির দেখতে রোহিত একেবারে ঠান্ডা মাথার খুনে মেজাজের। ব্য়াটহাতে কখন যে জ্বলে উঠবেন, কেউ বলতে পারে না। আর খেললে, সেদিন আর কাউকে খেলতে দেন না। আইপিএল ক্রিকেটে অসাধারণ নেতা ও মোটিভেটর। মুম্বই ইন্ডিয়ান্স দলে যোগ দেওয়ার পর থেকে রোহিত ধারাবাহিকভাবে সফল। ব্য়াট হাতে কোনও ম্য়াচে ফেল করলেও, নেতা রোহিত সবসময়ই কয়েক ধাপ ওপরে। দলকে তিনবার চ্য়াম্পিয়ন করেছেন। তাছাড়া রোহিত মুম্বইয়েরই ছেলে। ফলে, ফ্য়ানবেস সবসময় তাঁর সঙ্গে রয়েছে। আর মুম্বই ইন্ডিয়ান্স টিম তাদের অধিনায়ক বদল করতে বিন্দুমাত্র আগ্রহী নয়।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...