২০১৮ আইপিএল অকশনের দিন যতই এগিয়ে আসছে, ডিফেন্ডিং চ্য়াম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সকে নিয়ে ততই কৌতূহল বেড়ে চলেছে। আইপিএল গভর্নিং কাউন্সিল বলেছে, এক ভারতীয় ও দুই বিদেশি ক্রিকেটার মিলিয়ে কোটায় তিনজন ক্রিকেটারকে ধরে রাখার প্রস্তাব দেবে তারা। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)-এর ইচ্ছে তাই। যদিও তারা আবার এই কথাও হাওয়ায় ভাসিয়ে দিয়েছে, ফ্র্য়াঞ্চাইজিগুলি পাঁচ ক্রিকেটার ধরে রাখার পাল্টা প্রস্তাব দিলে, তাতে রাজি হয়ে যেতে পারে কাউন্সিল। তবেই, সবই এখন নির্ভর করছে সামনের নভেম্বর মাসে ওয়ার্কশপে কাউন্সিল ও আটটি ফ্র্য়াঞ্চাইজি বৈঠকে বসার পর কি প্রস্তাব দেয় একে অপরকে এবং কোনটা গৃহীত হয়। আম্বানিদের মুম্বই ইন্ডিয়ান্স অবশ্য় দুই ভারতীয় ও তিনজন বিদেশি ক্রিকেটার মিলিয়ে পাঁচজন ক্রিকেটারকে রেখে দিতে চায়। শাহরুখের নাইট রাইডার্সের মতো মুম্বই ইন্ডিয়ান্সও তাদের অধিনায়ককে ছাড়তে রাজি নয়। কারণ, আইপিএল ক্রিকেটে রোহিত সবচেয়ে সফল অধিনায়ক। মুম্বই তাঁর নেতৃত্বেই চ্য়াম্পিয়ন হয়েছে তিনবারই। যদিও, না চাইলেও পান্ডিয়া ভাইদের ছেড়ে দিতে হচ্ছে তাদের। কারণ, পাঁচের কোটা হলে দুই ভারতীয় ক্রিকেটারের বেশি রাখা যাবে না।

 

দেখে নেওয়া যাক কোন পাঁচ ক্রিকেটার রেখে দিতে চায় –

৫. জসপ্রীত বুমরা

সীমায়িত ওভারের ক্রিকেটে ডেথ ওভার স্পেশালিস্ট। টি-২০ ক্রিকেটে বুমরাহ বেশ সমীহ জাগানো নাম। গত আইপিএলে ভারতীয় দলের এই তরুণ ফাস্ট বোলারটি সবচেয়ে বেশি উইকেট সংগ্রাহক ছিলেন। মোক্ষম সময়ে উইকেট তুলে নিয়ে ম্য়াচের মোড় মুম্বই ইন্ডিয়ান্সের দিকে ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রয়েছে। নতুন ও পুরনো বলের ওপর অসাধারণ নিয়ন্ত্রণ এবং মারাত্মক সুইং বুমরাহর সেরা অস্ত্র। এমআই টিম ম্য়ানেজমেন্ট কোনও মতেই তাদের তুরুপের তাসকে ছাড়তে রাজি নয়।

 

৪. জস বাটলার

ইংল্য়ান্ডের এই ক্রিকেটারটির বড় সম্পদ ফ্লেক্সিবিলিটি। টপ অর্ডার থেকে শুরু করে মিডল অর্ডার – সব জায়গায় স্বছন্দ তিনি। যে কোনও পজিশনে চটপট নিজেকে মানিয়ে নিয়ে দ্রুত রান তুলতে অভ্য়স্ত। একেবারে পারফেক্ট টিম ম্য়ান এবং টি-২০ ফরম্য়াটের আদর্শ ক্রিকেটার। অধিনায়ক রোহিত শর্মাও বাটলারের খেলায় খুব প্রভাবিত। মুম্বই টিম তাকে রেখে দিতে চাইছে।

৩. টিম সাউদ

নিউজিল্য়ান্ডের এই পেস বোলারটির সেরা অস্ত্র  বলের সুইং। অত্য়ন্ত নিখুঁত ও ইকোনমিকাল বোলিংয়ের জন্য় সাউদির প্রশংসকের অভাব নেই। ডেথ ওভার স্পেশালিস্ট। সাউদি দলে থাকায় শ্রীলঙ্কার পেস বোলার লাসিথ মালিঙ্গার ওপর নির্ভরতা কমেছে এমআই স্কোয়াডের। তাছাড়া ব্য়াট হাতে লোয়ার অর্ডারে রান করার ক্ষমতা রয়েছে এই কিউয়ি ক্রিকেটারের। বিগ হিটের ক্ষেত্রেও দক্ষ।

 

২. লাসিথ মালিঙ্গা/ কায়রন পোলার্ড

দলে একাধিক স্টার ক্রিকেটার থাকলে যা হয়, বাছাই করতে গিয়ে বেশ চাপে পড়েছে ডিফেন্ডিং চ্য়াম্পিয়নদের টিম ম্য়ানেজমেন্ট। তিন বিদেশি ক্রিকেটারের বেশি ধরে রাখা যাবে না। অতীতে বল হাতে স্লিংগা (লাসিথ মালিঙ্গা) বহু ম্য়াচ জিতিয়েছেন মুম্বই ইন্ডিয়ান্সকে। কিন্তু সমস্য়া হলো আগের মতো তেমন আর ফর্মে নেই শ্রীলঙ্কার এই পেস বোলার। তাছাড়া, বুমরাহ দলে আসায় ডেথ ওভার স্পেশালিস্ট পেয়েই গিয়েছে নীতা আম্বানির দল। ফলে ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার কায়রন পোলার্ডের দিকেই পাল্লা ঝুঁকে বেশি করে। ২০১০ সালে তাঁকে দলে আনা হয়। বিস্ট যে কোনও সময় ম্য়াচের রং বদলে দিতে পারেন। অত্য়ন্ত বিধ্বংসী ব্য়াটসম্য়ান আবার বলও করতে পারেন প্রয়োজনে।

 

১. রোহিত শর্মা

ভারতীয় দলের সহ-অধিনায়ক এই মুহুর্তে সীমিত ওভারের ক্রিকেটে সেরা ওপেনার। ধীরস্থির দেখতে রোহিত একেবারে ঠান্ডা মাথার খুনে মেজাজের। ব্য়াটহাতে কখন যে জ্বলে উঠবেন, কেউ বলতে পারে না। আর খেললে, সেদিন আর কাউকে খেলতে দেন না। আইপিএল ক্রিকেটে অসাধারণ নেতা ও মোটিভেটর। মুম্বই ইন্ডিয়ান্স দলে যোগ দেওয়ার পর থেকে রোহিত ধারাবাহিকভাবে সফল। ব্য়াট হাতে কোনও ম্য়াচে ফেল করলেও, নেতা রোহিত সবসময়ই কয়েক ধাপ ওপরে। দলকে তিনবার চ্য়াম্পিয়ন করেছেন। তাছাড়া রোহিত মুম্বইয়েরই ছেলে। ফলে, ফ্য়ানবেস সবসময় তাঁর সঙ্গে রয়েছে। আর মুম্বই ইন্ডিয়ান্স টিম তাদের অধিনায়ক বদল করতে বিন্দুমাত্র আগ্রহী নয়।

SHARE

আরও পড়ুন

অ্যারণ ফিঞ্চ ভারত আসার আগে দিলেন হুঙ্কার, বললেন এই পরিকল্পনার অন্তর্গত ভারতকে তাদের মাটিতেই দেব মাত

গত রবিবারই অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক অ্যারণ ফিঞ্চের নেতৃত্বে মেলোবর্ন রেনেগেডসের দল বিগব্যাশ লীগের খেতাব জিতেছিল। এখন...

এই বোলারের বিরুদ্ধে নন স্ট্রাইকার এন্ডে থাকা পছন্দ করেন বিরাট কোহলি, স্বয়ং করলেন খোলসা

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির জন্য এখনো পর্যন্ত ক্রিকেটের কেরিয়ার দুর্দান্ত থেকেছে। অধিনায়ক বিরাট কোহলি এখনো পর্যন্ত...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল
ভারতীয় দলকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪ ফেব্রুয়ারি থেকে দুটি টি-২০ আর তারপর ২ মার্চ থেকে পাঁচটি ওয়ানডে ম্যাচের...

সেহবাগ,ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মদ শামি

সেহবাগ, ফজল আর ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মা শামি
পুলওয়ামতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফদের জওয়ানদের উপর সন্ত্রাসী হামলা হয়েছিল। এতে ৪০ এরও বেশি জওয়ান শহিদ হয়েছেন। এটা...

জঙ্গি হামলা নিয়ে গম্ভীরের মন্তব্যের পাল্টা জবাব দিলেন আফ্রিদি !

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা হামলায় ৪২ জন জওয়ান শহীদ হয়েছেন । আহত হয়েছেন অনেকেই, যারা এখন চিকিৎসাধিন...