ইংল্য়ান্ড থেকে আইসিসি মহিলা বিশ্বকাপ খেলে দেশে ফেরার পর থেকে এখনও পর্যন্ত প্রায় প্রতিদিন কোথাও না কোথাও ভারতের মহিলা ক্রিকেটারদের ডেকে ডেকে সম্মানিত করছে কোনও না কোনও সংস্থা। দেশে ফেরার আগে এমনটা হবে স্বপ্নেও ভাবতে পারেননি ভারতের মেয়েরা। মহিলা বিশ্বকাপের ফাইনালের পর সবাই ঠিক করেছিলেন, হাতের ছুটিটা কোথাও একসঙ্গে বেড়াতে গিয়ে খরচ করবেন। কিন্তু, দেশে ফেরার পর দেশবাসীর ভালোবাসার ঠেলার সে ইচ্ছে ভবিষ্য়তের জন্য় তুলে রেখেছেন মিতালি রাজরা। তাঁদের নিয়ে এখন যা চলছে. এই উৎসাহ খুব তাড়াতাড়ি থামবে বলে মনে হয় না। ভারতীয় মহিলা ক্রিকেট দলের সদস্য়ারা এখন সেলিব্রিটি হয়ে গিয়েছেন। সামনে আবার উৎসবের মাস আসছে। পয়লা জানুয়ারি পর্যন্ত নানান অনুষ্ঠান চলবে সর্বত্র। আর সেই উৎসবে ভারতীয় মহিলা দলের কোনও না কোনও ক্রিকেটারকে ফিতে কাটাতে ডাকার প্রস্তুতি এখন থেকেই শুরু করে দিয়েছেন নানান উদ্য়োক্তারা। অবশ্য় এই ভালাবাসা আর সম্মান প্রাপ্য় ২০১৭ বিশ্বকাপ খেলতে যাওয়া ভারতীয় মহিলা দলের প্রত্য়েকটি ক্রিকেটারের। আর সকলেই বিশ্বমানের ক্রিকেটার। ভারতীয় পুরুষ দলের মতো মহিলা ক্রিকেটাররা একই রকমভাবে দেশের সম্মানের জন্য় জানপ্রান লড়িয়ে দিচ্ছেন বিশ্ব ক্রিকেটের মঞ্চে।

আইসিসি পরিচালিত বিশ্বকাপ ২০১৭র ফাইনালে ৯ রানে ইংল্য়ান্ডের কাছে হেরে যায় ভারতীয় মহিলা ক্রিকেট দল। এনিয়ে দুবার মহিলা বিশ্বকাপে রানার্স-আপ হয়ে সন্তুষ্ট থাকতে হল ভারতকে। বিশ্ব চ্য়াম্পিয়ন হওয়ার স্বপ্ন এখনও অধরা। তবে, ভারতীয় মহিলা ক্রিকেট যে দিকে এগোচ্ছে, শীঘ্রই সেই আশাও পূরণ হবে। বিশ্বকাপে অস্ট্রেলিয়া ম্য়াচে ১৭১ রানের অপারজিত ইনিংস খেলে ভারতকে সেমিফাইনালে তোলা পাঞ্জাবের মোগার হরমনপ্রীত এখন স্টার। ফাইনালে শতরান না পেলেও লড়াই করেছিলেন ৫১ রান করে। বিশ্বকাপে তাঁর ভালো পারফরমেন্সের জন্য় বিখ্য়াত গাড়ি প্রস্তুতকারক সংস্থা ডাটসুন তাঁকে একটি গাড়ি উপহার দিয়েছে, তাদের রেডি-গো ব্র্য়ান্ডের। গাড়ি উপহার পেয়ে অত্য়ন্ত খুশি ভারতের এই ডান-হাতি মহিলা ক্রিকেটার। বাড়িতে থাকার সময় প্র্য়াক্টিসে যাওয়ার জন্য় এই গাড়ি ব্য়বহার করবেন বলেও জানিয়েছেন তিনি। হরমনের মতো ভারতীয় মহিলা দলের সব ক্রিকেটাররাই কোনও কোনও সংস্থার থেকে এই রকম বড় উপহার পেয়েছেন।

গাড়ি উপহার পেয়ে উচ্ছ্বসিত হরমন বলেন, ধন্য়বাদ ডাটসুন ইন্ডিয়া। আমাকে এই উপহার দিয়ে সম্মানিত করার জন্য় আমি খুব খুশি। উপহার পাওয়া রেডি-গো গাড়িটা চালানোর জন্য় উদগ্রীব হয়ে পড়েছি। গাড়ি পাওয়ায় নিজের শহরে থাকলে ট্রেনিংয়ে যেতে আরও সুবিধা হবে। তবে, সবার আগে আমি আমার পরিবারের সকলকে নিয়ে গাড়িতে করে বেড়াতে যাবো। ডাটসুনের ভারতীয় শাখার ভাইস-প্রেসিডেন্ট জেরম সাইগোত গাড়িটি হরমনের হাতে তুলে দেন। তিনি বলেন, ভারতের তরুণ প্রতিভাদের উৎসাহিত করতে ও তাঁদের কৃতিত্বকে সম্মান জানাতে ডাটসুন কাজ করে যাচ্ছে। হরমনপ্রীতের মতো মেয়েরা ভারতকে গর্বিত করছে দেখে আমাদের খুব ভালো লাগছে। আইসিসি মহিলা বিশ্বকাপ ২০১৭তে ভালো খেলার জন্য় আমরা ওঁকে শুভেচ্চা জানাচ্ছি এবং রেডি-গো গাড়িটি তাঁকে উপহার দিচ্ছে আমাদের সংস্থা।

এদিকে, বিশ্বকাপ থেকে ফেরার পর প্রায় দেড় মাসের মতো বিশ্রাম নিয়ে ভারতীয় মহিলা দল আবার অনুশীলনে নেমে পড়েছে। আগামী বছর বিশ্বকাপ টি-২০র আসর বসবে। অবসর নেওয়ার আগে ভারত অধিনায়িকা মিতালি রাজ ভারতের হয়ে বিশ্বকাপ জেতার স্বপ্ন পূরণ করতে যেতে চান।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...