উইকেটের পেছনে ৪০০, নতুন রেকর্ড ধোনির

কেপটাউনে জ্বলে উঠেছিলেন বিরাট। ব্যাট হাতে ১৬০ রান করে ভারতকে জিতিয়েছিলেন তিনি। নিজের ৩৪তম ওয়ান ডে সেঞ্চুরি গড়ার পথে বিরাট পেছনে ফেলে দিয়েছিলেন শচীন সৌরভের মত প্রাক্তণ নক্ষত্রদেরও। তবে বুধবার রেকর্ড শুধু একা করেন নি ভারত অধিনায়ক। কোহলির পাশাপাশি কেপটাউনে রেকর্ড গড়েন প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও। তবে ব্যাটে নয় ধোনির রেকর্ড উইকেটের পেছনে শিকার ধরার। তৃতীয় ওয়ানডেতে ব্যাট হাতে মাত্র দশ রান করেন ধোনি, কিন্তু উইকেটের পেছনে প্রথম ভারতীয় উইকেট কীপার হিসেবে ৪০০টি শিকার ধরার জনির গড়লেন তিনি। এখনও পর্যন্ত ধোনি মোট ২৯৪টি ক্যাচ নিয়েছেন উইকেটের পেছনে, স্ট্যাম্পিং করেছেন ১০৬টি। গত বুধবার একদিনের সিরিজের তৃতীয় ম্যাচে ধোনি দক্ষিণ আফ্রিকার বর্তমান অধিনায়ক অ্যাডিয়েন মার্করামকে স্ট্যাম্প করার পরই গড়ে ফেলেন নতুন নজির। উইকেটের পেছনে সর্বোচ্চ শিকার ধরার তালিকায় ধোনি এই মুহুর্তে রয়েছে চার নম্বরে।

ধোনির আগে প্রথম তিনজন হলেন যথাক্রমে শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (৪৮২), অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট (৮৭২) বং দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার (৪২৪)। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ থেকে শুরু হয়েছিল ধোনিকে নিয়ে সমালোচকদের তির্যক মন্তব্য। যার একের পর এক ব্যাট হাতে জবাব দিয়েছেন তিনি। আর এদিন দিলেন তার উইকেটের পেছনে থাকা নিয়ে। তিনি যে উইকেটের পেছনে এখনও সমান দুরন্ত, এখনও তার রিফ্লেক্স যে কোনো তরুণকে লজ্জায় ফেলে দেবে তা আরও একবার প্রমাণ করলেন ক্যাপ্টেন কুল। মার্করামকে স্ট্যাম্পিং করে সমালোচকদেরও তার বয়েস নিয়ে রিফ্লেক্স নিয়ে কটাক্ষ করার জবাব দিলেন। এই মুহুর্তে একদিনের ক্রিকেটে ধোনির শিকারের সংখ্যা ৪০১টি, তিনি যদি আগামি বিশ্বকাপ পর্যন্ত খেলতে পারেন অচিরেই যে তিনি কুমার সাঙ্গাকারাকে ছাপিয়ে যাবেন যে কথা বলাই বাহুল্য।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

রোহিত শর্মা ডবল সেঞ্চুরি করে স্টিভ স্মিথকে ফেলে দিলেন পেছনে, কীভাবে দেখে নিন

গত কিছু দিন থেকে ভারত বনাম দক্ষিণ ম্যাচ দেখে এমন মনে হচ্ছে যেন টেস্ট ক্রিকেট মানুষের রোমাঞ্চ...

INDvsSA,3rd: ইনিংসের হারের দিকে দক্ষিণ আফ্রিকা, দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট পড়ল

INDvsSA,3rd: ইনিংসের হারের দিকে দক্ষিণ আফ্রিকা, দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট পড়ল
ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে রাঁচি টেস্ট সিরিজের শেষ ম্যাচ খেলা হচ্ছে। প্রথম ব্যাটিং করে ভারত ৪৯৭...

INDvsSA: নদীমের প্রথম শিকার হলেন টেম্বা বাভুমা, সাহার উইকেটকিপিং করল কামাল, দেখুন ভিডিয়ো

INDvsSA: নদীমের প্রথম শিকার হলেন টেম্বা বাভুমা, সাহার উইকেটকিপিং করল কামাল, দেখুন ভিডিয়ো
ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে তৃতীয় টেস্ট রাঁচিতে খেলা হচ্ছে। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয়...

ফের বাইশ গজ মাতাতে হাজির হতে চলেছেন শচীন তেন্ডুলকর সহ একাধিক প্রাক্তন ক্রিকেট তারকারা

নব্বইয়ের দশক থেকে একটি দীর্ঘ সময় নিজেদের দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট মাতিয়েছেন তারা।প্রত‍্যেকেই এখন জীবন্ত কিংবদন্তি। ক্রিকেট...

দীনেশ কার্তিক এস শ্রীসন্থ দ্বারা তোলা অভিযোগের দিলেন জবাব, বললেন ফালতু কথা বলছে ও

আইপিএল ২০১৩য় স্পট ফিক্সিংয়ের কারণে ভারতীয় জোরে বোলার এস শ্রীসন্থের কেরিয়ার শেষ হয়ে গিয়েছিল। সেই ঘটনার কারণ...