শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন ৩ টেস্ট সিরিজে ভারত অধিনায়ক বিরাট কোহলির কাছে সুযোগ রয়েছে নিজের অধিনায়কত্বের টুপিতে আরও একটি নতুন পালক যোগ করার। নিজের মাত্র দু বছরের অধিনায়কত্বে কোহলি তার উপর সমস্ত আশাকেই ছাপিয়ে গেছেন, এবং নিজেরদলের বদল ঘটিয়ে তাকে বিশ্বসেরা করেছেন এবং বর্তমানে টেস্ট ক্রিকেটকে শাসন করছেন।
২০১৪র শেষ দিকে কোহলি ধোনির হাত থেকে অধিনায়কত্বের ব্যাটন হাতে নেন সেই সময়, যখন ভারত বিদেশি আরও একটি টেস্ট সিরিজ হারে। এবং সর্বকালীন সেরা অধিনায়কদের সারিতে শামিল ধোনি, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলে তার কেরিয়ারের মধ্য গগনেই টেস্ট থেকে অবসর নেন।

যদিও কোহলি খুব বেশিদিন নেননি অধিনায়ক হিসেবে নিজের জাত চেনাতে। পুরো সময়ের জন্য অধিনায়ক হিসেবে কোহলি শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্ট সিরিজে ২-১ ফলাফলে ভারতকে জেতান। শ্রীলঙ্কায় উপমহাদেশের মধ্যে ২২ বছর পর সেটা ভারতের প্রথম জয় ছিল। তারপরও ঘরের মাঠেও সাউথ আফ্রিকাকে ৩-০ সিরিজ হারান। তার আগে ২০১৬-১৭ মরশুমে দারুণ ফলাফল করে তারা নিজেদের ক্ষমতা প্রমান করেন। ওই বছরেই তারা ওয়েস্ট ইন্ডিজ (২-০), নিউজিল্যান্ড (৩-০), ইংল্যান্ড (৪-০), বাংলাদেশ (১-০), এবং অস্ট্রেলিয়ার (২-১) বিরুদ্ধে সিরিজ জেতেন। এবং এই জয়ের ধারা তারা শ্রীলঙ্কাতেও বজায় রাখেন তাদের ৩-০ হারিয়ে। এই মুহুর্তে কোহলি মাত্র ৩টে টেস্ট জয় থেকে দূরে রয়েছেন সৌরভকে পিছনে ফেলে দ্বিতীয় সবচেয়ে সফল অধিনায়ক হওয়ার ক্ষেত্রে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩-০ সিরিজ জিতলেই কোহলি সৌরভকে টপকে যাবেন, যিনি ভারতকে ৪৯টি টেস্টে নেতৃত্ব দিয়ে ২১টি জিতেছেন। অন্যদিকে মাত্র ২৯ টি টেস্টে নেতৃত্ব দিয়ে কোহলি জিতেছেন ১৮টি। আসন্ন টেস্ট সিরিজে ৩-০ জয়ই গাঙ্গুলীকে টপকে যেতে সাহায্য করবে কোহলিকে। এরপর কোহলির সামনে একমাত্র থাকবেন ধোনি। যিনি ভারতকে ২৭টি টেস্ট জিতিয়েছেন। এই মুহুর্তে টিম ইন্ডিয়া তাদের সেরা ফর্মে রয়েছে এবং শ্রীলঙ্কা তাদের পারফর্মেন্সে উন্নতি করতে রীতিমত লড়াই করে চলেছে।

ফলে শ্রীলঙ্কাকে হোয়াইট ওয়াশ করে কোহলি অবশ্যই চাইবেন গাঙ্গুলীকে পেছনে ফেলে এগিয়ে যেতে। এই মুহুর্তে কোহলির দখলে ভারতকে পরপর ৮টি টেস্ট সিরিজ জেতানোর রেকর্ড রয়েছে। তার সামনে রয়েছে একমাত্র ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া যাদের দখলে পরপর ৯টি টেস্ট সিরিজ জেতার বিশ্বরেকর্ড রয়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে কোহলির চোখ থাকবে সেই রেকর্ড ছোঁয়ার দিকেও। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩টেস্ট সিরিজের প্রথম টেস্ট শুরু হবে আগামি ১৬ নভেম্বর ইডেন গার্ডেন্সে।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা
বিশ্বকাপ ২০১৯ শুরু হতে এখনো ১০০ দিনের কম সময় বেঁচে রয়েছে। সমস্ত দেশই এই সময় সম্পূর্ণভাবে এর...

ম্যাথু হেডেন বললেন, এই ভারতীয় প্লেয়ারের চেয়ে ভালো খেলোয়াড় মার্কস স্টোইনিস, নাম জানলে অবাক হবেন আপনিও

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে টি-২০ সিরিজের শুরুয়াত হতে চলেছে। এই সিরিজের জন্য অস্ট্রেলিয়ার দল...

পুলওয়ামা হামলার পর ইমরান খান দিয়েছিলেন যুদ্ধ করার ধমকী, এখন হরভজন সিং দিলেন এই পরামর্শ

কাশ্মীরের পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ের উপর সন্ত্রাসবাদীরা হামলা করে দিয়েছিল।যাতে এখনো পর্যন্ত ৪০ এর বেশি জওয়ান...

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে
ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটসম্যান সুরেশ রায়না এই সময় ভারতীয় দলের বাইরে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে এই...

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আর বিশ্বকাপ ২০১৯ এর আয়োজন সমিতর এখনো বিশ্বাস রয়েছে যে ম্যানচেস্টারে ১৬ জুন...