শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন ৩ টেস্ট সিরিজে ভারত অধিনায়ক বিরাট কোহলির কাছে সুযোগ রয়েছে নিজের অধিনায়কত্বের টুপিতে আরও একটি নতুন পালক যোগ করার। নিজের মাত্র দু বছরের অধিনায়কত্বে কোহলি তার উপর সমস্ত আশাকেই ছাপিয়ে গেছেন, এবং নিজেরদলের বদল ঘটিয়ে তাকে বিশ্বসেরা করেছেন এবং বর্তমানে টেস্ট ক্রিকেটকে শাসন করছেন।
২০১৪র শেষ দিকে কোহলি ধোনির হাত থেকে অধিনায়কত্বের ব্যাটন হাতে নেন সেই সময়, যখন ভারত বিদেশি আরও একটি টেস্ট সিরিজ হারে। এবং সর্বকালীন সেরা অধিনায়কদের সারিতে শামিল ধোনি, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলে তার কেরিয়ারের মধ্য গগনেই টেস্ট থেকে অবসর নেন।

যদিও কোহলি খুব বেশিদিন নেননি অধিনায়ক হিসেবে নিজের জাত চেনাতে। পুরো সময়ের জন্য অধিনায়ক হিসেবে কোহলি শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্ট সিরিজে ২-১ ফলাফলে ভারতকে জেতান। শ্রীলঙ্কায় উপমহাদেশের মধ্যে ২২ বছর পর সেটা ভারতের প্রথম জয় ছিল। তারপরও ঘরের মাঠেও সাউথ আফ্রিকাকে ৩-০ সিরিজ হারান। তার আগে ২০১৬-১৭ মরশুমে দারুণ ফলাফল করে তারা নিজেদের ক্ষমতা প্রমান করেন। ওই বছরেই তারা ওয়েস্ট ইন্ডিজ (২-০), নিউজিল্যান্ড (৩-০), ইংল্যান্ড (৪-০), বাংলাদেশ (১-০), এবং অস্ট্রেলিয়ার (২-১) বিরুদ্ধে সিরিজ জেতেন। এবং এই জয়ের ধারা তারা শ্রীলঙ্কাতেও বজায় রাখেন তাদের ৩-০ হারিয়ে। এই মুহুর্তে কোহলি মাত্র ৩টে টেস্ট জয় থেকে দূরে রয়েছেন সৌরভকে পিছনে ফেলে দ্বিতীয় সবচেয়ে সফল অধিনায়ক হওয়ার ক্ষেত্রে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩-০ সিরিজ জিতলেই কোহলি সৌরভকে টপকে যাবেন, যিনি ভারতকে ৪৯টি টেস্টে নেতৃত্ব দিয়ে ২১টি জিতেছেন। অন্যদিকে মাত্র ২৯ টি টেস্টে নেতৃত্ব দিয়ে কোহলি জিতেছেন ১৮টি। আসন্ন টেস্ট সিরিজে ৩-০ জয়ই গাঙ্গুলীকে টপকে যেতে সাহায্য করবে কোহলিকে। এরপর কোহলির সামনে একমাত্র থাকবেন ধোনি। যিনি ভারতকে ২৭টি টেস্ট জিতিয়েছেন। এই মুহুর্তে টিম ইন্ডিয়া তাদের সেরা ফর্মে রয়েছে এবং শ্রীলঙ্কা তাদের পারফর্মেন্সে উন্নতি করতে রীতিমত লড়াই করে চলেছে।

ফলে শ্রীলঙ্কাকে হোয়াইট ওয়াশ করে কোহলি অবশ্যই চাইবেন গাঙ্গুলীকে পেছনে ফেলে এগিয়ে যেতে। এই মুহুর্তে কোহলির দখলে ভারতকে পরপর ৮টি টেস্ট সিরিজ জেতানোর রেকর্ড রয়েছে। তার সামনে রয়েছে একমাত্র ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া যাদের দখলে পরপর ৯টি টেস্ট সিরিজ জেতার বিশ্বরেকর্ড রয়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে কোহলির চোখ থাকবে সেই রেকর্ড ছোঁয়ার দিকেও। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩টেস্ট সিরিজের প্রথম টেস্ট শুরু হবে আগামি ১৬ নভেম্বর ইডেন গার্ডেন্সে।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...