আসন্ন আইপিএল নিলামে টাকার অঙ্ককে মাশরফিকে কি ছাপিয়ে যেতে পারবেন সাকিব?

এটা নিয়ে কোনো সন্দেহ নেই যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জনপ্রিয়তার আবেদন আকাশছোঁয়া। আর সেই জনপ্রিয়তার উত্তাপ রয়েছে বাংলাদেশে, আর তা বেশ বেশি পরিমানেই রয়েছে। ভারতীয় এই টি২০ প্রতিযোগিতার বাংলাদেশে জনপ্রিয়তার মূলে রয়েছে দুই বাংলাদেশি ক্রিকেটার অলরাউন্ডার সাকিব আল হাসান এবং মুস্তাফিজুর রহমান। বাংলাদেশ অলরাউন্ডার সাকিবের আইপিএল অভিযান শুরু হয়েছিল কলকাতা নাইট রাইডার্সের হয়ে। কিন্তু আসন্ন আইপিএলের একাদশ সংস্করণে কেকেআর সাকিবকে রিটেন না করে তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। অন্য দিকে একই অবস্থা মুস্তাফিজুরেরও। তাকেও রিটেন করেন নি হায়দ্রাবাদ। তবে বাংলাদেশী ক্রিকেট ভক্তরা আশা করছেন চলতি জানুয়ারি মাসের ২৭ ২৮ তারিখ আইপিএল নিলামে সাকিব এবং মুস্তাফিজুরের পাশাপাশি আরেক বাংলাদেশী ক্রিকেটার তামিম ইকবালও পেয়ে যাবেন তার আইপিএল ফ্রেঞ্চাইজি। আর যদি তামিম নিলামে দল পেয়ে যান তাহলে তাহলে আইপিএল নিয়ে বাংলাদেশের ক্রিকেট পাগলদের আগ্রহ হবে আকাশ ছোঁয়া। এ প্রসঙ্গে বাংলাদেশের প্রাক্তন অধিনাক মহম্মদ আশরাফুল সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “ সাকিবকে ধরে রাখলে ভালই করত কেকেআর। দীর্ঘদিন ধরেই সাকিব কেকেআরের হয়ে খেলেছে। ওর আগের মরশুমটা ভাল যায় নি এক কথা সত্যি। তবে বর্তমানে ও ভালোই ফর্মে রয়েছে। তাই এই মরশুমে ও কেকেআরে থাকলে আখেরে লাভ হত কেকেআরেরই”। সাকিবের নিলামে দল পাওয়া নিয়ে মাশরফি আরও জানান, “ আইপিএল নিলামে সাকিবকে নিয়ে ফ্রেঞ্চাইজিগুলোর কাড়াকাড়ি পড়ে যাবে। কারণ সাকিব এখন যে ফর্মে খেলছে তাতে করে আইপিএলের সব দলগুলিই ওকে পেতে চাইবে”।

এদিকে একটি সূত্রের খবর অনুযায়ী ইতিমধ্যেই সাকিবকে নেওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে দিল্লি ডেয়ারডেভিলস। অন্যদিকে মুস্তাফিজুরকে নিয়ে নিজেদের আগ্রহের কথাও স্বীকার করে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। আর তামিম মত একজন বিস্ফোরক ব্যাটসম্যানকে দলে পেতে চায় বলিউড অভিনেত্রী প্রীতি জিন্টার দল কিংস ইলেভেন পাঞ্জাব। তবে যদি হিসেবের দিকে নজর দেওয়া যায় তাহলে দেখা যাবে যে কোনো এক আইপিএলে টাকার অঙ্কের ক্ষেত্রে বাংলাদেশের ওয়ান ডে দলের অধিনায়ক মাশরফি বিন মোর্তাজাকে এখনও টপকাতে পারেন নি সাকিব। এর আগে ২০০৯ এ বলিউডের দুই নায়িকা তথা আইপিএলের দুই দলের ফ্রেঞ্চাইজি মালিক প্রীতি জিন্টা এবং জুহি চাওলার মাশরফিকে নিয়ে দড়ি টানাটানির কথা সকলেই জানেন। মাশরফির সঙ্গে যুবরাজেরও গভীর বন্ধুত্ব রয়েছে। ২০০৯ এ পাঞ্জাবের অধিনায়ক ছিলেন যুবরাজ। তিনি পাঞ্জাব মালকিন প্রীতিকে আগেই বলেছিলেন যে তিনি যেন তেন প্রকারে মাশরফিকে দলে চান। ২০০৭ এর বিশ্বকাপে একার হাতে ভারত বধ করেছিলেন এই বাংলাদেশী ক্রিকেটার।

তাই তাকে দলে চেয়েছিলেন শাহরুখ খানও। আর দুই ফ্রেঞ্চাইজি মালিকের ট্যাগ অফ ওয়ারে হু হু করে দাম বেড়ে যায় মাশরফির। যদিও শেষ হাসি হাসেন জুহি। চার কোটি টাকায় কিনে নেন মাশরফিকে। তবে তার দাম নিয়ে দড়ি টানাটানি হলেও তার আইপিএল অভিষেক সেরকমভাবে ভালো হয়নি। মাত্র একটি ম্যাচ খেলেই আইপিএল অভিযান শেষ হয় তার। আগামি ৭ এপ্রিল আসন্ন আইপিএল শুরু হবে। আর তার আগে ২৭ ২৮ জানুয়ারি ব্যাঙ্গালুরুতে হবে নিলাম। আর এই নিলামে মার্কি ক্যাটাগরিতে রয়েছেন সাকিব। মোট ১৬ জন ক্রিকেটার রয়েছে এই ক্যাটাগরিতে। এই ক্যাটাগরিতে থাকা প্রত্যেক প্লেয়ারের বেস প্রাইস ধার্য হয়েছে এক কোটি টাকা। এর আগে মাশরফির আইপিএল নিলামে দাম উঠেছিল ৪ কোটি টাকা। সাকিবের ফর্ম দেখে মনে করা হচ্ছে সাকিব ঘিরে চাহিদা বাড়বে নিলামে। আর যদি তাই হয় তাহলে দেখার বিষয় যে আসন্ন আইপিএল নিলামে টাকার অঙ্কে মাফরফিকে ছাপিয়ে যেতে পারেন কিনা এই বাংলাদেশি অলরাউন্ডার।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

অস্ট্রেলিয়ার এই তারকা খেলোয়াড় বিরাট কোহলিকে বললেন অসভ্য আর মুর্খ

অস্ট্রেলিয়ার এই তারকা খেলোয়াড় বিরাট কোহলিকে বললেন অসভ্য আর মুর্খ
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলা টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতীয় দল১৪৬ রানে হেরে গিয়েছে। দ্বিতীয় টেস্টে ভারতীয়...

ক্রিকেট ভক্তদের জন্য দারুণ খবর, ভারত-পাকিস্তান আবারও মাঠে নামছে

আগামী বছরের মার্চ মাসে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে চলেছে ভারত অন্ধ ক্রিকেট দল এবং পাকিস্তান অন্ধ ক্রিকেট...

মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে যুক্ত হওয়ার হওয়ার পরপরই যুবরাজ সিং রোহিত শর্মাকে বললেন এই বড়ো কথা

মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে যুক্ত হওয়ার হওয়ার পরপরই যুবরাজ সিং রোহিত শর্মাকে বললেন এই বড়ো কথা
যুবরাজ সিংকে আইপিএল ২০১৯ নিলামে মুম্বাই ইন্ডিয়ান্সের দল ১ কোটি টাকায় কিনে নিয়েছে। প্রসঙ্গত আইপিএল ২০১৯ এর...

আইপিএল ২০১৯: নিলামির পর এক নজরে দেখে নিন আইপিএল ২০১৯ এর জন্য সমস্ত দলগুলির সম্পূর্ণ তালিকা

আইপিএল ২০১৯: নিলামির পর এক নজরে দেখে নিন আইপিএল ২০১৯ এর জন্য সমস্ত দলগুলির সম্পূর্ণ তালিকা
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ভারতের লোকেদের জন্য একটি উৎসবের মতন। এই আইপিএল উৎসবের ভারতের লোকেরা আকুল হয়ে অপেক্ষা...

আইপিএল নিলাম: বাংলার যে ১৬ বছরের বোলারের নাম কেউ জানত না তাকে আরসিবি বেস প্রাইসের ৭গুণ দামে করল দলে সামিল

আইপিএল নিলাম: বাংলার যে ১৬ বছরের বোলারের নাম কেউ জানত না তাকে আরসিবি বেস প্রাইসের ৭গুণ দামে করল দলে সামিল
ভারতীয় প্রিমিয়ার লীগের দ্বাদশ সংস্করণের নিলামের দিন শেষমেশ দীর্ঘ অপেক্ষার পর গতকাল সম্পন্ন হয়েছে পিংক সিটি জয়পুরে।...