আমরা বড় পার্টনারশিপ গড়তে ব্যর্থ এবং প্রথম ইনিংসে লিড নিতে পারিনি : বিরাট কোহলি

বিরাট কোহলির অধিনায়কত্বে ভারতের বিরুদ্ধে আরও একটা সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠে সেঞ্চুরিয়ানের সুপারস্পোর্টস পার্কে দ্বিতীয় টেস্টের শেষ দিন ১৫১ রানে জয় হাসিল করে তারা। লুঙ্গিসানি এনগিডির দুরন্ত বোলিং পারফর্মেন্সে তিনি তার অভিষেক ম্যাচে দ্বিতীয় ইনিংসে ৩৯ রানে ৬ উইকেট নেন। যা দক্ষিণ আফ্রিকার পক্ষে হাতিয়ার প্রমানিত হয়ে তাদের সাহায্য পরে এই টেস্টে জয় পেতে। অতিথি দলের জন্য কোনো অবকাশই ছিল না, এবং তারা নিয়মিত অন্তরালে তাদের উইকেট হারাতে থাকে। রোহিত শর্মা তার ৪৭ রানের ইনিংস খেলার পথে বেশ কিছু দুর্দান্ত শট খেলেন, যা ভারতের জন্য দ্বিতীয় টেস্টের শেষ দিন একমাত্র উজ্জ্বল জায়গা ছিল। যেখানে এনগিডি উকেটের পর উইকেট নিতে থাকেন সেখানে রাবাদাও তিন উইকেট নেন।

South African bowler Lungi Ngidi (C) celebrates the dismissal of Indian batsman Hardik Pandya (not in picture) during the fifth day of the second Test cricket match between South Africa and India at Supersport cricket ground on January 17, 2018 in Centurion. / AFP PHOTO / GIANLUIGI GUERCIA (Photo credit should read GIANLUIGI GUERCIA/AFP/Getty Images)

প্রথমে ব্যাট করে দক্ষিন আফ্রিকা তাদের প্রথম ইনিংসে অ্যাডিয়েন মার্করামের দুর্দান্ত ৯৪ রানের ইনিংস এবং হাসিম আমলার ফ্লুয়েন্ট ৮২ রানের সাহায্যে ৩৩৫ রানে স্কোর করে। ভারতীয় বোলারদের মধ্যে চার উইকেট নিয়ে শীর্ষে থাকেন রবিচন্দ্রন অশ্বিন এবং ৩ উইকেট নেন ইশান্ত শর্মাও। অধিনায়ক বিরাট কোহলির অসাধারণ ১৫৩ রানের সাহায্যে ভারত জবাবে দক্ষিণ আফ্রিকার ইনিংসের কাছাকাছি পৌঁছলেও মাত্র ২৮ রানে পিছিয়ে পড়ে তারা দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের টোটাল থেকে। দক্ষিণ আফ্রিকার তরফে বোলারদের মধ্যে শীর্ষে ছিলেন মর্নি মর্কেল যিনি ৬০ রানে চার উইকেট নেন। এরপরে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা এবি ডেভিলিয়র্সের ব্রিলিয়ান্ট ৮০ রান এবং ফাফ দু’প্লেসির সহজ হাফ সেঞ্চুরির দৌলতে ২৫৮ রান করেন। মহম্মদ শামী ভারতীয় বোলারদের মধ্যে সফল হন এবং চার উইকেট নেন, সেই সঙ্গে জসপ্রীত বুমরাহও আটোসাটো বোলিং করে ৩ উইকেট নেন।

South Africa’s bowler Lungi Ngidi, second right, celebrates with teammates after dismissing India’s batsman Hardik Pandya, right, for 6 runs on the fifth and final day of the second cricket test match between South Africa and India at Centurion Park in Pretoria, South Africa, Wednesday, Jan. 17, 2018. (AP Photo/Themba Hadebe)

ম্যাচ শেষে ভারত অধিনায়ক বিরাট কোহলি জানান, “ হ্যাঁ (উইকেট আমাদের সেরা সুযোগ দিয়েছিল)। আমরা ভেবেছিলাম উইকেট সত্যিই ফ্ল্যাট ছিল। বেশ আশ্চর্যজনক। আমি ছেলেদের বলেছিলাম যে উইকেট টসে আগে যেমন দেখাচ্ছিল তার তুলনায় এখন অন্যরকম দেখাচ্ছে। আমি ভেবেছিলাম এটা আমাদের কাছে সুযোগ স্কোরবোর্ডে বেশ কিছু রান তোলার। বিশেষ করে দক্ষিন আফ্রিকার প্রথম ইনিংসে উইকেট হারানোর পর। আমাদের পুঁজিকৃত হওয়ার দরকার ছিল। আমরা ভাল পার্টনারশিপ গড়তে এবং লিড নিতে ব্যর্থ। আমরা নিজেদের প্রথম ম্যাচ থেকে দ্বিতীয় ম্যাচে ক্রমাগত নিজেদের নামিয়ে এনেছি। বোলাররা তাদের কাজ করেছে, কিন্তু ব্যাটসম্যানরা আবারও দলকে সমস্যায় ফেলে দিয়েছে যে কারণে আমরা এখানে দাঁড়িয়ে রয়েছি। আমি মাঠে সব কিছু ছাড়তে রাজি আছি, আমার দলের জন্য, আমার দেশের জন্য। আমি এভাবেই খেলি। এই মুহুর্তে আমার ১৫০ রান কোনো ব্যাপারই নয় কারণ আমরা সিরিজ হেরে গিয়েছি। যদি আমরা জিততাম তাহলে, এমনকী ৫০ অথবা ৩০ রানও আমার কাছে ম্যাটার করত। ম্যাচ হেরে গিয়ে, ব্যক্তিগত মাইলস্টোন আমার কাছে কোনো কিছুই মানে রাখে না। একটি দল হিসেবে আপনি সামুহিকরূপে জিততে চান। আমরা চেষ্টা করেছি কিন্তু আমরা আমদের সেরাটা দিতে পারি নি। দক্ষিন আফ্রিকা আমাদের থেকে অনেক ভালো ছিল, বিশেষ করে ফিল্ডিং বিভাগে। এবং সে কারণেই তার জয়ী। এবং তারা তা ডিসার্ভও করে”।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...