আফগানিস্থানের বিরুদ্ধে অধিনায়কত্বের দৌড়ে রোহিত

আফগানিস্থানের বিরুদ্ধে অধিনায়কত্বের দৌড়ে রোহিত 1

ভারতের একদিনের দলের সহ রোহির শর্মা রয়েছেন ভারতীয় টেস্ট দলের অধিনায়কত্বের দৌড়ে। আফগানিস্থানের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্টে ভারতীয় টেস্ট দলকে নেতৃত্ব দিতে পারেন তিনি। আগামি জুন মাসের ইংল্যান্ড সফরের জন্য বেশ কিছু ভারতীয় প্লেয়ারের ইংল্যান্ড সফরে নির্বাচিত হওয়া নিশ্চিত, ফলে সম্ভবনা রয়েছে অজিঙ্ক রাহানের আফগানিস্থান টেস্টের আগেই ইংল্যান্ডে পৌঁছে যাওয়ার। রাহানে ভারতীয় টেস্ট দলের সহঅধিনায়ক। ফলে যদি তিনি আগেই ইংল্যান্ড পৌঁছে যান সেক্ষেত্রে আফগানিস্থানের বিরুদ্ধে একমাত্র টেস্টে ভারতকে নেতৃত্ব দিতে পারেন রোহিত। প্রসঙ্গত রোহিত শর্মা এর আগেও সীমিত ওভারের ক্রিকেটে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। এবং এই কাজে তিনি যথেষ্টই সফল। তার সফলতা দেখেই রোহিতকে টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক করতে দেখা যেতে পারে।

আফগানিস্থানের বিরুদ্ধে অধিনায়কত্বের দৌড়ে রোহিত 2

এবং যদি তিনি টেস্ট অধিনায়ক হন তাহলে তা হবে বেশ বড় একটা চমক। কেন? কারণ রোহিত ভারতীয় টেস্ট দলের প্রথম একাদশের নিয়মিত সদস্য নন। অন্যদিকে আফগানিস্থান টেস্টে টেস্ট প্লেয়ার হিসেবে খেলতে পারেন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। সেক্ষেত্রে ওই টেস্ট খেললে অশ্বিনকে সহঅধিনায়ক হিসেবেও দেখা যেতে পারে। যদিও রাহানে এবং বিরাটের পর তৃতীয় ব্যক্তি হিসেবে অধিনায়কত্বের দৌড়ে অশ্বিনকে দেখা যেতে পারত কিন্তু তিনি ওয়ান ডে এবং টি২০ থেকে বাদ পড়ায় এই দৌড়ে অনেকটা পিছনে পড়ে গেছেন তিনি। অন্যদিকে এটাই নিশ্চিত নয় যে রাহানে আফগানিস্থানের বিরুদ্ধে ওই টেস্টে খেলবেন কিনা। তবে এটা পরিস্কার যে বিরাট ওই টেস্টে খেলবেন না। কারণ আইপিএল শেষ হওয়ার পরেই কোহলি সম্ভবত উড়ে যাবেন ইংল্যান্ডে কাউন্টি খেলার জন্য ফলে ওই টেস্টে তাকেও তাও খেলতে দেখা যেতে পারে। এবং ভারতীয় টেস্ট দলের অন্যান্য প্লেয়াররা তাকে অনুসরণ করবেন। কিন্তু এখনও এটা ঠিক হয়নি ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলতে কোন কোন প্লেয়ার আগে ইংল্যান্ডে পৌঁছবেন।

আফগানিস্থানের বিরুদ্ধে অধিনায়কত্বের দৌড়ে রোহিত 3

এদিকে ভারতীয় এ দল ইংল্যান্ড এ দলের বিরুদ্ধে দুটি আনঅফিসিয়াল টেস্ট খেলবে। ভারতীয় সিনিয়র দলের অনেক প্লেয়ারকেই ভারতীয় এ দলে খেলতে দেখা যেতে পারে। তাদের মধ্যে উমেশ যাদব, অশ্বিন এবং জাদেজাকে ভারতীয় এ দলের হয়ে খেলতে দেখা যেতে পারে। কারণ এই তিনজনের কেউই ভারতীয় সীমিত ক্রিকেট দলের সদস্য নন। ভারতের ইংল্যন্ডের বিরুদ্ধে ফলাফল বেশ কিছু বছর ধরেই আহামরি কিছু নয়। এর আগে ২০১১য় ধোনির নেতৃত্বে ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে হোয়াইট ওয়াশের শিকার হয়েছিল। ওই সিরিজের চারটি টেস্টেই জয় হাসিল করে ইংল্যান্ড। এরপর ২০১৪ তেও ভারত দারুণ শুরুয়াত করেছিল ইংল্যান্ডের বিরুদ্ধে। ওই সিরিজে ভারত প্রথম টেস্টে ড্র করার পাশাপাশি দ্বিতীয় টেস্ট জিতে নেয়। কিন্তু এরপরই দারুণ ভাবে সিরিজে ফিরে আসে ইংল্যনাড এবং পরের তিনটি টেস্ট জিতে নিয়ে সিরিও পকেটে পুরে ফেলে তারা।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *