আদৌ আইপিএল খেলতে পারবেন শামী! মুখ খুললেন সৌরভ

আদৌ আইপিএল খেলতে পারবেন শামী! মুখ খুললেন সৌরভ 1

বিগত এক সপ্তাহ ধর জাতীয় দলের তারকা জোরে বোলার মহম্মদ শামী সংবাদপত্রের শিরোনামে রয়েছেন তার স্ত্রী হাসিন জাহানের অভিযোগের ভিত্তিতে। একের পর এক অভিযোগ করে যাচ্ছেন হাসিন এই তারকা বোলারের বিরুদ্ধে। যার মধ্যে রয়েছে শামীর একাধিক মহিলার সঙ্গে বিবাহবহির্ভূত সম্পর্ক, শারীরিক এবং মানসিক নির্যাতন, শামীর বড়ো ভাইয়ের তাকে ধর্ষণের চেষ্টা, তাকে হত্যা করার প্রয়াসা, এবং সবচেয়ে বিস্ফোরক শামীর ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকা। যার ফলে বিসিসিআই এই তারকা বোলারের তাদের নতুন চুক্তিতে থাকা স্থগিত রেখেছেন। এমনকী শামী আসন্ন আইপিএলে অংশ নিতে পারবেন কিনা তা নিয়েও দেখা দিয়েছে সন্দেহ। সম্প্রতি সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেশন ভারতীয় বোর্ডকে নির্দেশ দিয়েছে শামীর বিরুদ্ধে ওঠা ক্রিকেটীয় অভিযোগের তদন্ত করে দেখতে। এরপরই বিসিসিআই তাদের অ্যান্টি করাপশন কমিটিকে নির্দেশ দেয় শামীর বিরুদ্ধে তদন্ত করার জন্য। এই তারকা পেসারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একাদশ সংস্করণে অংশ নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে ম্যাচ ফিক্সিংয়ে শামী আদৌ জড়িত কিনা তা বিসিসিআইয়ের তদন্ত কমিটি তদন্ত করে রিপোর্ট জমা দেওয়ার পরই।

আদৌ আইপিএল খেলতে পারবেন শামী! মুখ খুললেন সৌরভ 2

কয়েকদিন আগেই শামীর স্ত্রী হাসিন জাহান সাংবাদিকদের কাছে অভিযোগ করেছিলেন যে আলিশবা নামে এক পাকিস্থানী মহিলার কাছে থেকে টাকা নিয়েছিলেন শামী। যা ইংল্যান্ড স্থিত ব্যবসায়ি মহম্মদ ভাই পাঠিয়েছিলেন এই জোরে বোলারকে। আর এই প্রসঙ্গেই মুখ খুলেছেন আইপিএলের গর্ভনিং কমিটির সদস্য তথা প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। সংবাদমাধ্যমের কাছে সৌরভ জানান, “সমস্ত ব্যাপারটাই তদন্ত করে দেখছেন অ্যান্টি করাপশন দল, তারপর একটা রিপোর্ট জমা দেবেন তারা। শামীর আইপিএলে অংশ গ্রহনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আগে আমরা ওই রিপোর্টের জন্যই অপেক্ষা করছি”। সুপ্রিম কোর্টের নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান বিনোদ রাই ভারতীয় বোর্ডের অ্যান্টি করাপশন দলকে নির্দেশ দিয়েছেন শামীর ব্যাপারে যত দ্রুত সম্ভব তদন্ত করে রিপোর্ট জমা দিতে। সম্প্রতি আইপিএলের গভর্নিং কমিটির একটি মিটিং শেষে অ্যাক্টিং প্রেসিডেন্ট খান্না জানিয়েছেন, “ এই ব্যাপারে তদন্ত করছেন অ্যান্টি করাপশনের প্রধান নীরজ কুমার। এবং তাকে বোর্ডের পক্ষ থেকে সাত দিনের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। এই তদন্তের ব্যাপারে রিপোর্ট জমা পরার পরই কোনও সিদ্ধান্ত নেওয়া হবে। আর এই সিদ্ধান্ত নেবে সিওএ”। প্রসঙ্গত এই বছর আইপিএলের নিলামে শামীকে আরটিএমের মাধ্যমে কেনে দিল্লি ডেয়ারডেভিলস।

আদৌ আইপিএল খেলতে পারবেন শামী! মুখ খুললেন সৌরভ 3

তাদের আশা শামী গোটা ঘটনায় ক্লিনচিট পেয়ে যাবেন এবং তাকে আইপিএল খেলতে অনুমতি দেওয়া হবে। এ প্রসঙ্গে দিল্লি ডেয়ারডেভিলসএর সিইও হেমন্ত দুয়া জানিয়েছেন, “ আমাদের আশা রয়েছে ও ক্লিয়ারেন্স পেয়ে যাবে এবং এই লিগে খেলার জন্য অনুমতি পাবে। যদিও বিসিসিআইয়ের তদন্ত শেষ হওয়া অব্ধি আমাদের অপেক্ষা করতে হবে। বিসিসিআইও আমাদের নিশ্চিত করেছে যে এই ব্যাপারে তদন্তের রিপোর্ট এক সপ্তাহের মধ্যেই তারা প্রকাশ করবেন”। অন্যদিক কলকাতা পুলিশও একাধিক ধারায় শামীর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। এখনও পর্যন্ত কলকাতা পুলিশ শামীর বিরুদ্ধে একজন মহিলার বিরুদ্ধে শারীরিক এবং মানসিক অত্যাচারের জন্য ৪৯৮এ ধারায় মামলা করা ছাড়াও সেকশন ৩০৭ হত্যার চেষ্টা, সেকশন ৩২৩ নিষ্ঠুরভাবে আঘাত করার শাস্তি, সেকশন ৩৭৬ ধর্ষণ, সেকশন ৫০৬ ক্রিমিনাল ইন্টিমিডেশন এবং সেকশন ৩২৮ এবং ৩৪ ধারায় মামলা করেছে। যার মধ্যে বেশ কিছু ধারা জামিন অযোগ্য।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *