Indian cricket team captain Mahendra Singh Dhoni addresses a press conference ahead the departure of his team to Zimbabwe Cricket tour in Mumbai, India, Tuesday, June 7, 2016. (AP Photo/ Rajanish Kakade )

Indian cricket team captain Mahendra Singh Dhoni addresses a press conference ahead the departure of his team to Zimbabwe Cricket tour in Mumbai, India, Tuesday, June 7, 2016. (AP Photo/ Rajanish Kakade )

রাজকোটে নিউজিল্যন্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি২০ আন্তর্জাতিকে তার ইনিংসের পর চারদিক থেকে ধেয়ে আসা সমালোচকদের সমালোচনার দুর্দান্ত জবাব দিলেন প্রাক্তণ ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ১৯৭ রানের বিশাল স্কোর তাড়া করতে নেমে তার ধীর গতির ব্যাটিংয়ের জন্য বিশ্বকাপ জয়ী অধিনায়ক চারদিক থেকে সমালোচিত হচ্ছেন। ভারত ১০ ওভারে মাত্র ৬৭ রানে চার উইকেট হারিয়ে ঢুকতে থাকা অবস্থায় ব্যাট করতে নামেন ধোনি। সেই সময় প্রতি ওভারে ভারতের প্রয়োজন ছিল ১০ রানেরও বেশি। শুরুয়াত ধীরে করায় পরিস্থিতি অনুযায়ী ব্যাট করতে ব্যর্থ হন ধোনি। সময়ের সঙ্গে বেশ কিছু বড়ো শট খেললেও ততক্ষণে ম্যাচ ভারতের হাত থেকে কিউয়িদের অনুকূলে চলে যায়। ব্যাট করতে নেমে প্রথম ২০ বল খেলে ধোনি মাত্র ১৭ রানই করতে পারেন। এবং শেষ পর্যন্ত তিনি ৩৭ বলে ৪৯ রান করেন। কিন্তু তার সেই রান ইন্ডিয়াকে বড় রান তাড়া করার লক্ষ্যে পৌঁছোতে পারে নি। এবং শেষ পর্যন্ত ভারত ম্যাচটি ৪০ রানে হেরে যায়।

তার এই ইনিংসের পর অজিত আগরকর, ভিভিএস লক্ষণ সহ বেশ কিছু প্রাক্তণ ক্রিকেটার টি২০ দলে ধোনির নির্বাচন নিয়ে প্রশ্ন তোলেন, এবং বলেন ক্রিকেটের এই ছোটো সংস্করণে ৩৬ বছর বয়েসী এই ব্যাটসম্যানের বিকল্প খোঁজার সময় এসে গেছে ভারতের। কিন্তু চারদিক থেকে সেট সমালোচনার সম্মুখীণ হওয়া সত্ত্বেও ধোনি বলেন, এইসব সমালোচনা তাকে প্রভাবিত করে না, এবং তিনি জোর দিয়েই বলেন যে প্রত্যেক মানুষেরই তার নিজের মতামত জানানোর অধিকার আছে। শনিবার (১১ নভেম্বর) দুবাইতে নিজের ক্রিকেট অ্যাকাডেমির উদ্বোধন অনুষ্ঠানে ধোনি বলেন, “ প্রত্যেক মানুষের জীবনেই তাদের নিজেস্ব দৃষ্টিকোণ আছে, এবং তাকে শ্রদ্ধা করা উচিৎ”। তিনি আরও বলেন, “ আমি সবসময়ই অনুভব করেছি যে স্পোর্টই একমাত্র রাস্তা জীবন সম্বন্ধে জানার জন্য। কিভাবে আপনি হতাশাকে সামলাবেন, কীভাবে আপনি মানুষের সম্মুখীন হবেন যখন আপনি কোনো ম্যাচ হারেন বা জেতেন। একই সময়ে কিভাবে আপনি সমালোচনাকে সামলাবেন, এবং শেখার ও নিজের উন্নতির জন্য আপনি কতটা খোলা মনের হবেন”। ভারতের সবচেয়ে সফল অধিনায়ক ভারতের হয়ে খেলার জন্য কোন জিনিসটা এখনও তাকে মোটিভেট করে চলেছে সে বিষয়েও আলোকপাত করেন। ধোনি বলেন, “ দেশের জন্য খেলাই আমার কাছে সেরা মোটিভেশন। আমরা একটা সময়ের জন্যই ক্রিকেট খেলি। আমরা ১ থেকে ১৫ বছরের জন্য খেলি, কেউ কেউ ২০ বছরের জন্য খেলে। কিন্তু জীবনের ক্ষেত্রে আপনি ৭০ বছর বাঁচতে পারেন, ১০-১৫ বছর সেখানে কিছুই না। একটা ব্যাপারই আমি বলতে পারি যে আমি দেশের প্রতিনিধিত্ব করছি। আমার জীবনের সবচেয়ে বড় মোটিভেশন হল আমি ভারতীয় জাতীয় দলের প্রতিনিধিত্ব করছি। আমি সবসময়েই বিশ্বাস করে এসেছি যে ফলের থেকে কাজটাই বড়ো কথা। আমি কখনোই ফলের কথা ভাবি না। আমি সব সময়েই বিশ্বাস করে এসেছি যে এই মুহুর্তে কোনটা বেশি প্রয়োজনীয়। আমি সবসময়েই নিজের কাজটা করে গেছি, এটা ভেবে নিজের উপর কোনো বোঝা চাপাই নি যে ফলাফল আমার অনুকূলে যাবে কিনা। দিনের শেষে খেলা শেষ হয়ে যাওয়ার পর, যদি আমি আয়নার সামনে দাঁড়িয়ে বলতে পারি যে আমি আমার সেরাটা দিয়েছি তখনই আমি সন্তুষ্ট হই”।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহনের পর ইমরান খানকে সবাই জানালেন শুভেচ্ছা, করতে বললেন এমন কিছু যার জন্য পাকিস্তানের সম্মান বাড়ে !

    পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খান। এক সময়কার পাকিস্তান...

    ভারত বনাম ইংল্যান্ডঃ তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক এই তরুণ ক্রিকেটারের !

    ভারতীয় ক্রিকেট ইতিহাসের ২৯১ তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেলেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান  ঋষভ পন্থ। নটিংহামের ট্রেন্টব্রিজে...

    ইমরান খানের দেখানো পথ ধরে রাজনীতিতে আসতে চলেছেন এই তারকা ক্রিকেটার!

    Gautam Gambhir In Line To Join Politics, Likely To Get Ticket From BJP
    ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান গৌতম গম্ভীর ক্রিকেটের বাইরে নতুন ইনিংস শুরু করতে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। এবার তাকে...

    এশিয়া কাপ ২০১৮ঃ বড় দল গুলোর বিপক্ষে কি চমক দেখাতে পারবে আফগানিস্তান?

    ২০১৯ ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে আর কিছু দিন পরেই সংযুক্ত আরব আমিরাতে বসতে চলেছে ওয়ানডে এশিয়া কাপের...

    এশিয়া কাপ ২০১৮: পাঁচ জন ক্রিকেটার যারা এশিয়া কাপের পর অবসর ঘোষণা দিতে পারেন

    ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে বর্তমান খারাপ সময় পার করছে ভারত ক্রিকেট দল। ইতোমধ্যে সিরিজে ২-০...