আগামি টি২০ ওয়ার্ল্ডকাপ অনুষ্ঠিত হবে ২০২০তে অস্ট্রেলিয়ায়
DUBAI, UNITED ARAB EMIRATES - JANUARY 29: David Richardson, Chief Executive of the ICC speaks to the media during the ICC press conference after a two day board meeting at the ICC Headquarters in Dubai Sports City on January 29, 2014 in Dubai, United Arab Emirates. (Photo by Francois Nel/Getty Images)
DUBAI, UNITED ARAB EMIRATES – JANUARY 29: David Richardson, Chief Executive of the ICC speaks to the media during the ICC press conference after a two day board meeting at the ICC Headquarters in Dubai Sports City on January 29, 2014 in Dubai, United Arab Emirates. (Photo by Francois Nel/Getty Images)

টি২০ ওয়ার্ল্ডকাপের আগামি সংস্করণ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। এই প্রতিযোগিতার সপ্তম সংস্করণের খেলা শুরু হবে ২০২০র অক্টোবর এবং নভেম্বর মাসে। এই আসন্ন প্রতিযোগিতাটিই প্রথম বড় টুর্নামেন্ট যা অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে চলেছে। এর আগে ৫০ ওভারের বিশ্বকাপে তারা দুবার সহ আয়োজক ছিল। টি২০ বিশ্বকাপের প্রথম সংস্করণ ২০০৭এ অনুষ্ঠিত হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। খেতাব জেতার দৌড়ে পাকিস্থানকে ফাইনালে হারিয়ে প্রথমবারের চ্যাম্পিয়ন হয় ভারত। এই প্রতিযোগিতার পরের সংস্করণটি অনুষ্ঠিত হয় ইংল্যান্ডে, এবং প্রথমবারের রানারআপ পাকিস্থান খেতাব জেতে ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে। তৃতীয়বার ২০১০এ এই প্রতিযোগিতাটির আয়োজক দেশ ছিল ওয়েস্ট ইন্ডিজ। সেবার ইংল্যান্ড তাদের চিরপ্রতিদ্বন্ধী অস্ট্রেলিয়াকে ফাইনালে হারিয়ে দিয়ে এখনও পর্যন্ত তাদের প্রথম খেতাব জিতে নেয়।

এশিয়ায় প্রথমবারের জন্য এই প্রতিযোগিতার চতুর্থ সংস্করণটি অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতার সব ম্যাচই হয় শ্রীলঙ্কায়। আয়োজক দেশকে হারিয়ে এই প্রতিযোগিতা জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। টি২০ বিশ্বকাপের পঞ্চম এডিশনটি অনুষ্ঠিত হয় বাংলাদেশে। সেবার এই খেতাব জিতে নেয় শ্রীলঙ্কা। শুধু তাই নয় খেতাব জেতার পাশাপাশি তারা তিন তিনবার ক্রিকেটের এই ক্ষুদ্র সংস্করণের ফাইনাল খেলা প্রথম দলের গৌরবও হাসিল করে। ষষ্ঠ এবং শেষ সংস্করণটির আয়োজিত হয় ভারতে ২০১৬য়, যা আবারও জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। এবং প্রথম দল হিসেবে এই ফর্ম্যাটের বিশ্বকাপে দু’বারের চ্যাম্পিয়ন হয় তারা।

Generated by IJG JPEG Library

প্রাথমিকভাবে ঠিক হয়েছিল এই প্রতিযোগিতার সপ্তম সংস্করণটি অনুষ্ঠিত হবে ২০১৮য়, এবং সম্ভাব্য আয়োজক দেশ হিসেবে উঠে এসেছিল দক্ষিণ আফ্রিকার নাম। কিন্তু ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর, আইসিসি ঘোষণা করে ওয়ার্ল্ড টি২০র আগামি সংস্করণ অনুষ্ঠিত হবে ২০২০ তে অস্ট্রেলিয়ায়। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আসন্ন সংস্করণের ভেনু প্রকাশ করবে আগামি মঙ্গলবার (৩০ জানুয়ারি) মেলবোর্নে। সম্প্রতি আইসিসি মহিলা ক্রিকেটের ওয়ার্ল্ড টি২০র ভেনুও প্রকাশ করেছে, যা অনুষ্ঠিত হবে এই বছর ওয়েস্ট ইন্ডিজে। এবং এটা প্রথমবার হবে যে ওমেন্স টুর্নামেন্ট পুরুষদের টুর্নামেন্টের সঙ্গে একসাথে অনুষ্ঠিত হবে না।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    ভারতীয় ওয়ানডে দলে দ্রুত শামিল হতে পারেন এই তিন ক্রিকেটার

    ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হেরে গিয়েছে। প্রথম ম্যাচ জেতার পরও...

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব
    ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ দুনিয়াভরের খেলোয়াড়দের এক মঞ্চে নিয়ে আসার কাজ করেছে। এটাই কারণ যে আলাদা আলাদা দেশের...

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল
    ভারতীয় ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কের উল্লেখ যখনই করা হবে তাতে টিম ইন্ডিয়ার প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির...

    ছবি: সেক্সিয়েস্ট স্পোর্টস সাংবাদিক মায়ান্তি ল্যাঙ্গারের কিছু হটেস্ট ফটো

    স্টার স্পোর্টস এবং অন্যান্য স্পোর্টস চ্যানেল এর সৌজন্নে এই মুহূর্তে উপস্থাপিকা হিসাবে মায়ান্তি ল্যাঙ্গার একজন সুপরিচিত মুখ। মায়ান্তি...

    “শিক্ষাই জাতির মেরুদন্ড”………. বিখ্যাত ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা!

    যে কোনো খেলাধুলার জগতে প্রতিভাই হল মাপকাঠি, এবং বহুলাংশেই শিক্ষাগত যোগ্যতা গুরুত্বহীন থাকে। তবে আজ আমরা এই...