আগামি ঘরোয়া মরশুমে জম্মু কাশ্মীরের হয়ে খেলতে চলেছেন ইরফান পাঠান
India's Irfan Pathan stretches during a practice session ahead of their Tuesday Oct. 30 warm up match against England cricket team in Mumbai, India, Monday, Oct. 29, 2012. India will play a match against England at their first test match starting in Ahmadabad, Nov. 15. (AP Photo/Rajanish Kakade)
India’s Irfan Pathan stretches during a practice session ahead of their Tuesday Oct. 30 warm up match against England cricket team in Mumbai, India, Monday, Oct. 29, 2012. India will play a match against England at their first test match starting in Ahmadabad, Nov. 15. (AP Photo/Rajanish Kakade)

ভারতীয় দলের বাইরে থাকা প্রাক্তন অলরাউন্ডার ইরফান পাঠান একটি রিপোর্ট অনুসারে আগামি ঘরোয়া মরশুমে জম্মু কাশ্মীরের হয়ে খেলার জন্য প্রস্তুত। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে, এই ৩৩ বছর বয়েসী ক্রিকেটার ইতিমধ্যেই জম্মুকাশ্মীর ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান আশিক হোসেন বুখারির সঙ্গে আলোচনা সেরে ফেলেছেন এবং জেকেসিএ বুধবার (২৪ জানুয়ারি) একটি মিটিং রেখেছে তার ব্যাপারে ফাইনাল কল নেওয়ার জন্য। পাঠান যিনি কদিন আগেই বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশনের তরফ থেকে নো অবজেকশন সার্টিফিকেট পেয়েছেন, তাকে জম্মু এবং কাশ্মীর দল মেন্টর এবং প্লেয়ার হিসেবে পেতে চাইছে। এক জেকেসিএম আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “ সমস্ত ফর্ম্যালিটি কমপ্লিট হবে একবার বুখারি সাহেব যিনি এই মুহুর্তে দেশের বাইরে, দেশে ফেরার পর। এছাড়াও আমরা বুধবার একটা মিটিং ডেকেছি সবকিছু ফাইনাল করার জন্য। জেকেসিএ প্রধান এই ব্যাপারে প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেবের সঙ্গেও আলোচনা করেছেন”।

India’s bowler Irfan Pathan, center, reacts taking the wicket of Pakistan’s batsman Imran Nazir, right, during their ICC Twenty20 Cricket World Cup Super Eight match in Colombo, Sri Lanka, Sunday, Sept. 30, 2012 . (AP Photo/Eranga Jayawardena)

পাঠান যিনি শেষবার ভারতের হয়ে খেলেছেন ২০১২য়, রঞ্জি মরশুম শুরুর আগে তাকে বরোদা অধিনায়ক এবং মেন্টর হিসেবে ঘোষণা করেছিল। যদিও তাকে মাত্র দুটী ম্যাচ পরেই অধিনায়ক্ত্ব থেকে সরিয়ে দেওয়া হয় এবং দল থেকেও বাদ পড়েন তিনি। এমনকী এই ৩৩ বছর বয়েসী প্রাক্তন ভারতীয় ক্রিকেটার চলতি সৈয়দ মুস্তাক আলি ট্রফির জন্যও নির্বাচিত হন নি। অন্যদের মতই পাঠানকেও নিজের পদ থেকে বরখাস্ত হতে হয় এবং এমনকী মরশুম শুরুর আগে খুব খারাপ ব্যবহার করেই তাকে জানানো অব্ধি হয়নি যে তাকে আর দলে প্রয়োজন নেই। এব্যাপারে সংবাদ মাধ্যমের কাছে পাঠান জানান, “ আমি আগের মতই ফিট, এবং বরোদা দলে আমার পারফর্মেন্স এবং কমিটমেন্ট নিয়ে কোনো সমস্যাই ছিল না। আমি ভীষণই গর্বিত ছিলাম যখন আমাকে অধিনায়ক করা হয় এবং আমাকে বলা হয় যে আমি তরুণদের জন্য সঠিক মেন্টর হয়ে উঠব। আমি ছেলেদের সঙ্গে কঠিন পরিশ্রম করেছে শেষ কয়েকমাসে। এবং তারা ভীষণই খুশি ছিল আমরা যা করেছিলাম। আমি সত্যিই জানি না মাত্র দুটি ম্যাচ পরে কি এমন ভুল হল”।

তিনি আরও বলেন, “যদি ঘরোয়া মরশুম শুরু হওয়ার আগে আমাকে বলা হত যে আমার সার্ভিসের প্রয়োজন নেই, আমি খুশি মনেই নিজেকে সরিয়ে নিতাম। এসব কিছু সত্ত্বেও আমি বরোদাকে ভালোবাসি এবং এবং সেই দলের প্রতিনিধিত্ব করতে ভীষণই গর্ব অনুভব করি। আমি সম্ভবত অন্য দলে খেলতে চলে যাব, তা সে ভারতীয় দলই হোক কিংবা টিম বরোদা, আমি সবসয়েই আমার একশো শতাংশ দিয়েছি। আমি একজন ফাইটার, এবং এটা কোনো প্রভাবই ফেলবে না যে কি হয়েছে। আমি সেই একই থাকব”। পাঠান এখনও পর্যন্ত ২৯টি টেস্ট খেলেছেন, ১২০টি ওয়ান ডে এবং ২৪টি টি২০ খেলেছেন। সেই সঙ্গে ১১৩টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে তিনি ৪০৯৬ রান করার পাশাপাশি ৩৬৫টি উইকেট নিয়েছেন।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান
পাকিস্থান এশিয়া কাপ ২০১৮র সুপার ৪ এ জয় দিয়ে শুরুয়াত করলো। তারা সুপার কাপে নিজেদের প্রথম ম্যাচে...

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে
খেতাবের প্রবল দাবিদারের তালিকায় থাকা পাকিস্থান প্রথম ম্যাচে হংকংয়ে ৮ উইকেটে হারিয়ে দারুণ শুরুয়াত করেছিল এশিয়া কাপে।কিন্তু...

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়
পাকিস্থানের দল আর আফগানিস্থানের দলের মধ্যে গতকাল সুপার-৪ এর দ্বিতীয় ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচ আবুধাবির ক্রিকেট...

এশিয়া কাপ ২০১৮: IND vs BAN: ম্যাচে হল বেশ কিছু রেকর্ড, দেড় বছর পর প্রত্যাবর্তন করতেই জাদেজা করলেন এই বিশ্বরেকর্ড

এশিয়া কাপের দ্বিতীয় চরণে ভারতের মুখোমুখিল হল বাংলাদেশ, এই ম্যাচে টসে জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা, এই...

ভারত বনাম বাংলাদেশ: হারের পর মাশরফি মুর্তজা ভারত ছাড়াও এই দলকে বললেন এশিয়া কাপের মজবুত

এশিয়া কাপে গতকাল ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। এই ম্যাচে টস জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা প্রথমে বল...