আগামী সতেরোই সেপ্টেম্বর থেকে ভারত-অস্ট্রেলিয়া সীমিত ওভারের ক্রিকেট সিরিজ শুরু হচ্ছে। চলবে তেরোই অক্টোবর পর্যন্ত। হোম সিরিজে অজিদের বিরুদ্ধে ভারত পাঁচটি একদিনের ম্য়াচ ও তিনটি টি-২০ ম্য়াচে অংশ নেবে। গত বুধবার এই সিরিজের ক্রীড়াসূচি ঘোষণা করেছে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এদিকে, আগামী আটাশে সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে আইসিসি’র নতুন নিয়ম বললবৎ হতে চলেছে। কিন্তু, ভারত-অস্ট্রেলিয়া সিরিজ পুরনো নিয়মেই খেলা হবে। যেহেতু নিয়ম লাগু হওয়ার আগে এই সিরিজ শুরু হচ্ছে, তাই পুরনো নিয়মেই বিসিসিআই’কে এই সিরিজ করানোর ব্য়াপারে অনুমোদন দিয়েছে আইসিসি।
অস্ট্রেলিয়া সিরিজের পর ঘরের মাটিতে নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে সিরিজ ভারতের। অক্টোবরের মাঝামাঝি ওই সিরিজ অনুষ্ঠিত হবে। অস্ট্রেলিয়া সিরিজে ছাড় পেলেও নিউজিল্য়ান্ড সিরিজ থেকে নতুন নিয়মে খেলতে হবে বিরাটের ভারতকে। ভারত-অস্ট্রেলিয়া সিরিজের মতো ইংল্য়ান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজকেও নতুন নিয়মের বাইরে রাখা হয়েছে। তবে, বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তান-শ্রীলঙ্কা টেস্ট নতুন নিয়মেই খেলানো হবে বলে বিশ্ব ক্রিকেটের মিয়ামক সংস্থা আইসিসি জানিয়ে দিয়েছে।
আইসিসি আন্তর্জাতিক ক্রিকেটে যে নতুন নিয়ম আছে, তাতে কোড অফ কন্ডাক্টে কিছু রদবদল করা হয়েছে। আবার কিছু সংযোজনও করা হয়েছে। ডিআরএসের ব্য়বহার সংক্রান্ত নিয়ম ও খেলায় ব্য়বহৃত ব্য়াটের মতো সরঞ্জামের মাপও নির্দিষ্ট নিয়মে বেঁধে দেওয়া হচ্ছে এবার থেকে। প্রথমে ঠিক ছিল যে পয়লা অক্টোবর থেকে এই নিয়ম চালু হবে। কিন্তু, বাংলাদেশ-দক্ষিণ অফ্রিকা ও পাকিস্তান-শ্রীলঙ্কা জোড়া টেস্ট ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলায়, এই নিয়ম বলবতের তারিখ তিনদিন এগিয়ে এনেছে আইসিসি। তবে, ভারত-অস্ট্রলিয়া সিরিজকে এই নিয়মের আওতা থেকে বাইরে রাখার একটিই কারণ, যাতে কোনওরকম বিভ্রান্তি তৈরি না হয়।
ভারত-অস্ট্রেলিয়া সিরিজ পুরনো নিয়মে করানোর নিয়ে আইসিসি’র অনুমতির ব্য়াপারে বিসিসিআই’য়ের এক আধিকারিক বলেন, ”জোড়া টেস্ট (বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান-শ্রীলঙ্কা টেস্ট) ম্য়াচকে নতুন নিয়মের আওতায় আনা হলেও ভারত-অস্ট্রেলিয়া সিরিজ পুরনো নিয়মেই করানো হবে। কারণ, জোড়া টেস্ট ২৮ সেপ্টেম্বর শুরু হচ্ছে। আর ভারত-অস্ট্রেলিয়া সিরিজ তার এগারো দিন আগে ১৭ তারিখ থেকে শুরু হচ্ছে। একটাই সিরিজ দু’রকম নিয়মে করালে বিভ্রান্তি তৈরি হতে পারে। আর তা এড়াতেই আইসিসি এই সিদ্ধান্ত নিয়েছে। ইংল্য়ান্ড-ওয়েস্ট ইন্ডিজ সীমিত ওভারের ক্রিকেট সিরিজও একই দিনে শুরু হচ্ছে। এই সিরিজকেও পুরনো নিয়মের করানোর অনুমতি দিয়েছে আইসিসি।”
উল্লেখ্য়, আইসিসি’র নতুন নিয়মে ব্য়াটসম্য়ানরা আরও বেশি চাপে পড়তে চলেছেন। নতুন নিয়ম অনুযায়ী অন-ফিল্ড আম্পায়ার যদি কোনও ব্য়াটসম্য়ানকে লেগ বিফোর উইকেটের আওতায় আউট না দেন, তাহলে বিপক্ষ দলের অধিনায়ক তা সঙ্গে সঙ্গে থার্ড আম্পায়ারের কাছে আবেদন জানাতে পারবেন। এক্ষেত্রে তা আম্পায়ারস কল বলে গণ্য় হবে। পুরনো নিয়মে এই সুযোগ একমাত্র ইনিংস আশি ওভার গড়ানোর পর ব্য়বহার করা যায়। মানে এলবিডবলিউ নিয়ে ডিআরএস ব্য়বহারে আরও কোনও নির্দিষ্ট সীমা থাকছে না। এবার থেকে মাঠে কোনও রকম নিয়ম-শৃঙ্খলাভঙ্গ হলে আম্পায়ার কোনও ক্রিকেটারকে শাস্তিও দিতে পারবেন সঙ্গে সঙ্গে। যে কোনও রকমের শৃঙ্খলাভঙ্গকে আইসিসি’র কোড অফ কন্ডাক্টের আওতায় বিচার করা যাবে। ব্য়াটের মাপও নির্দিষ্ট করে দেওয়া হচ্ছে। রান আউটের ক্ষেত্রেও নিয়মে বড় রকমের বদল আনা হচ্ছে। ক্রিজে ঢুকে পড়ার পর ব্য়াট হাওয়াতে থাকলে আউট হওয়ার আর কোনওরকম সম্ভাবনা থাকছে না।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...