আইপিএল ২০১৮: সিএসকে জন্য নিজের পছন্দের একাদশ বাছলেন ইরফান পাঠান

আইপিএল ২০১৮: সিএসকে জন্য নিজের পছন্দের একাদশ বাছলেন ইরফান পাঠান 1

এই মুহুর্তে ভারতীয় দলের বাইরে রয়েছেন বরোদার জোরে বোলার ইরাফান পাঠান। এমনকী এ বছর আইপিএল নিলামেও তাকে কেনে নি কোনও ফ্রেঞ্চাইজিই। ফলে অন্যান্যবার আইপিএল খেললেও এবার আর আইপিএল খেলা হচ্ছে না তার। সেই ইরফান পাঠান আইপিএল ফ্রেঞ্চাইজির হয়ে তার পছন্দের সেরা একাদশ বেছে নিলেন। এই মুহুর্তে ভারতের আইপিএল প্রতিযোগিতা সারা বিশ্বের কাছেই তুমুল জনপ্রিয়। এবং প্রতিটি সংস্করণেই তরুণ তারকারা তাদের প্রভাব ফেলেছেন নিজেদের পারফর্মেন্স দিয়ে। গত দু বছরে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে আইপিএল থেকে নির্বাসিত হয়েছিল চেন্নাই সুপার কিংস। এ বছর তারা ফিরে এসেছে নির্বাসন কাটিয়ে। আসন্ন আইপিএলের প্রথম ম্যাচেই আগামি ৭ এপ্রিল তারা মুখোমুখি হবেন বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ওয়াঙ্খেড়ে স্টেডিয়ামে।

আইপিএল ২০১৮: সিএসকে জন্য নিজের পছন্দের একাদশ বাছলেন ইরফান পাঠান 2

ইরফানের কথা অনুযায়ী এই আইপিএলে অভিজ্ঞ ধোনির উচিৎ সামনের দিকে এসে ব্যাট করা। তার মতে পরিস্থিতি ধোনির উচিৎ চার বা পাঁচ নাম্বারে ব্যাট করতে নামা। ইরফান নিজের সাম্প্রতিক সাক্ষাৎকারে জানিয়েছেন, “ আমি ওকে ৮ থেকে ১০ ওভার বা তার বেশি ব্যাট করতে দেখতে পছন্দ করব। পরিস্থিতি অনুযায়ী ওর ৪ বা ৫ এমনকি ৬ নম্বরেও ব্যাট করতে আসা উচিৎ”। আইপিএলের আসন্ন মরশুমে আগামি দু’মাসে বেশ কিছু আশ্চর্যজনক পারফর্মেন্স দেখতে পাওয়া যেতে পারে। অন্যদিকে চেন্নাইয়ের মতই এবারের আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে এসেছে রাজস্থানও। এ বছর ইরফানকে কোনও ফ্রেঞ্চাইজি না কেনায় তিনি ইএসপিএন ক্রিক ইনফোর হয়ে বিশেষজ্ঞ হিসেবে কাজ করবেন। ইরফানের ধারণা ভারতীয় ওপেনার মুরলী বিজয়ের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ফাফ দু’প্লেসি সিএসকের হয়ে ওপেন করবেন।

আইপিএল ২০১৮: সিএসকে জন্য নিজের পছন্দের একাদশ বাছলেন ইরফান পাঠান 3

এছাড়াও ইরফানের পরামর্শ সুরেন রায়নাকে সিএসকের মিডল অর্ডারে নির্ভরতা দেওয়ার জন্য ৩ নাম্বারে ব্যাট করতে পাঠানো উচিৎ। সেই সঙ্গে সিএসকের মাঝের ওভারগুলিতে সিএসকেকে নির্ভরতা দিতে ইরফান অস্ট্রেলিয়ান অভিজ্ঞ অলরাউন্ডার শেন ওয়াটসনকে বেছে নিয়েছেন। তার আশা চার নাম্বারে ব্যাট করতে পারেন ওয়াটসন। এ প্রসঙ্গে ইরফান জানিয়েছেন, “ যদিও সিএসকের দলে রয়েছেন ওয়াটসন তবুও আমি চাইব ফাফ দুপ্লেসি ওপেন করুন কারণ দুপ্লেসির মিডল অর্ডারে ব্যাট করার চেয়ে ওপেনার হিসেবে অনেক বেশি কার্যকরী”। এছাড়াও সিএসকের স্পিন বিভাগ নিয়ে ইরফানের ধারণা রবীন্দ্র জাদেজা এবং হরভজন সিংয়ের জুটি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। সিএসকের হাতে প্রচুর কোয়ালিটি প্লেয়ার রয়েছে কম্বিনেশনের জন্য। ইরফান ওই সাক্ষাৎকারে জানিয়েছেন, “ ৩ নাম্বারে অবশ্যই খেলানো উচিৎ সুরেশ রায়নাকে। আইপিএলে ওর রেকর্ড অনুযায়ী ও সেরা ৩ নাম্বার ব্যাটসম্যান। এছাড়াও ও সিএসকের হয়ে একজন দুর্দান্ত রান স্কোরার”।

আইপিএল ২০১৮: সিএসকে জন্য নিজের পছন্দের একাদশ বাছলেন ইরফান পাঠান 4
KOLKATA, INDIA MARCH 09: Ravindra Jadeja and Harbhajan Singh during a practice session at Eden Gardens stadium in Kolkata.(Photo by Subir Halder/India Today Group/Getty Images)

এছাড়াও ইরফানের ধারণা চার বিদেশির মধ্যে সিএসকের প্রথম একাদশে ওয়েস্ট ইন্ডিজের ডোয়েন ব্র্যাভোকে খেলতে দেখা যেতে পারে। অসাধারণ বোলি পারফর্মেন্সের কারণেই ইরফান সাত নাম্বার পজিশনের জন্য কেদার যাদবকে প্রথম একাদশে রেখেছেন। অন্যদিকে ইরফানের ধারণা অনুযায়ী জোরে বোলিং বিভাগে ইংল্যান্ডে মার্ক উড তরুণ ভারতীয় বোলার শার্দূল ঠাকুরের সঙ্গে দায়িত্ব সামলাতে পারেন।

সিএসকের হয়ে পাঠানের প্রথম একাদশ
মুরলী বিজয়, ফাফ দু’প্লেসি, সুরেশ রায়না, শেন ওয়াটসন, এমএস ধোনি (অধিনায়ক/ উইকেটকীপার), ডোয়েন ব্র্যাভো, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, হরভজন সিং, শার্দূল ঠাকুর, এবং মার্ক উড।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *