আইপিএল ২০১৮: সিএসকের বিরুদ্ধে মুম্বাই ইন্ডিয়ান্সের সম্ভাব্য একাদশ

আইপিএল ২০১৮: সিএসকের বিরুদ্ধে মুম্বাই ইন্ডিয়ান্সের সম্ভাব্য একাদশ 1

অবশেষে ঘন্টা পড়ে গেল আইপিএলের ঢাকে। রাত ভোর হলেই শুরু হয়ে যাবে ভারতীয় ক্রিকেটের সবচেয়ে জাঁকজমকপূর্ণ টি২০ প্রতিযোগিতার একাদশতম সংস্করণ। আগামি কাল আইপিএলের প্রথম ম্যাচের চেন্নাই সুপার কিংসের মুখোমুখী হবে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স। এ বছর আইপিএল নিলামে তারা মোট পাঁচজন পুরোনো খেলোয়াড়কে রিটেন করেছে যারা বেশিরভাগ সময়ই থাকবেন প্রথম একাদশে। এ বছর ব্যাটিং এবং বোলিং দুই ক্ষেত্র মিলিয়েই যথেষ্ট ব্যালান্সড দল বানিয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের কর্তরা। প্রথম ম্যাচে কেমন হতে পারে তাদের সম্ভাব্য একাদশ একবার নজর বুলিয়ে দেখে নেওয়া যাক।

আইপিএল ২০১৮: সিএসকের বিরুদ্ধে মুম্বাই ইন্ডিয়ান্সের সম্ভাব্য একাদশ 2

এভিন লুইস

বাঁহাতি এই ওয়েস্ট ইন্ডিয়ান ওপেনার ক্রিকেটের ক্ষুদ্রতম এই সংস্করণে বিশ্বের অন্যতম বিধ্বংসী ওপেনার হিসেবে পরিচিত। রান করার পাশাপাশি বলকে মাঠের বাইরে পাঠাতেও তার জুড়ি মেলা ভার। টি২০ ক্রিকেটে ইতিমধ্যেই একটি সেঞ্চুরি রয়েছে এই ওয়েস্ট ইন্ডিয়ানের। প্রথম ম্যাচে মুম্বাইয়ের হয়ে ইনিংস শুরু করতে দেখা যেতে পারে তাকে।

ইশান কিষান

যুব বিশ্বকাপের আগে থেকেই সকলের নজর কেড়ে নিয়েছিলেন এই তরুণ উইকেটকীপার ব্যাটসম্যান। ঘরোয়া ক্রিকেটে তার পারফর্মেন্স সত্যিই নজর কাড়া, সেই সঙ্গে রয়েছে তার বড়ো শট খেলার ক্ষমতা। আপাতত ভালই ফর্মে রয়েছেন এই তরুণ ক্রিকেটার। আগামিকাল তাকে লুইসের সঙ্গে ইনিংস ওপেন করতেও দেখা যেতে পারে।

রোহিত শর্মা

বিরাটের অনুপস্থিতিতে যথেষ্ট সাফল্যের সঙ্গে ভারতীয় দলকেও নেতৃত্ব দিয়েছেন এই মুম্বাইকর ব্যাটসম্যান। এ ছাড়াও মুম্বাই ইন্ডিয়ান্সের তিনবার আইপিএল খেতাব জেতার সময় তিনিই ছিলেন অধিনায়ক। সেই সঙ্গে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের ব্যাটিং লাইনআপে তিনি প্রধান স্তম্ভ। এবারও মুম্বাইয়ের ব্যাটিংকে নেতৃত্ব দিয়ে গতবারের সাফল্যের পুনরাবৃত্তি করতে চাইবেন রোহিত শর্মা।

আইপিএল ২০১৮: সিএসকের বিরুদ্ধে মুম্বাই ইন্ডিয়ান্সের সম্ভাব্য একাদশ 3

ক্রুণাল পান্ডিয়া

ছোটোভাই হার্দিকের মতই ক্রিকেটের সব ক্ষেত্রেই সমানভাবে যোগদান দেওয়ার ক্ষমতা রাখেন এই অলরাউন্ডার।হার্দিকের মতই ক্রুণালও ব্যাট হাতে মুম্বাইয়ের মিডল অর্ডারকে যথেষ্ট নির্ভারতা দিয়েছেন এছাড়াও বল হাতেও সমান কার্যকরী প্রমান করেছেন নিজেকে। ফাইনালে একরানে মুম্বাইকে জেতানোর অন্যতম কারিগরও ছিলেন তিনি।

কায়রণ পোলার্ড

মুম্বাইয়ের হয়ে নিজের উপযোগিতা বারবার প্রমান করেছেন ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার কায়রণ পোলার্ড। বছরের পর বছর ধরে মুম্বাইয়ের সাফল্যে যথেষ্ট অবদান রয়েছে তার। নিজের প্রভূত ক্রিকেটীয় অভিজ্ঞতার কারণে তিনি এই দলের সাফল্যের অন্যতম চাবিকাঠি।

সূর্য কুমার যাদব

গত বেশ কিছু সংস্করণে দু’বারর খেতাব জয়ী কলকাতা নাইট রাইডার্স দলের সদস্য হিসেবে আইপিএলে খেললেও এবারই প্রথম তিনি মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দিয়েছেন। লোয়ার মিডল অর্ডারে ব্যাট হাতে যথেষ্ট নির্ভরযোগ্য এই ব্যাটসম্যান। পাশাপাশি দ্রুত রান করেও স্ট্রাইক রোটেই করাতে সক্ষম সূর্য কুমার যাদব। এছাড়াও বড় হিটও করতে পারেন তিনি।

হার্দিক পাণ্ডিয়া

ছোট ভাই হার্দিকও দাদার মতই মুম্বাই ইন্ডিয়ান্সের সবচেয়ে নির্ভরযোগ্য অলরাউন্ডার। পাশাপাশি এই মুহুর্তে ভারতের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবেও আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে প্রমান করেছেন হার্দিক। ধারাবাহিকভাবে ঘন্টার ১৩৫ কিমি বেগে বল করার পাশাপাশি ব্যাট হাতেও বড়ো হিট করতে সক্ষম তিনি। আর এই আইপিএলেই তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে দুর্দান্ত পারফর্মেন্স করেই জাতীয় দলে জায়গা করে নিয়েছিলেন।

আইপিএল ২০১৮: সিএসকের বিরুদ্ধে মুম্বাই ইন্ডিয়ান্সের সম্ভাব্য একাদশ 4

বেন কাটিং

ব্যাটসম্যান হিসেবেও যেমন হার্ড হিটার বোলার হিসেবেও তেমনই নির্ভরযোগ্য এই অস্ট্রেলীয় অলরাউন্ডার। গত বছর তিনি খেলেছিলেন সানরাজার্স হায়দ্রাবাদের হয়ে। এবারও মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে নিজেকে প্রমান করতে মুখিয়ে থাকবেন তিনি।

মুস্তাফিজুর রহমান

বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের জাত চিনিয়েছেন এই জোরে বোলার। ২০১৬য় হায়দ্রাবাদের একমাত্র আইপিএল খেবার জেতার পেছনে তার সাফল্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। হায়দ্রাবাদের জোরে বোলিং বিভাগকে নেতৃত্ব দিয়ে আইপিএল জিতিয়েছিলেন তিনি। এবারও মুম্বাইয়ের হয়ে বিপক্ষের যে কোনও ব্যাটসম্যানের কাছেই ত্রাস হয়ে উঠতে পারেন তিনি।

আইপিএল ২০১৮: সিএসকের বিরুদ্ধে মুম্বাই ইন্ডিয়ান্সের সম্ভাব্য একাদশ 5

রাহুল চাঁচড়

মুম্বাই ইন্ডিয়ান্সের স্পিন বিভাগে রিস্ট স্পিনার হিসেবে যথেষ্ট নির্ভরতা এনে দিতে পারেন এই তরুণ লেগ স্পিনার। তার উপস্থিতি মুম্বাইয়ের বোলিং বিভাগকে যথেষ্টই ভারসাম্য এনে দিয়েছে। গত বছরও তিনি এই মুহুর্তে অবসলিউট হয়ে যাওয়া দল পুনে সুপার জায়ান্টের হয়ে আইপিএল খেলেছিলেন। এবছরও মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চান তিনি।

জসপ্রীয় বুমরাহ

এই মুহুর্তে তিনি ভারতীয় জাতীয় দলের নির্ভরযোগ্য জোরে বোলার। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ধারাবাহিক পারফর্মেন্সের কারণেই জাতীয় দলে জায়গা পেয়েছিলেন এই তরুণ জোরে বোলার। এ বছরও তিনি মুম্বাই দলের বোলিং বিভাগকে নেতৃত্ব দেবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *