আইপিএল ২০১৮: রাজস্থান রয়্যালসের মেন্টর হচ্ছেন এই কিংবদন্তী অস্ট্রেলীয়

আসন্ন আইপিএলের একাদশ সংস্করণে দু’ বছরের নির্বাসন কাটিয়ে ফিরে এসেছে রাজস্থান রয়্যালস। ২০১৩য় স্পট ফিক্সিং কান্ডে জড়িত থাকার অপরাধে আইপিএল থেকে ব্যান করার হয় ফ্রেঞ্চাইজিকে। ২০০৮ এ প্রথম আইপিএলে এই ফ্রেঞ্চাইজির অধিনায়ক ছিলেন প্রাক্ত অস্ট্রেলীয় কিংবদন্তী স্পিনার শেন ওয়ার্ন। তার নেতৃত্বে ২০০৮এর প্রথম আইপিএলের খেতাবও জেতেন তারা। ফের আইপিএলে পুরোনো ম্যাজিক ফিরিয়ে আনতে তাদের পুরোনো অধিনায়ককেই ফিরিয়ে আনলেন এই ফ্রেঞ্চাইজির কর্তা ব্যক্তিরা। তাদের প্রথম অধিনায়ক শেন ওয়ার্নকেই তাদের মেন্টর হিসেবে নিয়োগ করল এই ফ্রেঞ্চাইজি। কিছুদিন আগেই এই কিংবদন্তী লেগ স্পিনার ইশারা করেছিলেন যে আইপিএল নিয়ে তিনি দ্রুতই একটি ঘোষণা করতে চলেছেন নিজের টুইটার হ্যান্ডেলে। তার সঙ্গে এই ফ্রেঞ্চাইজির সঙ্গে হাতে মেলালেন রাজস্থানের ক্রিকেট অপারেশন হেড জুবিন ভারুচাও। ওয়ার্নের সঙ্গে তার সম্পর্ক সেই ২০০৮ থেকেই রয়েছ, এবং আরও একবার ভাল ফল পেতে এই দুজনকেই একসঙ্গে করার পরিকল্পনা নিয়েছে রাজস্থান ফ্রেঞ্চাইজি।

একটি বিবৃতিতে এই ফ্রেঞ্চাইজি জানিয়েছে যে ওয়ার্নের প্রধান কাজ হবে দলের সিনিয়রদের সঙ্গে মিলিতভাবে কাজ করা বিশেষ করে রাজস্থানে অধিকায়কের সঙ্গে সমস্তা প্ল্যান এবং পরিকল্পনাকে সুনিশ্চিত করা। সেই সঙ্গে এই ফ্রেঞ্চাইজির স্পিনারদেরও গ্রুমিং করবেন ওয়ার্ন। এছাড়াও আইপিএল চলাকালীন দলের স্পিন প্রতিভাদের সাহায্যও করবেন ওয়ার্ন। ২০০৮ এ আইপিএল শুরু হওয়ার পর থেকে ২০১১ পর্যন্ত রাজস্থানকে নেতৃত্ব দেন এই অস্ট্রেলিয় কিংবদন্তী। রাজস্থানের হয়ে চার বছরে মোট ৫২ টি ম্যাচ খেলে ৫৬টি উইকেটও নেন ওয়ার্ন। তার দাবী রাজস্থান সবসময়েই তার হৃদয়ের কাছে রয়েছে। এবং তিনি আসন্ন আইপিএলে এই দলে যোগ দেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন। রাজস্থান রয়্যালসের এক বিবৃতিতে ওয়ার্ন জানিয়েছেন, “ আমি উত্তেজিত সেই সঙ্গে খুশিও যে আমি রাজস্থান রয়্যালস দলে ফিরতে পেরে এবং আমি বিশ্বাস করি যে আমার ক্রিকেট জার্নিতে এই দলের একটি বিশেষ জায়গাও রয়েছে। ফ্রেঞ্চাইজি এবং ভক্তদের আমার প্রতি ভালোবাসা এবং স্নেহ দেখে আমি ভীষণই অভিভূত। আসন্ন আইপিএলে আমাদের হাতে রয়েছে তরুণ, শক্তিশালী এনার্জেটিক এবং প্রতিভাবান ছেলেদের একটি দল। ওদের সঙ্গে কাজ করার জন্য আমি মুখিয়ে রয়েছি”।

রাজস্থানের কো ওনার মনোজ বাদালেও ওয়ার্নের ফিরে আসায় খুশি। তিনি জানিয়েছেন, “ আমরা শেন ওয়ার্নকে রাজস্থান দলে একজন মেন্টর হিসেবে নিযুক্ত করেছি। ও এই খেলার কিংবদন্তী একজন স্পিনার। এবং এর আগে ও রাজস্থানের হয়ে যা অ্যাচিভ করেছে তা অবিশ্বসনীয়। ওকে ফিরিয়ে এনে আমরা সেইসব ভক্তদের ভালোবাসার দাম দিতে চেষ্টা করেছি যারা আমাদের কঠিন সময়ে ফ্রেঞ্চাইজির পাশে দাঁড়িয়েছিল”। আসন্ন আইপিএল খেতাব জেতার আশায় জুবিন ভারুচাকে ফিরিয়ে আনায় খুশি বাদালে। তিনি জানিয়েছেন, “ এ বছর আমরা এমন একটা শক্তিশালী দল গড়ার চেষ্টা করেছি যারা খেতাব জেতার লড়াইয়ে তীব্র প্রতিদ্বন্ধীতা দেখাবে। সেই সঙ্গে আমরা বিশ্বাস করি রাজস্থান রয়্যালসের মেন্টর হিসেবে ওয়ার্নই সঠিক ব্যক্তি। অতীতে জুবিনও দলের সাফল্যে প্রচুর অবদান রেখেছে। এই দুজনকে ফের দলের সঙ্গে যুক্ত করতে পেরে আমরা খুশি। সেই সঙ্গে আগামি আইপিএলে আমরা সফলভাবে ফিরে আসার জন্য মুখিয়ে রয়েছি”। অন্যদিকে রাজস্থান দলে ফিরতে পেরে জুবিনও রোমাঞ্চিত। তিনি জানান, “ রাজস্থান দলে আমরা সবসময়েই তরুণ প্রতিভাদের যত্ন নেওয়ার চেষ্টা করেছি। এবছরও তার অন্যথা হবে না”।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...