আইপিএল ২০১৮: ম্যাচ ৫, সিএসকে বনাম কেকেআর, ম্যাচ স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস

এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ঘরের দর্শকদের তাদের প্রিয় দল চেন্নাই সুপার কিংসকে খেলতে দেখার ৩ বছরের প্রতীক্ষার অবসান মধুরভাবেই হল। ঘরের দল প্রবল প্রতিপক্ষ কেকেআরের বিরুদ্ধে শেষওভারে রুদ্ধশ্বাস জয় ছিনিয়ে নেয়। কেকেআর অলরাউন্ডার রাসেলের ৩৬ বল ৮৮ রানের বিধ্বংসী ইনিংসের সাহায্যে চেন্নাইয়ের সামনে ২০৩ রানের বিশাল লক্ষ্যমাত্রা রাখলেও প্রথমে শেন ওয়াটসন এবং আম্বাতি রায়ডুর ব্যাটে ভর করে এবং শেষ দিকে স্যাম বিলিংস, ডোয়েন ব্র্যাভো এবং রবীন্দ্র জাদেজার দায়িত্বপূর্ণ ইনিংসে সহজেই সেই লক্ষ্যমাত্রা পার করে ফেলে। পাওয়ার প্লেতে চেন্নাইয়ের ওপেনিং জুটিই ৭৫ রান তুলে তাদের কাজটা সহজ করে দেয়। ২৩ বলে ৫৬ রান করে এই ম্যাচের সেরা হন স্যাম বিলিংস।

আইপিএল ২০১৮: ম্যাচ ৫, চেন্নাই কেকেআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কে কি বললেন জেনে নিন

হাই স্কোরিং ম্যাচ চলাকালীন যে সমস্ত পরিসংখ্যানসংক্রান্ত রেকর্ড হল:

১১—এই ম্যাচে নিজের ইনিংসে এই সংখ্যক ছয় মারেন কেকেআর অলরাউন্ডার অ্যান্দ্রে রাসেল। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে তিনিই দ্বিতীয় প্লেয়ার হিসেবে এক ইনিংস দশ বা তার বেশি সংখ্যক ছয় মেরেছে। এর আগে ২০০৮ এ আরবিসির বিরুদ্ধে প্রাক্তন কেকেআর ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাকালাম ১৩টি ছয় মেরেছিলেন।

১১—অ্যান্দ্রে রাসেলের এই ম্যাচের ছয়ের সংখ্যা যা যুগ্মভাবে কোনও প্লেয়ারের আইপিএলের এক ইনিংসে চেন্নাইয়ের বিরুদ্ধে মারা সর্বোচ্চ ছয়ের সংখ্যা। সনৎ জয়সূর্য এর আগে ২০০৮ মরশুমে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে চেন্নাইয়ের বিরুদ্ধে প্রথম সেঞ্চুরি করার সময় সমসংখ্যক ছয় মেরেছিলেন। এছাড়াও এটি চিপকে আইপিএলের এক ইনিংসে যুগ্মভাবে মারা ছয়ে সংখ্যাও। এর আগে ২০১০ এ চেন্নাইয়ের হয়ে রাজস্থান রয়্যালের বিরুদ্ধে নিজের ১২৭ রানের ইনিংস খেলার সময় ১১টি ছয় মেরেছিলেন মুরলী বিজয়।

১৯— আইপিএলে দীনেশ কার্তিকের ব্যাটিং সঙ্গী এতবার রান আউট হয়েছেন। এ ব্যাপারে কার্তিকের চেয়ে একমাত্র এগিয়ে রয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা তিনি ২১ বার তার পার্টনারকে রানআউট হতে দেখার সাক্ষী থেকেছেন।

২১— সিএসকের হয়ে আইপিএলে তৃতীয় দ্রুততম হাফ সেঞ্চুরি যত বলে করলেন স্যাম বিলিংস। সিএসকের হয়ে প্রথম দ্রুততম হাফ সেঞ্চুরি করেন সুরেশ রায়না ২০১৪ মরশুমে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে ১৬ বলে। এবং চেন্নাইয়ের হয়ে আইপিএলে দ্বিতীয় দ্রুততম হাফ সেঞ্চুরি করেছিলেন মহেন্দ্র সিং ধোনি ২০১২য় মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ২০ বলে।

৩১— এই ম্যাচে দু’দলের মারা মোট ছয়ের সংখ্যা। এই কেকেআর মারে ১৭টি এবং সিএসকে মারে ১৪টি ছয়। আইপিএলে এই সংখ্যক ছয় যুগ্মভাবে একটি ম্যাচে মারা সর্বোচ্চ ছয়ের সংখ্যা। ২০১৭ মরশুমে দিল্লি ডেয়ারডেভিলস এবং গুজরাট লায়ন্সের একটি ম্যাচে এই সংখ্যাক ছয় মারা হয়েছিল দু’দলের তরফে।

৮০— এই ম্যাচে কেকেআরের শেশ পাঁচ ওভারে করা রানের সংখ্যা। যা আইপিএলের এক ইনিংসের শেষ পাঁচ ওভারে কেকেআরের করা দ্বিতীয় সর্বোচ্চ রান। ডেকান চার্জার্সের বিরুদ্ধে আইপিএলের প্রথম মরশুমে শেষ পাঁচ ওভারে কেকেআর তুলেছিল ৮৬ রান।

৮৮— এই ম্যাচে অ্যান্দ্রে রাসেলের ৮৮ রানের ইনিংসটি আইপিএলের কোনও ব্যাটসম্যানের ৭ নাম্বারে নেমে করা সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে সাত নাম্বারের নেমে সর্বোচ্চ রানের ইনিংস এই মরশুমের প্রথম ম্যাচে খেলেছিলেন ডোয়েন ব্র্যাভো। আইপিএলের উদ্বোধনী ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ৬৮ রান করেছিলেন তিনি।

৭১৫— এখনও পর্যন্ত কেকেআরের বিরুদ্ধে এই সংখ্যক রান করেছেন সুরেশ রায়না। যা কেকেআরের বিরুদ্ধে আইপিএলে কোনও ব্যাটসম্যানের বিরুদ্ধে করা সর্বোচ্চ সংখ্যক রান। এর আগে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে সর্বোচ্চ ৭১০ রান করেছিলেন মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মা।

৩০১৭— এদিনের ম্যাচে আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে নিজের ৩০১৭ রান পূর্ণ করলেন অধিনায়ক ধোনি। সুরেশ রায়নার (৩৭১৭) পরে চেন্নাইয়ের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই রান করলেন ধোনি।

MS Dhoni celebrates the wicket of Shikhar Dhawan whilst Michael Hussey has the Orange Cap and Dwayne Bravo has the Purple Cap during match 54 of the Pepsi Indian Premier League between The Sunrisers Hyderabad and Chennai Superkings held at the Rajiv Gandhi International Stadium, Hyderabad on the 8th May 2013
Photo by Ron Gaunt-IPL-SPORTZPICS
Use of this image is subject to the terms and conditions as outlined by the BCCI. These terms can be found by following this link:
http://www.sportzpics.co.za/image/I0000SoRagM2cIEc
  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম চেন্নাই সুপার কিংস, হায়দ্রাবাদের সম্ভাব্য একাদশ

    আইপিএল ২০১৮: সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম চেন্নাই সুপার কিংস, হায়দ্রাবাদের সম্ভাব্য একাদশ
    এখনও পর্যন্ত সানরাইজার্স হায়দ্রাবাদের আইপিএল অভিযান মোটামুটি ভালই কেটেছে। আইপিএলে তাদের প্রথম তিনটি ম্যাচ জেতা এবং গত...

    কাঁটা সেই গেইল, বৃষ্টিতেও শেষ রক্ষা হল না কেকেআরের

    https://bengali.sportzwiki.com/cricket/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%81%E0%A6%9F%E0%A6%BE-%E0%A6%B8%E0%A7%87%E0%A6%87-%E0%A6%97%E0%A7%87%E0%A6%87%E0%A6%B2-%E0%A6%AC%E0%A7%83%E0%A6%B7%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%87%E0%A6%93/
    কেকেআরের স্বপ্নভঙ্গ করলেন ইউনিভার্সাল বস। দারুণ ব্যাট করে স্কোরবোর্ডে ২০০র কাছাকাছি রান তুলেও ম্যাচ হাতে হল কিং...

    আইপিএল ২০১৮: কিংস ইলেভেন পাঞ্জাব বনাম কেকেয়ার, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক

    এখনও পর্যন্ত কিংস ইলেভেন পাঞ্জাবকে আইপিএলে অপ্রতিরোধ্য মনে হচ্ছে। তাদের দুই বিস্ফোরক ওপেনার ক্রিস গেইল এবং কে...

    আইপিএল ২০১৮: কলকাতা নাইট রাইডার্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাব, কলকাতার সম্ভাব্য একাদশ

    আইপিএল ২০১৮: কলকাতা নাইট রাইডার্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাব, কলকাতার সম্ভাব্য একাদশ
    শনিবার ইডেনে মুখোমুখী কিংস ইলেভেন পাঞ্জাব এবং কলকাতা নাইট রাইডার্স। দু দলই তিনটি করে ম্যাচ জিতেছে এখনও...

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী
    আইপিএলে চেন্নাইয়ের নতুন ঘরের মাঠ হল পুণের এমসিএ স্টেডিয়াম। এই ম্যাচে তাদের প্রথম ম্যাচ খেলতে নেমেই রাজস্থান...