আইপিএল ২০১৮: ম্যাচ ১৯, আরসিবি বনাম ডিডি, স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস 1

এবি ডেভিলিয়র্সের সৌজন্যে দিল্লি ডেয়ারডেভিলসকে ৬ উইকেটে হারিয়ে তাদের বহুপ্রতীক্ষিত জয় তুলে নিল বিরাট কোহলির আরসিবি। প্রসঙ্গত গত দুটি ম্যাচে পরপর হেরে তারা যথেষ্ট চাপেই ছিল। পাওয়ার প্লে চলাকালীন জঘন্য ব্যাট করার পর মূলত ঋষভ পন্থ (৮৫) এবং শ্রেয়স আইয়ারের (৫২) সৌজন্যে তারা নির্ধারিত ২০ ওভারে ১৭৪/৫ রান তোলে স্কোরবোর্ডে। জবাবাএ ব্যাট করতে নেমে আরসিবির শুরুয়াতটা খারাপ হলে একা ডেভিলিয়র্সের রুখে দাঁড়ানোয় এই ম্যাচে কোন ঠাসা হয়ে পরে দিল্লি ডেয়ারডেভিলস। মূলত তার অপরাজিত ৯০ রানের ইনিংসে ভর করেই এই ম্যাচ ৬ উইকেটে জিতে নেয় আরসিবি। ৯০ রান করার পথে ডেভিলিয়র্স ১০টি চার এবং পাঁচটি ছয় মারেন।

আইপিএল ২০১৮: ম্যাচ ১৯, আরসিবি বনাম ডিডি, স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস 2

স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস

৩— আইপিএলে যজুবেন্দ্র চহেল গ্লেন ম্যাক্সওয়েলকে এতবার আউট করেন। এখনও পর্যন্ত চহেলের বিরুদ্ধে ব্যাট করে একটি বাউন্ডারির সাহায্যে ২৪ বলে ২১ রান করেছেন ম্যাক্সওয়েল। আইপিএল ছাড়ায় ২০১৭/১৮ মরশুমে অস্ট্রেলিয়ার ভারত সফর করা কালীণ ম্যাক্সওয়েলকে চারবার আউট করেছেন এই রিস্ট স্পিনার।

৮— আইপিএলে মোট ৮ বার ২৫ বা তার সামান্য বেশি কিছু বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেছেন এবি ডেভিলিয়র্স। ডেভিলিয়র্সের আগে রয়েছেন একমাত্র ডেভিড ওয়ার্নার। তিনি ১১ বার ২৫ বা তার সামান্য বেশিকিছু বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন।

আইপিএল ২০১৮: ম্যাচ ১৯, আরসিবি বনাম ডিডি, স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস 3

১৬— আইপিএলে মোট এত বার ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন ডেভিলিয়র্স। আইপিএলে সবচেয়ে বেশিবার ম্যান অফ দ্য ম্যাচের রেকর্ড রয়েছে ক্রিস গেইলের (২০) নামে। ডেভিলিয়র্স ছাড়াও আইপিএলে ১৬ বার ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন ইউসুফ পাঠানও।

১৬— আরসিবি ওপেনার কুইন্টন ডি’কক রান আউট হন এই ম্যাচে। আইপিএলে বিরাট কোহলির ব্যাটিং সঙ্গী হিসেবে ১৬ বার রান আউট হওয়ার উদাহরণ এটা। আইপিএলে রোহিত শর্মার ব্যাটিং সঙ্গী রান আউট হয়েছে ২২ বার।

আইপিএল ২০১৮: ম্যাচ ১৯, আরসিবি বনাম ডিডি, স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস 4

৮৫— দিল্লি হয়ে রান তাড়া করতে নেমে হেরে যাওয়া দলের ব্যাটসম্যান হিসেবে ঋষভ পন্থে ৮৫ রান দিল্লির হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। এর আগে এই রেকর্ড ছিল ক্রিস মরিসের নামে। তিনি ২০১৬য় দিল্লির হয়ে রান তাড়া করতে নেমে গুজরাটের বিরুদ্ধে অপরাজিত ৮০ রানের ইনিংস খেলেছিলেন। ওই ম্যাচটি তারা ১ রানে হেরে যান।

৯০*– রান তাড়া করতে নেমে আজকে ডেভিলিয়র্সএর অপরাজিত ৯০ রান আইপিএলে তার সর্বোচ্চ। এর আগে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে রান তাড়া করতে নেমে এই একই মাঠে তিনি অপরাজিত ৮৯ রান করেছিলেন ২০১৪ মরশুমে।

আইপিএল ২০১৮: ম্যাচ ১৯, আরসিবি বনাম ডিডি, স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস 5

৯৩.৬৭— ব্যাঙ্গালোরের মাঠে আইপিএলে দিল্লির বিরুদ্ধে ডেভিলিয়র্সের ব্যাটিং অ্যাভারেজ। দিল্লির বিরুদ্ধে মোট পাঁচটি ইনিংস তিনটি হাফ সেঞ্চুরি এবং দুটি ৩০+ স্কোরসহ ২৮১ রান করেছে তিনি।

৩০০০— এই ম্যাচে ব্যক্তিগত ৭৮ রান করার সঙ্গে সঙ্গে আইপিএলে আরসিবির হয়ে ৩০০০ রান পূর্ণ করলেন এবি ডেভিলিয়র্স। ব্যক্তিগত ৪৯ রান করার সঙ্গে সঙ্গে আরসিবির হয়ে ডেভিলিয়র্সের ৩০০০ টি২০ রানও পূর্ণ হয়। এছাড়াও একই মাঠে আইপিএলের একাদশতম প্লেয়ার হিসেবে ১৫০০ রানও পূর্ণ করেন তিনি। এছাড়াও এই ম্যাচে তার খেলা প্রথম বলটিতে বাউন্ডারি মেরে ব্যাঙ্গালোরের হয়ে তিনি টি২০ ফর্ম্যাটেও ১৫০০ রান পূর্ণ করলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *