আইপিএল ২০১৮: ম্যাচ ১২, কিংস ইলেভেন পাঞ্জাব বনাম চেন্নাই সুপার কিংস, পরিসংখ্যান সংক্রান্ত রেকর্ড

পাঞ্জাবের ঘরের মাঠে মোহালির পিসিএ স্টেডিয়ামের লড়াই করেও শেষ পর্যন্ত চার রানে হেরে গেলো চেন্নাই সুপার কিংস। আইপিএলে এটাই এখনও পর্যন্ত তাদের একমাত্র হার। এই ম্যাচ শেষ পর্যন্ত চার রানে জিতলেও পাঞ্জাবকে ভয় পাইয়ে দেন মহেন্দ্র সিং ধোনি। ধোনির ব্যাটিং চলাকালীন এক সময় মনে হচ্ছিল এই ম্যাচ বুঝি বেরিয়ে গেল পাঞ্জাবের হাত থেকে। তার আগে পাঞ্জাবের হয়ে এই ম্যাচে অভিষেককারী ক্রিস গেইলের বিস্ফোরক ইনিংস তাদের বড় রানের পাহাড়ে চড়িয়ে দেয়। মাত্র ৩৩ বলে ৬৩ রানের ইনিংস খেলেন গেইল। তবে পাঞ্জাবের মিডল অর্ডার তাসের ঘরের মত ভেঙে পড়ায় তাদের রান ২০০ উপরে উঠতে পারে নি। শেষ পর্যন্ত তারা ১৯৮ রানেই শেষ হয়ে যায়। রান তাড়া করতে নেমেও খুব একটা সুবিধা করতে পারেন নি এমএস ধোনির চেন্নাই। তবে ধোনি ব্যাট করতে নামার পর এক সময় তাদের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২১ বলে ৬৫ রান। সেখন থেকেই স্পেশাল ইনিংস খেলে ধোনি শেষ ১৬ বলে ৪৬ রান করেন। কিন্তু তা সত্ত্বেও তার দল পাঞ্জাবের ইনিংস থেকে মাত্র ৪ রান দূরেই থেমে যায়। একবার দেখে নেওয়া যাক এই ম্যাচে পরিসংখ্যানগত কি কি রেকর্ড নথিভূক্ত হল।

আইপিএল ২০১৮: ম্যাচ ১২, কিংস ইলেভেন পাঞ্জাব বনাম চেন্নাই সুপার কিংস, পরিসংখ্যান সংক্রান্ত রেকর্ড 1

পরিসংখ্যানগত রেকর্ড:

৩— মহেন্দ্র সিং ধোনি মাত্র তিনবারই অপরাজিত থেকেছেন অসফল রান তাড়া করতে নেমে। ২০১৩ মরশুমে মুম্বাইয়ের বিরুদ্ধে ফাইনালে তিনি অপরাজিত ৬৩ রান করেছিলেন। যদিও সেই ম্যাচ ২৩ রানে হেরে যায় সিএসকে। এরপর ২০১৪য় কোয়ালিফায়ারের দ্বিতীয় ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের রান তাড়া করতে নেমে ৪২ রানে অপরাজিত থাকেন ধোনি। ঐ ম্যাচ তারা হারেন ২৪ রানে।

৪— পাঞ্জাবের বিরুদ্ধে এই ম্যাচে চার রানের হার এখনও পর্যন্ত আইপিএলে তাদের সবচেয়ে কম রানে হারের মার্জিন। এর আগে ২০১২য় তারা কিংস ইলেভেন পাঞ্জাবের কাছে ৭ রানে হেরেছিল।

আইপিএল ২০১৮: ম্যাচ ১২, কিংস ইলেভেন পাঞ্জাব বনাম চেন্নাই সুপার কিংস, পরিসংখ্যান সংক্রান্ত রেকর্ড 2

২২— আজকের ম্যাচে ক্রিস গেইলের ২২ বলে হাফ সেঞ্চুরি আইপিএল তার যুগ্ম দ্বিতীয় দ্রুততম হাফ সেঞ্চুরি। গেইল আইপিএলে দ্রুততম হাফ সেঞ্চুরি করেছিলেন ২০১৩য় পুণে ওয়ারিয়ার্সের বিরুদ্ধে ১৭৫ রানে অপরাজিত থাকার সময়। ১৭ বলে হাফ সেঞ্চুরি করেছিলেন গেইল।

৫০— আইপিএলে এই ম্যাচে ২ উইকেট নিয়ে ৫০ তম উইকেট পূর্ণ করলেন ইমরান তাহির। তাহির দ্বিতীয় বিদেশি লেগ স্পিনার হিসেবে আইপিএলে ৫০ উইকেট নেন।

৭৯*– ধোনর অপরাজিত ৭৯ রান আইপিএলে তার সর্বোচ্চ রানের ইনিংস। আইপিএলে এর আগে ধোনির সর্বোচ্চ রান ছিল অপরাজিত ৭০। ২০১১য় তিনি আরসিবির বিরুদ্ধে ওই রান করেন। যদিও সেই ম্যাচেও হেরে যায় সিএসকে। এছাড়া অপরাজিত ৭৯ রান টি২০ ফর্ম্যাটেও ধোনির সর্বোচ্চ রান। এর আগে ২০০৭ এ তিনি ত্রিপুরার বিরুদ্ধে ঝাড়খন্ডের হয়ে ৭৩* রান করেছিলেন।

আইপিএল ২০১৮: ম্যাচ ১২, কিংস ইলেভেন পাঞ্জাব বনাম চেন্নাই সুপার কিংস, পরিসংখ্যান সংক্রান্ত রেকর্ড 3

৭৯*– রান তাড়া করতে নেমে ব্যর্থ হওয়ার ক্ষেত্রে এই ৭৯* রান আইপিএলে কোনও অধিনায়কের করা দ্বিতীয় সর্বোচ্চ রান। মুরলী বিজয়ের এই মাঠেই ২০১৬য় করা ৮৯ রান আইপিএলে ব্যর্থ রান তাড়া করতে নেমে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের ইনিংস। ওই ম্যাচে মুরলী বিজয়ের দল ১ রানে আরসিবির কাছে হেরে যায়।

১৫৮— চেন্নাইয়ের হয়ে সুরেশ রায়নার একটানা ১৫৮টি ম্যাচে অংশ নেওয়ার ধারা এই ম্যাচে শেষ হল। তিনি একমাত্র প্লেয়ার হিসেবে একই দলের হয়ে একটানা ১৫০র বেশি টি২০ ম্যাচে অংশ নিয়েছেন।

৩৯০— এই ম্যাচে দু দলের সর্বমোত রান ৩৯০ যা আইপিএলে মোহালির পিসিএ স্টেডিয়ামের তৃতীয় সর্বোচ্চ স্কোর এবং ২০১০ এর পর থেকে সর্বোচ্চ স্কোর। এর আগে ২০০৮ এ কিংস ইলেভেন পাঞ্জাব বনাম সিএসকে ম্যাচে ৪৪৭ রান এবং কিংস ইলেভেন পাঞ্জাব বনা রাজস্থান রয়্যালস ম্যাচে ৪০১ রান হয়েছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *